আউটসোর্সিং শুরু হোক মোবাইলে তোলা ছবি দিয়েই

ছবি তুলতে কি লাগে?  মোবাইল লাগে নাকিখুব দামী একটা ডিএসএলআর ক্যামেরা লাগে? অমেকে বলবেন দামী ক্যামেরা ছাড়া ছবি তোলা যায় না তবে প্রকৃত যারা ছবি তুলতে পারেন বা ছবি তোলা সম্পর্কে বোঝেন তারা কখনোই বলবেনা যে ছবি তুলতে খুব দামী ক্যামেরা লাগে তাদের জন্য হাতের মোবাইলটাই যথেষ্ট।আলো ছায়া এবং বিভিন্ন এঙ্গেল আয়ত্ত করে নিতে পারলেই হাতের মোবাইল দিয়েই আপনি লাখ টাকা দামের ছবি তুলতে পারবেন।পিসির হোম বাটন যখন ওপেন হয় তখন আপনারা একটি সবুজ মাঠ দেখতে পান সেই ছবি কিন্তু মোবাইলেই তোলা।সেই ফটো গ্রাফার কিন্তু কখনোই ভাবেনি তার ছবি লাখটাকা দামে বিক্রি হবে এবং সে বিলিয়নার হয়ে যাবে।
আজকে আপনাদের সাথে এমন ৩টি সাইট নিয়ে কথা বলব যেখানে আপনার তোলা ছবি আপলোড করে আপনিও ভালো মানের একটি ইনকাম করতে পারবেন।
১.আই স্টকঃ প্রতিটি ডাউনলোডের জন্য  এরা আপনাকে ১৫%হারে রয়েলিটি পেমেন্ট করে থাকে।আপনি চাইলে এদের এক্সপোস কন্ট্রিবিউটর হিসেবে কাজ করতে পারেন।এতে করে আপনার আয়ের হার অনেকটাই বেড়ে যাবে।তবে এই সাইট ছাড়া অন্য কোনো সাইটে আপনি আপনার একটা ছবি শেয়ার করতে পারবেন না।
২.স্মাক মাগঃ এখানে নিজেদের ছবি শুটেজ করা যায় নিজেই নিজের ছবির দাম নির্ধারন করে দিতে পারবেন।ডিজিটাল ডাউনলোড ছাড়াও ছবির হার্ড কপি এবং গ্রিটিংস কার্ড ও বিক্রি কর‍তে পারবেন।
৩.এলামিঃ পৃথিবীর সবচেয়ে বড় এবং জনপ্রিয় স্টক ফোটো লাইব্রেরি হচ্ছে এলামি।৬০% রয়ালিটি ফি এখানে পেমেন্ট করা হয়।সবচেয়ে বড় কথা এখানে এক্সক্লুসিভ ইমেইজ রাইট দেওয়ার জন্য কোনো ধরনের চাপ নেই।অর্থাৎ এই সাইটে দেওয়া ছবি আপনি অন্য সাইটেও শেয়ার করতে পারবেন।তার জন্য এয়ামি হলো বেস্ট একটা সাইট।
গেটি ইমেজেসঃ ২০১০ সালে ফ্রিকার এবং গেটি ইমেজেস এমন একটি সাইট তৈরি করেন যেখানে ফোটো গ্রাফার রা রয়ালিটি ফ্রি ছবি দিয়েও  বিক্রি করতে পারবেন।এবং তাদের কপি রাইট ও নিয়ন্ত্রন করা হবে।ইমেইজ শেয়ারিং এবং স্টক ছবি দুটি মিলিয়েই তৈরি করা হয়েছে গেটিমেজেস।এখানে ছবি দিয়ে অপেক্ষা করতে হবে এপ্রুভালের জন্য।প্রতিটি ছবি বিক্রির জন্য ২০% রয়ালিটি আপনি পেতে পারেন।তবে এই মুহূর্তে কিছুদিনের জিন্য ছবি জমা নেওয়া বন্ধ রাখা হয়েছে তবে ওরা বলেছে কয়েক সপ্তাহ পর থেকে ওরা আবার সাইট টি চালু করবে।
তো বন্ধুরা আপনারা যদি ভালো ছবি তুলতে পারেন তবে আর দেরি না করে নিজের ছবির কদর করুন এবং ভালো একটি সাইট বেছে নিয়ে কাজে লেগে পড়ুন।
ধন্যবাদ সবাইকে।
আমার লেখাটি কেমন লেগেছে কমেন্টে জানাতে কিন্তু ভুলবেন না।আর ভালো লাগলে অবশ্যই শেয়ার করে সবাইকে জানিয়ে দেবেন।

Related Posts

29 Comments

মন্তব্য করুন