আইইএলটিএস নিয়ে যত ভুল ধারণা

আপনি যখন আপনার আইইএলটিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তখন আপনার এই আইইএলটিএস নিয়ে ভুল ধারণা সম্পর্কে জানা থাকা উচিত । যাইহোক, এই ব্লগটি আপনাকে এই ধরনের মিথ বা ভুল ধারণা থেকে নিজেকে রক্ষা করতে এবং পরীক্ষায় সফল হতে সাহায্য করতে পারে।

১. IELTS পরীক্ষা শুধুমাত্র নির্দিষ্ট সংখ্যক বার দেওয়া যেতে পারে।

আপনি যতবার চান IELTS পরীক্ষায় বসতে পারেন। কিন্তু IELTS পরীক্ষার খরচ ১৯৫$। সুতরাং আপনি যদি আবার পরীক্ষা দেওয়ার পরিকল্পনা করেন তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি যথেষ্ট প্রস্তুতি নিয়েছেন। নাহয় বারবার আপনার টাকাগুলো ব্যর্থ হবে।

২. আমি IELTS পরীক্ষার কোন মডিউলটি দিতে চাই তা বেছে নেওয়ার স্বাধীনতা পাচ্ছি।

আপনি যদি একটি ডিগ্রি কোর্স করতে চান তবে আপনাকে একাডেমিক মডিউলটি নিতে হবে। সাধারণ প্রশিক্ষণ মডিউলটি ডিপ্লোমা স্তরের কোর্স বা ইমিগ্রেশন এর উদ্দেশ্যে।

৩. IELTS পরীক্ষায় প্রতারণা করা সহজ।

আপনি যদি পরীক্ষায় প্রতারণা করতে চান তবে আপনি একটি গুরুতর ভুল করছেন!

কারণগুলো নিচে দেওয়া হলো :
ক IELTS একটি উন্নত এবং বহুস্তরযুক্ত সুরক্ষা ব্যবস্থা দ্বারা সুরক্ষিত।  যেকোন ধরনের অসাধু উপায় এড়িয়ে চলুন ।
খ. একই ব্যক্তি পরীক্ষায় বসছে কিনা তা নিশ্চিত করতে পরীক্ষা দেওয়ার আগে ছবি তোলা হয় এবং আঙুলের ছাপ স্ক্যান করা হয়।
গ. প্রশ্নপত্র মানুষের হস্তক্ষেপ ছাড়াই সরাসরি পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়।
ঘ.  কেন্দ্রগুলো নিয়মিত অডিট করা হয়।
চ.  যদি কোন ব্যক্তিকে অন্যায় উপায় ব্যবহার করে পাওয়া যায়, তবে তাকে অযোগ্য ঘোষণা করা হয়, তিনি যে প্রতিষ্ঠানে যেতে চান তাকে জানানো হয় এবং তথ্য ভিসা অফিসে পাঠানো হয়।
তাই নিজের থেকে উত্তর দেওয়ার চেষ্টা করুন। এমনকি যদি আপনি একটি নির্দিষ্ট প্রশ্নের উত্তর জানেন না, এটি অনুমান করার চেষ্টা করুন।

৪. কিছু IELTS পরীক্ষা কেন্দ্রে অন্য কেন্দ্রের তুলনায় ভালো স্কোর পাওয়া সম্ভব।

আপনি ভাবতে পারেন যে IELTS পরীক্ষা কেন্দ্রের পরীক্ষকরা উদার এবং অন্য কোথাও বিভিন্ন জাতীয়তার লোকেদের জন্য কঠোর। এটি আরেকটি গুজব যা প্রচারিত হয়। আইইএলটিএস কর্মকর্তারা সারা বিশ্বে ব্যান্ড স্কোরের মান নিশ্চিত করতে অনেক উপায় ব্যবহার করে। সমস্ত পরীক্ষা কেন্দ্র সকল প্রার্থীকে একই অভিজ্ঞতা দেওয়ার চেষ্টা করে এবং এর জন্য তাদের কঠোরভাবে প্রশিক্ষিত করা হয়। তাই এটা সত্যিই আপনার উপর নির্ভর করে এবং দিনে আপনার পারফরম্যান্স।

৫. আইইএলটিএস পরীক্ষা অন্যান্য ইংরেজি পরীক্ষার চেয়ে বেশি কঠিন।

এটা একটা ভুল ধারণা। আইইএলটিএস পরীক্ষা একটি নির্দিষ্ট স্তরে নির্দিষ্ট কাজে ইংরেজি ব্যবহার করার আপনার ক্ষমতা পরীক্ষা করে । আইইএলটিএসকে অসুবিধার ভিত্তিতে বিচার করা হয় না কারণ এতে কোনো ধরনের মুখস্থ করার প্রয়োজন হয় না। এটি ইংরেজি বোঝার এবং দক্ষতার উপর ভিত্তি করে। সুতরাং, আপনার ইংরেজি ধারণাগুলি যত ভাল হবে , তত কম অসুবিধা হবে ।

৬. IELTS-এ ভালো ফলাফল অর্জনের জন্য আমার যতটা সম্ভব মডেল টেস্ট করা উচিত।

নমুনা প্রশ্নগুলি থেকে অনুশীলন করা নিঃসন্দেহে জানার একটি ভাল উপায় যে কী আসবে এবং কী উত্তর দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। যাইহোক, আরও ভালো ব্যান্ড স্কোর করার জন্য আপনার ইংরেজি ভাষার শক্ত হোল্ড থাকতে হবে। সন্তোষজনক সামগ্রিক ব্যান্ড স্কোর শুধুমাত্র অনুশীলন পরীক্ষা নয়, অনেক কৌশলের ফলাফল।

Related Posts

12 Comments

মন্তব্য করুন