আক্রান্তের কতদিন পর করোনাভাইরাস আর ছড়ায় না দেখে নিন!

আক্রান্ত হওয়ার 11 দিন পর করোনা ভাইরাস আর ছড়ায় না:
কেমন আছেন সবাই আশা করছি সকলেই ভালো আছেনয আজকে আপনাদের কাছে তুলে ধরব কখনও ভাইরাস নিয়ে প্রাপ্ত নতুন একটি তথ্য। আশা করছি এই তথ্যটি আপনাদের অনেক কাজে দিবে এবং এই তথ্যটি সচেতনতা বৃদ্ধিতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি মনে করছি।
সম্প্রতি সিঙ্গাপুরের একদল গবেষক করনা ভাইরাস নিয়ে গবেষণা করতে গিয়ে নতুন একটা তথ্য আবিষ্কার করেছে। তারা দেখেছেন যে করোনাভাইরাস আক্রান্ত হবার পর আক্রান্ত রোগীর 11 দিন পর থেকে তাদের শরীরের করণা ভাইরাসটি নতুন করে আর কাউকে সংক্রামন বা সংক্রমিত করতে পারেনা। ভাইরাসটি 11 দিন পর নিজ থেকে আপনা আপনি কার্য শক্তি কমে যেতে থাকে। এমনকি নিজের করোনা ভাইরাস পজেটিভ থাকলেও তখন আর অন্যদের এভারেস্টে সংক্রমিত হওয়ার ভয় থাকে না বলে গবেষণার মাধ্যমে এ তথ্য পেয়েছেন বলে জানায় সিঙ্গাপুরের সংক্রমণ বিশেষজ্ঞরা।
এই গবেষণার পিছনে প্রতিষ্ঠানগুলো হলো সিঙ্গাপুরের ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশনস ডিজিস এবং একাডেমি অব মেডিসিনের যৌথ উদ্যোগে এ তথ্য উঠে এসেছে। এই প্রতিষ্ঠানগুলো সিঙ্গাপুরের প্রায় 73 জন করোনা ভাইরাস পজেটিভ রোগের ওপর পর্যবেক্ষণ এর পর এই ফলাফল পেয়েছেন বলে জানায়।
যদিও এ ব্যাপারে আরও অনেক ব্যাপক গবেষণার প্রয়োজন কিন্তু যদি এই গবেষণার সঠিক হয়ে থাকে তবে আমার মতে করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের মাত্র 11 দিন আইসোলেশন এ রেখে করোনা ভাইরাস পজিটিভ থাকা সত্ত্বেও এদের মেডিকেল থেকে ছাড়পত্র দেওয়া যেতে পারে। এতে করে চিকিৎসা ব্যবস্থা অনেক সহজ হয়ে উঠতে পারে করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের জন্য।
উল্লেখ্য যে সিঙ্গাপুরে করোনাভাইরাস এর চরিত্র অন্যান্য দেশ থেকে ভিন্ন রূপে প্রকাশ করছে কারণ সিঙ্গাপুরে এখনো পর্যন্ত প্রায় 31 হাজার এর বেশি করো না ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে কিন্তু তার বিপরীতে মাত্র 23 থেকে 25 জনের মতো মৃত্যুর খবর পাওয়া গেছে। এর ফলস্বরূপ সিঙ্গাপুর করোনা ভাইরাস আক্রান্ত প্রায় 200 বৃষ্টি দেশের থেকে অনেক ভালো অবস্থানে রয়েছে।
অতএব সিঙ্গাপুরের গবেষকদের দাবি করছে তা আমাদের দেশে প্রযোজ্য কিনা তার জন্য আলাদা করে গবেষণা করে দেখা উচিত। তাছাড়া আমাদের দেশে করোনাভাইরাস বিরূপ প্রভাব ফেলছে এ পর্যন্ত প্রায় 500 জনেরও বেশি মানুষ মারা গেছে এ ভাইরাসে আক্রান্ত হয়ে। এবং পুরো বিশ্বে এ পর্যন্ত প্রায় সাড়ে তিন লক্ষ মানুষ মারা গেছে এ ভাইরাসে আক্রান্ত হয়ে।
যদি সত্যিই 11 দিনের মধ্যে করোনা সংক্রমণ থেমে যায় তবে আমাদের দেশের চিকিৎসা ব্যবস্থার জন্য তা অনেক সুফল বয়ে আনবে। ধন্যবাদ ।

<

Related Posts