আউটসোর্সিং করতে হলে যা মাথায় রাখতে হবে

আসসালামু আলাইকুম। সম্মানিত ভিউয়ারস, শিরোনাম দেখে আপনারা মনে করছেন আউটসোর্সিং করতে কোন কোন কোর্স করতে হবে? কি কি শিখতে হবে? কিভাবে শুরু করতে হবে? ইত্যাদি বিষয় সম্পর্কে এই পোস্টে আলোচনা থাকবে। না ভাই, এগুলো নিয়ে অনেক আর্টিকেল, প্রবন্ধ-নিবন্ধ, টিউটোরিয়াল, ব্লগ, সাইট ইত্যাদির কমতি নেই। হ্যাঁ, এগুলো নিয়ে পরের পোস্টে সঠিক গাইডলাইন আলচনার চিন্তা আছে ইনশাআল্লাহ্‌। আজকে মূলত আলোচনা করবো একটু ভিন্নভাবে। ভাই, আউটসোর্সিং অনেক দামী জিনিস, অনেক লোক এ মহান পেশায় কাজ করে জীবিকা নির্বাহ করছে। শুধু বাংলাদেশ না পৃথিবীর সব দেশেই আউটসোর্সিংকে ক্যারিয়ার হিসেবে নিচ্ছে মিলিয়ন মিলিয়ন মানুষ।

যে জিনিস যত দামী সে জিনিস নিয়ে জালিয়াতিও অনেক। সে জিনিস জিনিস নিয়ে ধোঁকারও শেষ নেই। বেকার সমস্যা দূর করবে বলে বেকারদের থেকেই লাভ করে অনেকে। আউটসোর্সিং শিখিয়ে অনেক টাকা ইনকাম করা যায় বলে এই ব্যানার দিয়ে লাখ লাখ টাকা নিয়ে যাচ্ছে কিছু স্বার্থন্বেসী মহল। বিভিন্ন আউটসোর্সিং সেন্টার যেখানে বড় বড় ব্যানার লাগিয়ে আউটসোর্সিং শিখানোর কথা বলে বেকার আর সহজ সরল মানুষ থেকে নামে মাত্র কিছু কোর্স করিয়ে টাকা নিয়ে নিজেদের ব্যবসা চাঙ্গা করছে। অথচ তারা নিজেরাও কোনো মার্কেটপ্লেস থেকে এক পয়সাও ইনকাম করতে পারে না।

আমি নিজে এরকম কয়েকটা আউটসোর্সিং সেন্টারের পরিচালকের সাথে কথা বলে পুরাই অবাক! ভাই আপনারা কোনো মার্কেটপ্লেসে ইনকাম করেন না? আপনাদের সাথে কোনো কোম্পানি বা বায়ারের সাথে কন্ট্যাক্ট নেই? যারা ভালো কাজ শিখে পারপরমেন্স ভালো করে তাদের কিভাবে হেল্প করেন আপনারা? আপনারা যে ভালোভাবে কাজ শিখান বা দরকারী কাজ শিখান তা বুঝব কি করে যেখানে আপনারা নিজেরাই কোনো প্রপেশনাল মার্কেটপ্লেসে কাজ করেন না বা অন্য কোনোভাবে এই কাজ দিয়ে ইনকাম করেন না? দেখি আপনাদের শিক্ষার্থীদের ফিডব্যাক? কিন্তু কোনো ভালো ফিডব্যাক নেই। আউটসোর্সিং করে টাকা কামাই করা যায় এই সত্য কথা বলেই তারা মানুষকে কিছু না দিয়ে উল্টো মানুষ থেকে তাদের পকেট ভর্তি করে।

এবার আসুন আমাদের সমস্যা নিয়ে কিছু বলি। আমরা যারা আউটসোর্সিং করবো, অনেক টাকা ইনকাম করবো, বেকার সমস্যা দূর করবো, স্বাবলম্বী হবো, নিজের সমস্যা দূর করবো, পরিবারের সঙ্কট দূর করবো ইত্যাদি বিষয় মাথায় রেখে রাতারাতি ইনকাম করতে চাই তারা একটু থামুন। দেখেন ভাই বৈধভাবে কেউ কোনোদিন আঙ্গুল ফুলে কলা গাছ হয় না। সঠিক মানুষ কখনো রাতারাতি ধনী হতে চাই না, চাই না আঙ্গুল ফুলে কলাগাছ হতে। এমন জ্ঞানী মানুষ নেই যে মূলধন ছাড়াই ব্যবসা করতে চাই। আপনি কষ্ট না করে বিনিয়োগ না করে ব্যবসায়ী হবেন ইনকাম করবেন এমন দুঃসাহস করবেন না, এমন লোভ করবেন না। যদি এমন করেন তো আপনি ছাড়া কে ঠকবে? আপনিই প্রতারকদের ফাঁদে পা দিবেন। আপনি ভালো আউটসোর্সার তো দূরের কথা পকেট খরচও বের করতে পারবেন না।

এবার বুঝে থাকলে বলুন ব্যবসায় মূলধন বিনিয়োগ না করেই কি ব্যবসা শুরু করবেন? মানে না শিখেই কি আউটসোর্সিং করতে নেমে পড়বেন? স্কিল বিল্ডআপ না করেই কি ইনকামের চিন্তা করবেন? ভাই আগে কাজ শিখেন। কাজ শিখলে ইনকামের কমতি হবে না। যত বেশি আপনি আপনার স্কিল ডেভেলপ করবেন আপনি আউটসোর্সিং করে তত সফল হবেন।

এজন্য আগে স্কিল বাড়ান। শিখেন ভালো করে। ভালো কোর্স করেন ভালো কোম্পানি দেখে। আর সবকিছুর আগে গোল ঠিক করেন। কোন বিষয়ে আপনি আউটসোর্সিং করবেন? কেন সেই বিষয়ে আপনি আউটসোর্সিং করবেন? এরপর আসবে আপনার প্রতারক থেকে বাঁচা। আর হ্যাঁ অবশ্যই আগে স্কিলড হোন তারপরে ইনকামের চিন্তা করবেন। পরের পোস্টে সঠিক দিক নির্দেশনা নিয়ে লিখবো ইনশাআল্লাহ। সবাই ভালো থাকবেন।

লেখক

হাসিবুর রহমান

Related Posts

8 Comments

মন্তব্য করুন