আজ ফুটবল আইকন লিওনেল মেসি’র জন্মদিন। শুভ জন্মদিন লিও!

বিসমিল্লাহির রাহমানির রাহীম

ফুটবল কিংবদন্তি ও বিশ্বের ফুটবল আইকন লিওনেল মেসি। আজ তাঁর ৩৩ তম জন্মদিন উদযাপন করছেন। আর্জেন্টিনার রোজারিওতে ২৮ শে জুন, ১৯৮৭ তে জন্মগ্রহণ করেন। মেসি ১৩ বছর বয়সে স্পেনের এফসি বার্সেলোনার সাথে চুক্তিবদ্ধ হন এবং তারপরে এই গেমটি খেলেছেন সর্বকালের সেরা ফুটবলারদের একজন হিসেবে।

আর্জেন্টাইন অন্যদের অনুসরণ করার জন্য নতুন মানদণ্ড স্থাপন করে চলেছে। কিছু সম্ভবত অস্পৃশ্য। তিনি অল্প বয়সে একটি সম্ভাব্য ক্যারিয়ার-হুমকির শিকার হয়েছিলেন। চিকিৎসা পরিস্থিতি অতিক্রম করেছিলেন।

এখানে আমরা তার ব্যক্তিগত এবং পেশাগত জীবন থেকে ১০টি আকর্ষণীয় তথ্য এক নজরে দেখবো।

১. তিনি রোজারিওতে জন্মগ্রহণ করেছিলেন যা বিখ্যাত বিপ্লবী চে গুয়েভারার জন্মস্থান।

২. অল্প বয়সে মেসিকে গ্রোথ হরমোনের ঘাটতি ধরা পড়ে। তবে, বার্সেলোনার সাথে সই করার পরে, স্প্যানিশ জায়ান্টরা তার চিকিত্সার জন্য ব্যয় করতে রাজি হয়েছিল।

৩. এফসি পোর্তোর বিপক্ষে প্রীতি ম্যাচে এস্পানিয়লের বিপক্ষে ১-০ ব্যবধানে জয়ের সাথে অফিসিয়াল অভিষেকের সময় ১নভেম্বর, ২০০৩ এ বার্সেলোনার আত্মপ্রকাশ ঘটে।

৪. মার্চ ২০১৪ সালে বার্সেলোনার ইতিহাসে সর্বকালের শীর্ষস্থানীয় গোলদাতা হয়েছেন।

৫. তার আর্জেন্টিনা অভিষেকটি একটি সরাসরি লাল কার্ড পেয়ে মাত্র ৪৫ সেকেন্ড স্থায়ী হয়েছিল। কথিত আছে যে তাকে স্পেনের প্রতিনিধিত্ব করার সুযোগ দেওয়া হয়েছিল কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছিলেন।

৬. ২০১২-এর সময় মেসি বার্সেলোনার হয়ে রেকর্ড ব্রেক ৭৯ গোল করেছিলেন এবং আর্জেন্টিনার হয়ে ১২ টি মিলে ৯১ গোল করেছিলেন যা ক্যালেন্ডারের বছরে কোনও ফুটবলারের সর্বোচ্চ।

৭. তিনি রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর বিজয়ী।

৮. ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩,, ২০৬-১৭-১, ২০১৭-১৮ এবং ২০১৮-১৯-এ ছয়বার ইউরোপীয় গোল্ডেন জুতো পুরস্কার জিতেছে।

৯. ২০০৮ বেইজিং অলিম্পিকে অলিম্পিক স্বর্ণপদক জিতেছে।

১০. তিনি ইউনিসেফের শুভেচ্ছাদূত রাষ্ট্রদূত এবং লিও মেসি ফাউন্ডেশন পরিচালনা করেন যা অভাবী শিশুদের সহায়তা প্রদান করে।

আবারো জন্মদিনের নিরন্তর শুভেচ্ছা।

Related Posts

15 Comments

মন্তব্য করুন