অ্যাফিলিয়েট মার্কেটিং কোথায় করবেন? কিভাবে করলে লাভবান হবেন?

অনেকেই আছে যারা অ্যাফিলিয়েট মার্কেটিং করে কিন্তু লাভবান হোন না। আর যারা হোন তাদের ও যে পরিমান টাকা আসে সেটা অনেকেরই কাছে কম মনে হয়। যারা অ্যাফিলিয়েট শুরু করতে চান অথচ ভাবছেন কিভাবে শুরু করবেন, কিভাবে কাজ করলে তাড়াতাড়ি লাভবান হবেন তাদের জন্য এই লেখাটি। তো চলুন শুরু করা যাক –

প্রথমে আপনাকে যেই কাজটি করতে হবে সেটি হচ্ছে আপনি কোন ই-কমার্স সাইটে কাজ করবেন আপনাকে সেটি সিলেক্ট করতে হবে। এই কাজটি করার সময় ভেবে চিন্তে সিদ্ধান্ত নিবেন। কারনটি হচ্ছে সব সাইটে আপনাকে সম পরিমান টাকা দেবে না। কোন সাইটে কম দেবে আবার কোন সাইটে একই কাজের জন্য বেশি পরিমান টাকা পাবেন।

তাই, আগে ঠিক করুন কোন সাইটে কাজ করবেন৷ আপনি কোন সাইটে কাজ করবেন সেটি ঠিক করার জন্য একটি কাজ করতে পারেন। সেটি হচ্ছে যেসব ই-কমার্স সাইট অ্যাফিলিয়েট মার্কেটিং এর সুযোগ দেয় সে সকল সাইট এর একটা লিস্ট তৈরি করুন। তারপর সেসব সাইটে কি রকম টাকা দেয়া হয় সেটির একটি লিস্ট তৈরি করুন। এখন কাজ শেষ হয়ে গেলে আপনি ঠিক করুন কোন সাইটে কাজ করলে আপনি বেশি লাভবান হতে পারবেন। যে সাইটটি আপনার বেষ্ট মনে হয় আপনি সে সাইটে কাজ শুরু করে দিন।

অ্যাফিলিয়েট লিংক কোথায় কোথায় শেয়ার করলে তারাতারি লাভবান হওয়া যায়।

অ্যাফিলিয়েট মার্কেটিং করতে গেলে তারা আপনাকে কোন নিয়ম দেবে না যে এই জায়গায় শেয়ার করা যাবে, এই জায়গায় শেয়ার করা যাবে না। আপনি যেখানে ইচ্ছা শেয়ার করতে পারেন। এমনকি আপনার কোন বন্ধু কোন কিছু কিনতে চাইলে আপনি তাকে আপনার লিংক দিয়ে কিনতে বলতে পারেন। এভাবে তো আর বেশি ইনকাম করা যায় না৷ তার জন্য আপনাকে এমন জায়গায় লিংক শেয়ার করতে হবে যেখানে আপনার মানুষজন বেশি সেসব জায়গায় শেয়ার করলে আপনার ইনকাম তাড়াতাড়ি হবে আশা করা যায়। এসব জায়গার মধ্যে আছে সোসাইল মিডিয়া এবং ইউটিউব।

বর্তমানে সোসাইল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমে সবসময় মানুষের যাতায়াত লেগেই থাকে। আপনি সেখানে আপনার ব্যবসা জমাতে পারলে ভালো লাভবান হবেন বলে আশা করা যায়।

সোসাইল মিডিয়া এর মধ্যে সবচেয়ে বেশি যে সাইটটি চলে সেটি হচ্ছে ফেসবুক। এটি পৃথিবীর মধ্যে ২ নম্বর সাইট। বর্তমানে ফেসবুক ওয়েবসাইট এর মধ্যে ২ নম্বরে থাকলেও এটি পুরো পৃথিবীর ১ নম্বর সোসাইল মিডিয়া সাইট। বুঝলেন তো বন্ধুরা এর চেয়ে ভালো সোসাইল মিডিয়া সাইট আপনি খুজে পাবেন না৷ আপনি চাইলে এখানে কাজ শুরু করে দিতে পারেন। তবে, কাজ শুরু করতে চাইলে একটা পেজ বানিয়ে নিবেন। তাহলে, আপনার ব্যবসায় ভালো লাভবান হবেন আশা করা যায়৷ যদি, আপনি কোন পেজ তৈরি করে না থাকেন তাহলে সব সময় তো আর অন্যর পেজে লিংক শেয়ার করতে পারবেন না। অন্যরা সব সময় আপনাকে লিংক শেয়ার করতে না দিতে ও পারে৷ এর জন্য পেজ তৈরি করে রাখা ভালো।

<

অন্যটি হচ্ছে ইউটিউব। আপনারা চাইলে এখানে ও লিংক শেয়ার এর কাজটি করতে পারেন। এর জন্য আপনাকে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে৷ তারপর আপনি লিংক শেয়ার এর কাজটি করতে পারবেন৷ সাবসক্রাইবার যত বেশি হবে আপনার ইনকাম ও তত বেশি হবে

শেষ কথা

আপনারা যারা কাজ করতে চান তারা দেরি না করে শুরু করে দিন। তবে, প্রথমে আপনার ইনকাম না হলেও এক সময় আপনার ইনকাম হবেই৷ আপনাকে শুধু সে সময়ের অপেক্ষা করতে হবে।

Related Posts

31 Comments

  1. পুরো আর্টিকেলটি পড়ে আমার দারুণ ভালো লাগলো । এটি আমাকে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে ও আমার সীমিত জ্ঞান ও প্রতিভাকে বিকশিত করার সুযোগ করে দিবে

  2. খুব সংক্ষিপ্ত লেখা। বিশেষ কোন লিংক ও এখানে নেই। কিভাবে কাজ করবে তার বিস্তারিত ধারণা দিলে লেখাটি আরো স্বয়ং সম্পূর্ণ হতো। তবুও লেখাটি ভালো লাগলো।

মন্তব্য করুন