অ্যান্ড্রয়েড ডিভাইসকে নিরাপদে রাখার জন্য আপনার যা করা উচিত।

প্রথমত, আপনার অ্যান্ড্রয়েডের ডিফল্ট সুরক্ষা সেটিংসের সাথে ঝামেলা না করাই উত্তম। প্রতিটি ফোন এবং ট্যাবলেট সুরক্ষা সেটিংসে অজানা উৎস থেকে ইনস্টলেশনে অক্ষম একটি অপশন থাকে। আপনি যদি গুগল প্লে এর বাইরে থেকে ডাউনলোড করা একটি APK সাইডেলোড করতে চান তবে আপনার ফোনটি আপনাকে উৎসের অ্যাপটির জন্য সেই বৈশিষ্ট্যটি সক্ষম করতে অনুরোধ করবে। এই অক্ষম রেখে যাওয়া আপনাকে কার্যত সমস্ত অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখে।

যদিও অজানা উৎসগুলিকে অনুমতি দেওয়ার বৈধ কারণ রয়েছে। যেমন, অ্যামাজনের অ্যাপস্টোর ক্লায়েন্ট আপনি যে অ্যাপ্লিকেশন এবং গেমগুলি কিনেছেন সেগুলি সাইডেলোড করে এবং অনেক নামী সাইটগুলি অফিসিয়াল অ্যাপ্লিকেশন আপডেট পুনরায় হোস্ট করে। যাতে আপনাকে আপনার পালা অপেক্ষা করতে হবে না। প্লে স্টোরের পাশাপাশি আপনার গুগল প্লে সুরক্ষাও রয়েছে যা আপনার অ্যাপসকে ক্ষতিকর ক্রিয়াকলাপের জন্য স্ক্যান করে। প্লে সুরক্ষার জন্য আপডেটগুলি প্লে পরিষেবাদির মাধ্যমে রোল আউট হয়। সুতরাং সুরক্ষিত থাকার জন্য আপনার সিস্টেম আপডেটের দরকার নেই। বেশিরভাগ ক্ষেত্রে, একটি তৃতীয় পক্ষের এভি অ্যাপ্লিকেশন ইনস্টল করা কেবল প্লে সুরক্ষার কাজটির নকল করে।

প্রথম হ্যান্ডসেটগুলি বাজারে আসাড পর থেকেই ব্যবহারকারীরা তাদের অ্যান্ড্রয়েড ফোনগুলি রুট করছেন। তবে আজকাল এটি খুব কম দেখা যায়। প্ল্যাটফর্মটি লোকেদের অর্জনের জন্য মূল হিসাবে ব্যবহার করা অনেকগুলি বৈশিষ্ট্য সরবরাহ করে। মূলযুক্ত অ্যান্ড্রয়েড ব্যবহার করা মূলত প্রশাসক মোডে কম্পিউটার চালানোর মতো। সুরক্ষিত ফোনটি নিরাপদে চালানো সম্ভব হলেও এটি অবশ্যই একটি সুরক্ষা ঝুঁকি। কিছু শোষণ এবং ম্যালওয়্যার ফাংশন করতে রুট অ্যাক্সেস প্রয়োজন। এমনকি যদি আপনি সেগুলি কোনওভাবে ইনস্টল করেন তাহলে কিছু সমস্যা হতে পারে। যদি আপনার ফোন বা ট্যাবলেটটি রুট করার কোনও ভাল কারণ না থাকে তবে কেবল নিজেকে সেই সম্ভাবনাটি খোলে না।

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলিও উপস্থিত রয়েছে। সেখানে ম্যালওয়্যার নাও থাকতে পারে। তবে আপনি সেগুলি আপনার ফোনে চাইবেন না। কারণ তারা আপনার ডেটার মাধ্যমে স্নুপ করে। বেশিরভাগ লোকেরা তাদের ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির জন্য অনুমতিগুলি পড়েন না। তবে প্লে স্টোর সেই সমস্ত তথ্য উপলব্ধ করে। অ্যাপ্লিকেশনগুলিকে সংবেদনশীল অনুমতিগুলি যেমন আপনার পরিচিতিগুলিতে অ্যাক্সেস, স্থানীয় স্টোরেজ, মাইক্রোফোন, ক্যামেরা এবং লোকেশন ট্র্যাকিংয়ের অনুরোধ করতে হবে। যদি কোনও অ্যাপ্লিকেশনটির কাছে এই মডিউলগুলি অ্যাক্সেস করার কারণ থাকে (যেমন একটি সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ্লিকেশন), আপনি সম্ভবত ভাল আছেন। তবে, যদি কোনও ফ্ল্যাশলাইট অ্যাপ্লিকেশন আপনার পরিচিতি তালিকার জন্য জিজ্ঞাসা করে। আপনি আবার ভাবতে চাইতে পারেন। সিস্টেম সেটিংসে যেকোন অ্যাপ্লিকেশানের ম্যানুয়ালি অনুমতি প্রত্যাহারের সরঞ্জামগুলি অন্তর্ভুক্ত।

অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার এড়াতে এটি খুব সামান্য জ্ঞান বোধ করে। আপনি যদি অন্য কিছু না করেন তবে আপনার ডাউনলোডগুলি প্লে স্টোর এবং অন্যান্য ১০০ ভাগ বিশ্বাসযোগ্য উৎসের মধ্যে সীমাবদ্ধ রাখলে আপনাকে সেখানকার প্রায় সমস্ত হুমকি থেকে রক্ষা করবে। অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশনগুলি সর্বোপরি রিডানডান্ট এবং আপনার সিস্টেমের কার্য সম্পাদনের জন্য সবচেয়ে খারাপ

Related Posts