অ্যান্ড্রোয়েড ফোনে জুম অ্যাপ সেটিংস টিপস।

করোনা পরিস্থিতিতে সভা সমাবেশ এমনকি ব্যক্তিগত আড্ডায়ও আমাদের এখন কম বেশি সবারই জুম অ্যাপটি ব্যবহার করতে হয়। কিন্তু টেকনোলজি সম্পর্কে ভালো ধারণা না থাকার ফলে আমরা জুম নামক এই অ্যাপটি ব্যবহার করতে পারছিনা।

যারা এ ধরনের সমস্যায় ভুগছেন তাদের জন্য আজ আমি জুম অ্যাপ ব্যাবহারের বিস্তারিত আলোচনা নিয়ে এই লিখাটি লিখছি।

জুম অ্যাপটি ডাউনলোড করে অন করার পর পেজের নিচে ডানপাশে যে সেটিংস অপশন আছে সেখানে ক্লিক করে মিটিং অপশনে ক্লিক করতে হয়।

এর প্রথমেই থাকবে Auto Connect to Audio. অর্থাৎ অডিওতে সরাসরি কানেক্ট হয়ে যাওয়া। তারপর সেখান থেকে Call over internet অপশনটি সেট করে নিতে হবে। এরপর জুম এ জয়েন হওয়ার পর সবার কথা শুনতে পাওয়া যাবে।

পরের সেটিংস অপশনটি হলো Always Mute My Microphone ও Always Turn off My Video. আপনি যদি মিটিংয়ে যোগ দেয়ার পর কারো সাথে কথা বলার প্রয়োজন না থাকে তবে উভয় অপশনই on করে দিবেন।

অন করে মিটিংয়ে জয়েন করার পর আশেপাশের একস্ট্রা সাউন্ড আর আসবেনা এবং অটোমেটিক ভিডিও ওপেন হবেনা। বার বার চেকও করতে হবেনা যে আপনার ভিডিও অপশনটি mute না unmute করা/ভিডিও অন করা আছে না অফ করা আছে।

পরবর্তীতে Mirror My Video অপশনটি এনাবল করে দিলে ভিডিওটি রিভার্স হয়ে যাবে। মানে হলো ভিডিওটা বিপরীতমুখী হয়ে যাবে।

এরপরের কাজটি হলো Always Show Video Preview অপশনটি অন করে দেয়া। এটা করতে হবে যদি ভিডিওটি অন করে রাখার প্রয়োজন দেখা দেয়।

তাহলে সুবিধাটি হলো মিটিংয়ে যুক্ত হওয়ার আগে ক্যামেরা ঠিক আছে কি না, আশেপাশের জিনিসপত্রের অবস্থান কোথায় এগুলো দেখে নেয়া যাবে। তবে যাদের ভিডিও অপশনটি অফ করা থাকবে তাদের এটা করতে হবেনা।

এর পরের অপশনটি হলো Show Non Video Participants। মিটিং চলাকালীন যাদের ভিডিও অফ করা থাকবে তাদের যেন ডিসপ্লেতে দেখা যায় এ জন্য এ অপশনটি। এটা আপনি চাইলে অন/অফ যেকোনটা করে রাখতে পারেন।

Show Name when Participants Join অপশনটি মিটিং হোস্ট অ্যাপ্রুভ যদি না হয় তবে যারা যারা মিটিংয়ে জয়েন করবে বা leave নিবে তাদের নাম উপরে দেখা যাবে।

পরের কাজ হলো Auto Copy Invite link অপশন এনাবল করে দেয়া। এনাবল করলে invitation লিঙ্কটি auto কপি হয়ে যাবে।

এরপর চাইলে অন্য কাউকে invite করতে অথবা মেসেজে বা ইমেইলে কপি করা লিংকটি পেস্ট করে সেন্ড করে দিলেই ইনভাইট করা হয়ে যাবে। মিটিংয়ে জয়েন করার কিছু বিকল্প উপায়ও রয়েছে।

Closed Captioning অপশনটি শুধুমাত্র যিনি মিটিং পরিচালনা করবেন তিনি অন করে রাখতে পারবেন।

পরের অপশনটি হলো Use Original Sound। এটি এনাবল করা থাকলে জুমের প্রতিধ্বনি হবেনা। এটি আশেপাশের নয়েজ বা অপ্রয়োজনীয় শব্দ প্রতিরোধ করতে সাহায্য করবে।

Show My Connected Time অপশনটিতে হোস্ট/পারটিসিপেন্ট বা অনয় যে কেউ অন করে রাখতে পারবে।

লাইক ও ইমোজি দেখতে চাইলে Reaction Skin Tone এ ক্লিক করে Default অপশন থেকে Dark এ লাইক ইমোজি দেখতে পাবেন। যাদের ভিডিও অন করা থাকবল তারা স্কিন টোন চেঞ্জ করতে চাইলে Light থেকে Dark ইমোজি সিলেক্ট করে নিবেন।

আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Related Posts