আউটসোর্সিং এবং জানা অজানা কিছু কথা

আউটসোর্সিং বর্তমানে সকলের প্রধান আকর্ষণের কেন্দ্রবিন্দু হিসেবে পরিণত হচ্ছে। দিন দিন আউটসোসিংয়ের প্রতি মানুষের আগ্রহ শুধুই বাড়ছে। আউটসোসিং এখন হালের ক্রেজ হিসেবে পরিণত হচ্ছে। আউটসোর্সিং এ রাতারাতি বড়লোক হবার তীব্র নেশায় মানুষ এর দিকে ছুটে চলছে।

এছাড়া আউটসোর্সিং এর বিজ্ঞাপন মানুষের মাঝে নতুন কিছু কররা প্রেরণা যোগাচ্ছে।আউটসোর্সিংকে বর্তমান তরুনেরা তাদের পেশা হিসেবে বেছে নিচ্ছে।ছোটরাও বড়দের মত ভবিষ্যতে  আউটসোর্সিং এ ক্যারিয়ার গড়ার জন্য নিজেদের প্রস্তুত করছে। তবে অনেকে শুধুমাত্র আউটসোর্সিং এর জন্য তাদের পড়াশোনা বাধাগ্রস্ত করছে।

এখন আপনাদের মতে প্রশ্ন আসতেই পারে আউটসোর্সিং কি জিনিস? কেনইবা এই পেশা নিয়ে আমাদের এতই মাথাব্যাথা? অনলাইন মার্কেটপ্লেসে বিড করে কাজ পাবার তীব্র প্রতিযোগিতার মাধ্যমকে বলা হয় আউটসোসিং। অনেকে আবার বলে থাকে আউটসোর্সিং হল সহজ উপায়ে অনলাইনে আয় করার মাধ্যম।যদিও আউটসোর্সিং মোটেও সহজ জিনিস নয়।দিন রাত এক করে পরিশ্রম করে কাজ শিখতে হয়।

ভালো করে কাজ শিখে থাকলে আউটসোসিংয়ে সফলতার দরজা উন্মুক্ত হবে।কিন্তু কোন কাজ না শিখে রাতারাতি বড়লোক হবার নেশায় অনলাইন মার্কেটপ্লেসে প্রবেশ করলে আপনি বিফলতা আর সময় অপচয় করা ছাড়া আর কিছুই পাবেন না। তাই যদি আউটসোর্সিং আপনার ধ্যান জ্ঞান হয়ে থাকে তাহলে আপনি ভালো মত কাজ শিখুন। দেখবেন সফলতা আপনা আপনি ধরা দিবে।

একসময় আমিও আউটসোর্সিং সম্পর্কে তেমন কিছু জানতাম না। তেমন কোন পরিস্কার ধারনা  ছিল না। ভার্সিটিতে ওঠার পর আসতে আসতে জানতে থাকলাম। ঠিক তেমনি আমিও আউটসোর্সিং এর মোহে পড়ে গেলাম।

আমিও এক নামকরা প্রতিষ্ঠানে আউটসোর্সিংয়ে ভর্তি হলাম।কিন্তু সেই প্রতিষ্ঠানে আউটসোর্সিং শিখা দুরে থাক সময় অপচয় ছাড়া আর কিছুই হয়নি। এভাবে কিছু ভুয়া ভুয়া প্রতিষ্ঠানসমূহ আউটসোর্সিং শেখানোর নাম করে শিক্ষার্থীদের থেকে তাদের টাকা হাতিয়ে নিচ্ছে।তাই আমি আপনাদের প্রায় আমার প্রতিটা পোস্টে বলে থাকি জেনে বুঝে ভালো মানের প্রতিষ্ঠান এ ভর্তি হবেন।প্রতারণার ফাদে পরলে শুধুমাত্র টাকা নয় আপনার মূল্যবান সময়ও কিন্তু অপচয় হয়।

রাতারাতি বড়লোক হবার নেশায় আউটসোর্সিং এখন সকলের পছন্দ।কিন্তু আউটসোর্সিং এ প্রভাবিত হয়ে কখনো নিজের পড়ালেখার ব্যঘাত ঘটাবেন না। মনে রাখবেন “সময় এবং নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না। ” আজ আপনি আপনার মূল্যবান সময় আউটসোর্সিং শেখার পিছনে ব্যয় করলেন ।

কিন্তু ভালোমতো কাজ না শিখতে না পারলে আপনি অনলাইন মার্কেটপ্লেসে কাজ পাবেন না। তাহলে আপনি যেই সময়টা আপনার লেখাপড়ার পিছে ব্যয় করার কথা সেই সময়টা আপনি আউটসোর্সিং এ ব্যয় করলেন। না আপনি ভালো কাজ শিখতে পারলেন না আপনি নিজের পড়ালেখাটা ঠিক রাখতে পারলেন। তাহলে ক্ষতিটা কিন্তু আপনারই হবে আর কেউ এর দায়ভার নিবেনা। তাই জেনে বুঝে আপনার মূল্যবান সময় সঠিক জায়গায় ব্যয় করুন।

আমি কিন্তু বলছিনা আউটসোর্সিং খারাপ।তবে পড়ালেখার বিকল্প আউটসোর্সিং কখনোই হতে পারেনা।মনে রাখবেন জেনে বুঝে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে না পারলে দিনশেষে ক্ষতি আপনারই হবে।

আউটসোর্সিং এ শুধুমাত্র তারাই সফল হতে পারে যারা তাদের মেধা,দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে ভালো মানের কাজ শিখছে। আপনি যদি শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই পড়াশোনার পাশাপাশি আউটসোর্সিং করতে পারেন।কিন্তু পড়াশোনার ক্ষতি করে কখনো আউটসোর্সিং করবেন না। কারণ পড়াশোনা সবার আগে তারপর অন্যকিছু।

Related Posts