আগামী ৫ বছরে ফ্রিল্যান্সিংয়ের সম্ভাব্য চমকপ্রদ অবস্থান। জানার পর আজই ফ্রিল্যান্সিং শুরু করবেন!

যদি কেউ আপনাকে কোনো কাজে না বলে থাকে বা ডিজএলাও করে থাকল তবে কোনও গতানুগতিক ফার্মের কর্মচারী হওয়া বা নিয়োগ দেওয়া হিসেবে এটা সম্পূর্ণ ঠিক আছে। তবে আপনার কাজের দক্ষতা ও যোগ্যতা ফোটাতে gigging করা যেন শেষ হয়ে না যায়। ইতিমধ্যে ফ্রিল্যান্স এবং ফ্রিল্যান্সারদের সংখ্যাগরিষ্ঠ হওয়ার ট্র্যাকে আপওয়ার্ক এবং ফ্রিল্যান্সার্স ইউনিয়নের বিকাশ থেমে নেই। যা আগামি ৫ বছরে গতানুগতিক কাজের ধারাকে পেছনে ফেলবে বলে আশা করা যায়।

তবে ব্যবসায়ের বেশিরভাগ জিনিসের মতো ফ্রিল্যান্সিং হল অভিযোজনের একটি বল। এটি এখনকার মতো রাস্তা দেখাতে পাবে না। সুতরাং আগামী ৫ বছরে ফ্রিল্যান্সিংয়ে উন্নতি কিছু ধারনা যা সহজেই অনুমেয়।

১। ফ্রিল্যান্সারদের ভাড়া নেওয়া আরও সাধারণ ও সহজ হয়ে উঠবে।

প্রযুক্তি এত দ্রুত পরিবর্তিত হচ্ছে যে বিশ্বব্যাপী প্রতিযোগিতা ব্যবসায়িকদের উপর আরও বেশি চাপ সৃষ্টি করছে। তাই কর্মীদের বিনিয়োগের ক্ষেত্রে নেতাদের বেশি চটুল হতে হবে। আরও বেশি লোক ফ্রিল্যান্সিংয়ের সম্ভাবনা সহ ক্যারিয়ারের নমনীয়তার সুবিধাগুলি আরও বেশি সুযোগ দেখছেন। পরবর্তীকালে, সমস্ত আকারের সংস্থাগুলির নেতারা তাদের সংস্থাগুলি থেকে ফ্রিল্যান্সারদেরকে পুরোপুরি ভূমিকা নেওয়ার জন্য সরিয়ে নিয়ে যাচ্ছেন। কেবল শ্রমশক্তির পরিপূরক হিসাবে বা কিছু নগদ সঞ্চয় করার উপায় হিসাবে নয়। যেহেতু তাদের ব্যবসায়ের রাস্তা বন্ধ হয়ে না যায়।

২। সংস্থাগুলি তাদের কাছে থাকা ফ্রিল্যান্সারদের মধ্যে সীমাবদ্ধ রাখবে না।

আরও সংযুক্ত তাৎক্ষণিক ব্যবসায় বাস্তুসংস্থান তৈরি করার মাধ্যমে, ইন্টারনেট সফল হতে পরিচালিত স্মার্ট, উদ্যোক্তা ব্যক্তিদের প্রবেশের বাধা হ্রাস করেছে। তারা তাদের স্থানীয় বাজারের দাবিতে আর সীমাবদ্ধ নেই। এখন, তাদের সহজ প্রবেশাধিকার রয়েছে। বিশ্বব্যাপী ক্লায়েন্ট বেস এবং তাদের দক্ষতার সর্বাধিক প্রয়োজন যেখানে কাজ করার দক্ষতা থাকে। সংস্থাগুলি তাদের দক্ষতার সাথে দক্ষতার সাথে প্রতিভা সন্ধানের দিকে মনোনিবেশ করছে। তাদের অফিসের আশেপাশের পেশাদারদের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। এটি মনোযোগকে নৈকট্য থেকে দক্ষতার দিকে নিয়ে গেছে। যখন ভাড়া দেওয়ার কথা আসে তখন সংক্ষেপে, সংস্থাগুলি কোথায়? মালিক কে? ইত্যাদি জিজ্ঞাসা করে নিচ্ছে।

