আজকের রাতে ভালো ঘুমের জন্য উৎসাহ অর্জনের প্রযুক্তি সম্পর্কে জেনে নিন।

এই বিষয়বস্তুটি জাতীয় ঘুম ফাউন্ডেশন তৈরি করেছে

স্মার্ট প্রযুক্তি দিনকে দিন আরও স্মার্ট হয়ে উঠছে এবং এর কিছু কিছু বেডরুমে প্রবেশ করেছে, যেখানে ডেটা সংগ্রহের ডিভাইসগুলি ঘুমের অভিজ্ঞতা উন্নত করতে কাজ করছে। গদি থেকে অটোমেটিক লাইট ডিমেমার পর্যন্ত, বর্ধমান সংখ্যক বিকল্পের লক্ষ্য শোবার সময় অভিজ্ঞতা উন্নত করা।প্রতিক্রিয়াশীল পৃষ্ঠতল প্রযুক্তি
তিহ্যবাহী গদি ব্যবহার করে, আপনার পছন্দের ঘুমের অবস্থানের ধ্রুবক চাপের মধ্যে একপক্ষের ঝাঁকুনি শুরু হওয়ার আগে এটি কেবল সময়ের বিষয়। নতুন প্রজন্মের স্মার্ট গদিগুলির সাথে এটি নয়। প্রতিক্রিয়াশীল পৃষ্ঠতল প্রযুক্তি হিসাবে পরিচিত সেন্সরগুলির একটি পরিশীলিত গ্রিড ব্যবহার করে, এই নতুন গদি শ্রেণি শরীরের চাহিদা মেটাতে সারা রাত সরবরাহের পরিমাণ সামঞ্জস্য করতে পারে। গদিগুলি বোঝায় যেখানে কোনও ব্যক্তির ওজন বিতরণ করা হয় এবং বিছানার বৃদ্ধি বা হ্রাস করা হয়।
এই প্রযুক্তির একটি উদাহরণ হলো রিস্ট বেড যা নীরব বায়ু পাম্পগুলির সাথে অত্যাধুনিক সেন্সরগুলিকে একত্রিত করে যা গদিতে স্ফীত বা অপসারণ করে। ব্যবহারকারীরা একটি স্বায়ত্তশাসিত মোডের মধ্যে বেছে নিতে পারেন যেখানে সেন্সরগুলি তাদের নিজস্ব ডেটার উপর ভিত্তি করে সমন্বয়গুলি ট্রিগার করে বা কাস্টমাইজড সেটিংস তৈরি করতে পারে যা ব্যবহারকারী যখন কোনও নির্দিষ্ট ঘুমের অবস্থান চয়ন করেন তখন সক্রিয় হয়। স্লিপ নাম্বার ৩৬০ নামে আর একটি ব্র্যান্ড স্লিপিং অবস্থানগুলি সনাক্ত করতে এবং সর্বোত্তম সহায়তার জন্য চাপ সামঞ্জস্য করতে সেন্সর ব্যবহার করে। যদি আপনি এবং আপনার সঙ্গী প্রায়শই সঠিক ঘুমের তাপমাত্রার উপরে ছড়িয়ে পড়ে তবে এই বিছানা রাতের দিকে ওঠার আগে প্রতিটি পক্ষকে কাঙ্ক্ষিত টেম্পগুলিতে প্রাক-গরম করার সক্ষমতা দিয়ে সবকিছু সমাধান করে।

