আউটসোর্সিং এ সতর্কতা

ইদানিং বাংলাদেশে খুব বেশি মাতামাতি হচ্ছে  আউটসোর্সিং নিয়ে। রাতারাতি বড়লোক হবার বাহারি এবং রকমারি বিজ্ঞাপনের মাধ্যমে মানুষকে আকৃষ্ট করার পায়তাড়ি করছে একটি চক্র।

অনলাইনে আয় করার এসব বাহারী বিজ্ঞাপনে  আকৃষ্ট হয়ে প্রতারিত হয়েছে  অনেকে। আউটসোর্সিং শব্দটি খুব বেশি পরিচিত তা নয়। তবে অসাধু ব্যবসায়ী এবং চটকদার বিজ্ঞাপনের কল্যাণে শব্দটি এখন মানুষের মনে নানা ধরনের কৌতুহলের জন্ম দিয়েছে।এর ফলে এই শব্দটি এখন বাংলাদেশির মনে পরিচিত হয়ে উঠেছে।

আউটসোর্সিং কারো কারো কাছে সমাদৃত হচ্ছে  আবার কারো কারো কাছে নিন্দিত হচ্ছে। পরিবর্তনশীল এবং প্রতিযোগিতামূলক বিশ্বায়নের এই সময়ে  তৃতীয় বিশ্বের  দেশগুলোতে সামাজিক কারনে অর্থনৈতিক বৈষম্য এবং অব্যবস্থাপনার কারণে বেকার সমস্যা ক্রমেই বাড়ছে।  বাংলাদেশেই এই সমস্যা দেখা দিয়েছে। ফলে বেকারদের পাশাপাশি স্বল্প আয়ের মানুষ বিকল্প পেশার দিকে ক্রমেই ঝুকছে।  এই সুযোগে আউটসোর্সিং পেশাটি ক্রমেই প্রসার লাভ করছে অদূর ভবিষ্যতে আরও করবে।

এখন প্রায়ই আমাদের দেশে একটি কথা প্রায়ই শোনা যায় সহজ উপায়ে অনলাইনে আয়। এখন কথা হলো  এত সহজে যদি অনলাইনে  কাড়ি কাড়ি ডলার কামানো যেত তাহলে পৃথিবীর কোটি কোটি মানুষ স্রেফ টাকা কামানের জন্য রাত দিন খাটা খাটুনি করত না।শুধুমাত্র একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশান নিয়ে বসে থাকত।

কিন্তু বাস্তব চিত্র ভিন্ন।আপনার যদি দক্ষতা থাকে তাহলে শুধুমাত্র আউটসোর্সিং কেন আপনি সফল হবেন যেকোন ক্ষেত্রে। আউটসোর্সিং এর সবচেয়ে ভালো দিক হলো এখানে কাজ করার এবং কাজ পাবার স্বাধীনতাটুকু রয়েছে যা আপনি অন্য পেশার ক্ষেত্রে পাবেন না। আপনার পরিশ্রমের সফল সঠিক মূল্যায়ন পাবেন।পরিশ্রম অনুযায়ী ভালো সম্মানী পাবেন। এক কথায় আউটসোর্সিং হলো  সঠিক কাজ করে সহজ উপায়ে  আয় করার একটা মাধ্যম। যেখানে কাজ করার জন্য আপনাকে দক্ষ হতে হবে এবং  কাজ করার জন্য সঠিক প্লাটফমে আসতে হবে।

আউটসোর্সিং হলো  মুক্ত পেশা।অর্থাৎ মুক্তভাবে কাজ করে আয় করার মাধ্যম হল আউটসোর্সিং তথা ফ্রীল্যান্সিং। যারা আউটসোর্সিং পারেন  তাদের ফ্রীল্যান্সার বলা হয়।  তাছাড়া কোন প্রকার দক্ষতা এবং সঠিক জানার অভাবে যে কেউ ধোকা খাওয়ার সম্ভাবনা বেশি  ।

<

তাই কাজ করার আগে নিজেকে সঠিক ভাবে তৈরি করুন তারপর এই পেশায় আসুন। আপনি যে কাজই এ জানেন তা যদি মানুষের কাজে আসতে পারে বলে আপনার মনে হয় তাহলে মনে রাখবেন অনলাইনের মাধ্যমে এইটুকু কাজ করে আয় করতে পারবেন। তার জন্য  দরকার সঠিক দিক দক্ষতা এবং কাজটুকু করবেন তা সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করা।  আউটসোর্সিং এর  কাজ পাওয়া যায় এমন অনেক ওয়েবসাইট আছে।

আবার ভুল সাইট ও বের হয়েছে। ফলে জেনে বুঝে খোঁজ নিয়ে কাজ শুরু করা উচিত।

Related Posts

3 Comments

মন্তব্য করুন