আই লাইফ জেড এয়ার ১৪ ল্যাপটপ রিভিউ

আই-লাইফের বেশ কিছু ল্যাপটপ এখন বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের এই ব্র্যান্ড বেশ কিছু ল্যাপটপ নিয়ে এসেছে দেশের বাজারে। ল্যাপটপ গুলোর মধ্যে জেডবুক এয়ার ১৪ একেবারেই স্বল্প মূল্যের একটি ল্যাপটপ। নজরকারা ডিজাইনের হালকা পাতলা এ ল্যাপটপটি একবার দেখলেই আপনার চোখে লেগে যাবে। দাম কম হওয়ার কারণে অনেকেই ভাবতে পারেন এতো কম দামে নতুন ল্যাপটপ কিভাবে? কি আছে এতে? তো চলুন দেখা নেয়া যাক কি এমন আছে।

আইলাইফ জেডবুক এয়ার ১৪ এ যা যা থাকছেঃ ল্যাপটপটিতে পাবেন ১৪ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে। প্রসেসর হিসেবে পাবেন ইন্টেলের অ্যাটম কোয়াডকোর ৬৪-বিট প্রসেসর। স্টোরেজ হিসেবে থাকছে ৩২ গিগাবাইট ইএমএমসি স্টোরেজ (এই স্টোরেজ অপারেটিং সিস্টেম ও প্রোগ্রামের জন্য)। সেই সাথে  ৫০০ গিগাবাইট হার্ডডিস্ক। ল্যাপটপটিতে আপনি মাইক্রো এসডি কার্ড স্লট পাবেন, যার মাধ্যমে আপনি বাড়তি মেমোরি কার্ডও ব্যবহার করতে পারবেন। র‍্যাম হিসেবে থাকছে ২ গিগাবাইট ডিডিআর৩ র‍্যাম।

জিপিউ ব্যবহার করা হয়েছে  ইন্টেল এইচডি ৪০০ জিপিউ। ইউএসবি পোর্ট পাবেন দুইটি যার মধ্যে একটি USB2.0 ও অন্যটি USB3.0 পোর্ট সেই সাথে থাকছে এইচডিএমআই পোর্ট। হেডফোন ও পাওয়ার জ্যাক তো থাচছেই। সাথে বিল্ট-ইন ব্যাটারি। আরো থাকছে কিবোর্ড, টাচপ্যাড, ওয়েবক্যাম ও স্পিকার।

ল্যাপটপটির ডিজাইনের কথা বলতে গেলে এই ল্যাপটপটির সাথে অ্যাপল ম্যাকবুক এয়ারের বেশ মিল লক্ষ্য করা যায়। ল্যাপটপটির বডি সম্পূর্ণ প্লাস্টিক বিল্ডের। ফিনিশিংটা কিছুটা রুক্ষ মনে হয়, যার কারণে ল্যাপটপটির বডিতে আঙুলের ছাপ পড়বে না। ল্যাপটপটির দু’পাশে রয়েছে ইউএসবি পোর্ট, ডান পাশে পাবেন এইচডিএমআই এবং বাম পাশে রয়েছে হেডফোন জ্যাক।

চার্জিং পোর্টও রয়েছে বাম পাশে। স্পিকার দুটি ল্যাপটপের নিচে রাখা হয়েছে। ল্যাপটপটিতে হার্ডডিস্ক দ্রুত খোলার জন্য একটি ছোট জায়গাও রাখা হয়েছে। ডিসপ্লের চারপাশে সামান্য বেজেল লক্ষ্য করা যায়। কিবোর্ডটি আপনাকে একদমই নিরাশ করবে না, যা টাইপের জন্য স্বস্তিকর। তবে টাচপ্যাড আরও স্মুথ ও অ্যাকুরেট হলে ভালো হতো।

ল্যাপটপটি প্লাস্টিক বিল্ডের হলেও খুব বেশি হালকা নয়। সব মিলিয়ে ডিজাইনে ল্যাপটপটি মূল্য অনুযায়ী ঠিকঠাক। অন্যান্য ল্যাপটপের থেকে জেডবুক এয়ার রেজুলেশনে বেশ এগিয়ে আছে। এই দামে ফুল এইচডি ডিসপ্লে সমৃদ্ধ ল্যাপটপ বাজারে পাওয়া মুশকিল। কালার ও কন্ট্রাস্টেও ডিসপ্লেটি বেশ ভালো, যদিও সরাসরি না তাকিয়ে কিছুটা কাত করে দেখলে ভালো বোঝা যায় । ভিউইং অ্যাঙ্গেলও ভালো পারফর্মেন্স করে।

আপনি যদি সাধারণ ব্যবহার যেমন অফিস ওয়ার্ড, ইন্টারনেট ব্রাউজিং, হালকা ফটো এডিটিং, টাইপিং ইত্যাদি কাজের জন্য ল্যাপটপটি বেস্ট। আর তাই আপনি যদি এমন একটি ল্যাপটপ খুঁজে থাকেন তাহলে এই ল্যাপটপটি আপনাকে নিরাশ করবে না। টেক প্লাটুনে ল্যাপটপটির বর্তমান মূল্য ১৫,০০০ টাকা।

Related Posts

8 Comments

মন্তব্য করুন