বডি ডেটা সিনথেসাইজার

কীভাবে ঘুমের গুণমান এবং পরিমাণকে অনুকূল করা যায় তার প্রতিক্রিয়া জানানোর জন্য ক্রমবর্ধমান সংখ্যক প্রযুক্তিগত ডিভাইস ঘুমের সময় ব্যক্তির প্রাথমিক স্বাস্থ্য চিহ্নগুলি – হার্টের হার, প্রতি মিনিট শ্বাস, শরীরের গতিবিধি গ্যাজেটগুলি বিছানায় থাকা ব্যক্তির নীচে বা তার পাশে বিশ্রামের জন্য তৈরি করা হয়েছে এবং ফোন অ্যাপ্লিকেশনগুলির সাথে সংযুক্ত হতে পারে যাতে ব্যবহারকারীরা তাদের রাতের তথ্যের উপর নজর রাখতে পারেন। ঘুম পরিবেশ পরিবর্তন শয়নকক্ষের নির্জীব বস্তুগুলির আন্তঃসংযোগ স্থাপন এবং ঘুম-বর্ধনীয় সমন্বয় করার ক্ষমতা হলো ঘুম প্রযুক্তির তুলনামূলকভাবে নতুন ক্ষেত্র। এই ডিভাইসগুলি স্লিপার সম্পর্কে ডেটা সংগ্রহ করে, তারপরে পরিবেশটি সেই অনুযায়ী পরিবর্তন করুন। উদাহরণস্বরূপ, কোনও গদি প্যাড এখন বুঝতে পারে যখন কোনও ব্যক্তি শুয়ে থাকে এবং এমনভাবে সংযুক্ত থাকে যাতে তারা ঘরের আলো নিভিয়ে দেয় এবং তাপমাত্রা হ্রাস করতে পারে, মানুষকে পড়তে এবং ঘুমোতে সহায়তা করার দুটি উপায়, রাত্রে, এই স্মার্ট প্রযুক্তিটি কোনও ব্যক্তির ঘুমের সময়সূচীর নিদর্শনগুলি শিখতে শুরু করে এবং ব্যক্তি ঘুম থেকে ওঠার সময় ধীরে ধীরে ঘরটি আলো এবং উত্তাপিত করে তোলে।
যদিও এই প্রযুক্তিটি নতুন এবং চির উন্নত, বেশ কয়েকটি সংস্থাগুলি এতে ডুবে গেছে। একটি ভাল বিকল্প নোকিয়া থেকে নোকিয়া স্লিপের আকারে আসে। এই ক্ষেত্রের আরেকটি অগ্রগামী হলেন চীনা সংস্থা স্লিপকেস।

শয়নকক্ষের পরিবেশটি সংশোধন করার আরেকটি উপায়

বৈশ্বিক ইলেকট্রনিক্স ব্র্যান্ড ফিলিপসের স্লিপ অ্যান্ড ওয়েক-আপ লাইটগুলি তাদের পরিবর্তিত আলোর বর্ণালীতে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের অনুকরণ করে। (ওয়েক-আপ লাইটটি একটি নরম লাল থেকে হালকা কমলা থেকে উজ্জ্বল হলুদে রূপান্তরিত হয়)) আপনার পছন্দসই শিডিয়ুলের সাথে সিঙ্ক করতে লাইটগুলি প্রাক-প্রোগ্রাম করা যেতে পারে।

পরিধানযোগ্য ডিভাইস

ফিলিপস থেকে এই ক্ষেত্রের মধ্যে অন্যতম আকর্ষণীয় উন্নয়ন এসেছে, এটি একটি উদ্ভাবনী ভোক্তা মেডিকেল ডিভাইস তৈরি করেছে যা কোনও ব্যক্তি ঘুমের চক্রের কোন পর্যায়ে রয়েছে তা নির্ধারণ করতে পারে এবং আরও অগভীর বা গভীর ঘুমকে উত্সাহ দিতে অডিও “ডাল” ব্যবহার করতে পারে। স্মার্টস্লিপ নামে পরিচিত, এই পরিধানযোগ্য হেডব্যান্ডটি এমন একটি অ্যাপের সাথেও সংযোগ স্থাপন করে যা ঘুম বৃদ্ধিতে আরও সহায়তার জন্য স্লিপ মেট্রিক্স রেকর্ড করে। অবশ্যই আরও রক্ষণশীল, চেষ্টা-ও-পরীক্ষিত প্রযুক্তি রয়েছে যা আরও ভাল ঘুমকে সমর্থন করে। গুগলের নেস্টের মতো “স্মার্ট” থার্মোস্ট্যাটগুলি ফোনের একটি অ্যাপ্লিকেশনের সাথে সংযোগ করে, ঘরের তাপমাত্রাকে দিনের সময় অনুসারে কাস্টমাইজ করার অনুমতি দেয় এবং কোনও রুম দখল করা হয় কি না। এবং ক্রমবর্ধমান অ্যাথলেটিক পোশাক সংস্থাগুলি পুনরুদ্ধার স্লিপওয়্যার তৈরি করছে — এমন পোশাক যা বিভিন্ন পেশায় বিভিন্ন ডিগ্রি ব্যবহার করে এবং পেশীগুলি মেরামত করতে এবং রাতারাতি কঠোর পরিশ্রম থেকে সেরে উঠতে সহায়তা করে।

পোষ্টটি কেমন লাগছে তা কমেন্ট করে জানিয়ে দিন।এই রকম আরো লাইফ স্টাইল সম্পর্কিত পোষ্ট পেতে আমাদের সাথে থাকুন। পোষ্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ

Related Posts

13 Comments

মন্তব্য করুন