আউটসোর্সিং ও বাংলাদেশ

ইজি আউটসোর্সিং ওয়েবসাইটসfreelancer.com

আমরা দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের ওয়েবসাইট দেখে থাকি এদের মধ্যে অনেকগুলো ওয়েবসাইট এর মাধ্যমে আমরা কোন দেশের খবর জাতির খবর বা বিশ্বের খবর জানতে পারি আবার ওয়েবসাইটের মাধ্যমে আমরা অর্থ উপার্জন করতে পারি।

 

যেসকল ওয়েবসাইটের মাধ্যমে আমরা অর্থোপার্জন করতে পারি তাকে বলে আরনিং ওয়েবসাইট। তৃতীয় বিশ্বের দেশগুলো বিভিন্ন দেশকে কাজ দেয় অনেক ব্যয়বহুল মূল্যে কিন্তু এসব অর্থ বিদেশীদের কাছে অল্প সামান্য এবং সাধারন মাত্র আর এইসব কাজ আমাদের বাংলাদেশের মতো বিভিন্ন দেশ করে থাকে আর সকল কাজকে আউটসোর্সিং বলে বাংলাদেশে এবং বিশ্বে বিভিন্ন ধরনের আরনিং ওয়েবসাইট আছে এগুলোর মধ্যে অন্যতম কয়েকটি ওয়েবসাইট হল: 1 ফ্রিল্যান্সার 2 upwork.com 3 guru.com

বর্তমান যুগে কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ থাকলেই মানুষ অর্থ উপার্জন করতে পারে। যদি বাংলাদেশ সরকার এ বিষয়ে খেয়াল করে তবে বাংলাদেশের কোনো মানুষ বেকার থাকবে না । আজকের আলোচনার বিষয় বস্তু হলো freelancer.com

চলুন freelancer.com সম্পর্কে জেনে নেই।

freelancer.com একটি আউটসোর্সিং ওয়েবসাইট। এর মাধ্যমে প্রত্যেক মাসে  একজন মানুষ সর্বনিম্ন 20 থেকে 30 হাজার টাকা বা তারও বেশি বা তারও কম উপার্জন করতে পারে। এটি অনেক ইউনিক একটি ওয়েবসাইট অর্থাৎ আউটসোর্সিং বা আরনিং ওয়েবসাইট এর মধ্যে ফ্রিল্যান্সার অন্যতম ফ্রিল্যান্সার বর্তমানে বড় একটা মার্কেটপ্লেস ধরে রেখেছি যার ফলে ফ্রিল্যান্সার সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

এখানে মানুষ অনেক সহজ কাজ থেকে শুরু করে অনেক কঠিন কাজ পর্যন্ত করে এবং তাদের দক্ষতা এবং কাজের ভিত্তিতে নির্দিষ্ট লিমিটেড একটি অর্থের অ্যামাউন্ট থাকে যেখান থেকে সে নিজেই নির্বাচন করতে পারে এই লিমিটের মধ্যে কত দিনে সে কাজটি কমপ্লিট করতে পারবে এবং কত টাকার বিনিময়ে।

এখানে বিভিন্ন ক্যাটাগরির কাজ আছে মানুষ চাইলে নিজেদের পছন্দের কাজ নির্বাচন করে সেই কাজ করতে পারে।

এক্ষেত্রে যে এম্প্লয়ার সেই সিলেক্ট করে যে কে কাজটি করবে সুতরাং এখানে কাজ করতে হলে কাজের অভিজ্ঞতা অর্থাৎ স্কিল লাগবে অভিজ্ঞতা ছাড়া এখানে কাজ করা একটু কঠিন।

তবে কাজ করতে পারলে একটি মানুষ দৈনন্দিন অর্থ উপার্জন করতে পারে।

বাংলাদেশ সরকার যদি এগিয়ে আসে এই আউটসোর্সিং বিষয়ে তাহলে বাংলাদেশে একে একে অনেক দূর এগিয়ে যাবে।

সুতরাং বাংলাদেশকে এগিয়ে যাওয়ার জন্য বাংলাদেশের বেকার মানুষকে আউটসোর্সিং এর বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে এবং তাদেরকে মানুষ হিসেবে এবং দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। তবেই বাংলাদেশ একদিন উন্নত দেশগুলোর সাথে অংশগ্রহণ করতে পারবে উন্নয়নের ধারা বজায় রাখার জন্য।

Link:www. Freelancer.com

 

upwork.com

upwork.com freelancer.com এর মত আউটসোর্সিং আরনিং ওয়েবসাইট। এটা freelancer.com এর চাইতে একটু কঠিনপ্রথম প্রথম ইউজারদের জন্য তবে যারা এখানে নিয়মিত ইউজার তাদের জন্য এটা কিছুই না এখানেও freelancer.com এর মতই কাজকর্ম হয় আমার ধারণা অনুযায়ী যত টুকু বলতে পারি এখানে বিভিন্ন ক্যাটাগরির কাজ আছে
যারা কম্পিউটার বিষয়ে পারদর্শী তাদের জন্য এসব ওয়েবসাইটে কাজ করা কোন বিষয় না এবং যারা গ্রাফিক ডিজাইন পারদর্শী তাদের কাছে এগুলো অনেক ইজি। বর্তমানে এখানে অনেক লোকই কাজ করে যারা কম্পিউটার বিষয়ে পারদর্শী তারা এখানে কাজ করতে পারেন।

Link:www.upwork.com

guru.com

এটি একটি ওয়েবসাইট এখানে কাজ করা শিক্ষার্থীদের জন্য ইজি হতে পারে যদি তারা কম্পিউটার বিষয়ে বেসিক নলেজ রাখে এই ওয়েবসাইটের মাধ্যমে তারা তাদের নিয়ন্ত্রণ করতে পারে এছাড়াও অনেক ওয়েবসাইট আছে যার মাধ্যমে এখনকার শিক্ষার্থীরা তাদের খরচ নিয়ন্ত্রণ করতে পারে পড়ালেখা বিষয়বস্তু সম্বলিত

Link: www. guru.com

বাংলাদেশের বর্তমানে লক্ষ লক্ষ মানুষ এমন আউটসোর্সিং ওয়েবসাইট এর সঙ্গে জড়িত বলা যেতে পারে।

কিন্তু বাইরের দেশগুলোর সাথে তুলনা করলে এগুলো হতে পারে একটু কম আমাদের দেশকে এগিয়ে যেতে হলে এখনও অনেক পরিশ্রম করতে হবে কারণ বিদেশে কোটি কোটি মানুষ এমন কাজ করছে তারা তাদের দেশকে উন্নত করার জন্য এবং অর্থনীতির হাল সচল রাখার জন্য কাজ করে যাচ্ছে।

সুতরাং আমরা প্রতিজ্ঞা করব আমাদের দেশকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যতটুকু করতে হয় তা আমরা অবশ্যই পালন করব।

Related Posts

4 Comments

মন্তব্য করুন