৩। নেতারা বিশেষজ্ঞের সন্ধান করবেন।

শ্রমিকরা তাদের পছন্দসই কাজগুলি করতে পারে এবং সে ক্ষেত্রে অত্যন্ত দক্ষ হয়ে ওঠে। এটি এমন নেতাদের জন্য আদর্শ দৃশ্যের সৃষ্টি করে যা ঘরের কর্মচারীরা ইতিমধ্যে করতে পারে। এমন সাধারণ সাধারণ কাজের পরিপূরক প্রয়োজন। ক্লায়েন্টরা নির্দিষ্ট প্রজেক্টের পূর্ববর্তী সাফল্যের সাথে ফ্রিল্যান্সারদের সন্ধান করে। কেবল দক্ষতার ক্ষেত্রে নয়, একটি স্বল্প সময়ের মধ্যে প্রয়োজনীয়তাও পূরণ করতে সক্ষম। প্রমাণিত ট্র্যাক রেকর্ডস সহ একটি প্রকল্পে বেশ কয়েকটি ফ্রিল্যান্সার নিয়োগ করা আরও বোধগম্য করে তোলে। তাদের ফোকাসের ক্ষেত্রটি একজন ফ্রিল্যান্সারের উপর বিশ্বাসের ঝাঁপিয়ে পড়ার চেয়ে যারা কিছুটা সামান্য কিছু করতে সক্ষম বলে দাবি করে।

যে যে প্ল্যাটফর্মগুলি ফ্রিল্যান্সারদের তাদের বিশেষত্বগুলি হাইলাইট করা যায় তারা নিয়োগকর্তা এবং প্রকল্পগুলির সন্ধানকারীদের সহজেই সংযোগ স্থাপনের সুযোগ দেয়। উদাহরণস্বরূপ, আপওয়ার্ক ও ফাইবারের ক্ষেত্রে এটি বেশি প্রযোজ্য।

৪। মাধ্যমিক সরবরাহকারীরা ফ্রিল্যান্সিংকে সমর্থন করবে।

ফ্রিল্যান্স ওয়ার্কফোর্স প্রসারিত হওয়ার সাথে সাথে এটি সমর্থন করার জন্য অংশীদারদের এবং সরঞ্জামগুলির বর্ধিত প্রয়োজন রয়েছে। ইতিমধ্যে, টপট্রেকারের মতো সংস্থাগুলি যা ফ্রিল্যান্সারদেরকে সংহত সময় ট্র্যাকিং এবং চালানের ক্ষমতা সরবরাহ করে তাদের প্রচুর সাফল্য দেখছে। ফ্রিল্যান্সারদের তাদের আরও দৃশ্যমান করার জন্য বিপণনের সরঞ্জামগুলির প্রয়োজন। স্থানীয় অর্থ প্রদানের মতো আন্তঃসীমান্ত পেমেন্টগুলি সহজতর করতে এবং অনুবাদ এবং যোগাযোগের উন্নতির জন্য বার্তাপ্রেরণ করছে।

এইগুলির মধ্যে অনেকগুলি কাজ করতে সক্ষম হওয়ার সরবরাহের চারদিকে সহায়তা করে। অন্যরা সাধারণত এইচআর দ্বারা পূরণ করা শূন্যস্থান পূরণ করে। উদাহরণস্বরূপ, স্বাস্থ্য বীমা, অবসরকালীন সঞ্চয় পরিকল্পনা এবং আরও অনেক কিছুর জন্য একটি প্রয়োজনীয়তাও রয়েছে।

এই সমস্ত মাধ্যমিক সংস্থাগুলি একসাথে কাজ করার সাথে, ফ্রিল্যান্সাররা ক্রমবর্ধমানভাবে একই সমর্থন এবং সংস্থান এবং অভ্যন্তরীণ কর্মীদের উপভোগ করতে সক্ষম হবে। অতীতে কীভাবে তারা কাজ করে তার চেয়ে মানুষ কীভাবে কাজ করতে চায় তার উপর ভিত্তি করে নতুন উদ্যোগ গড়ে তোলাই উদ্যোক্তাদের কাছে এটি একটি চমকপ্রদ সুযোগ।

৫। ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের স্টাইল হবে, ক্যারিয়ারের পথ নয়।

সম্ভবত আমরা সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তনটি দেখতে পাই যা হল ফ্রিল্যান্সিংকে তার নিজের ক্যারিয়ারের পথ হিসাবে দেখা, যে কোনও ক্যারিয়ারই গ্রহণ করতে পারে এমন পথে পরিণত হওয়া। উদাহরণস্বরূপ, গ্রাফিক ডিজাইনাররা gig এর কাজটিকে এগিয়ে যাওয়ার পথ হিসাবে বিবেচনা করবেন। অদূর ভবিষ্যতে আমরা এই বিচ্ছিন্নতা দেখি। পেশাদাররা কেবল তারা কী করতে চায় তা বিবেচনা করবে না। তবে তারা কী করতে চায় এটি বিবেচনা করবে। তারা হিসাবরক্ষক হওয়ার সিদ্ধান্ত নিতে সক্ষম হবে এবং তারপরে জিজ্ঞাসা করবে, আমি কি ঘরে বসে কাজ করতে বা ফ্রিল্যান্স করতে পছন্দ করি? শেষ পর্যন্ত, আমরা সমস্ত শ্রমিকের জন্য আরও নমনীয়তা, সংস্থাগুলির জন্য আরও তৎপরতা এবং আরও বেশি স্বাধীনতার দাবি দেখতে পাই।

Related Posts