আড্ডা নিয়ে উক্তি

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগণ। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সবাই যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন।আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। আড্ডা নিয়ে উক্তি –

মানুষ সামাজিক জীব।তাই মানুষ কখনো একা চলতে পারে না।কখনো নিজের স্বার্থে, কখনো পরিবারের স্বার্থে, কখনো নিজের কর্মের স্বার্থে তাক্ব কারো না কারো সাথে সম্পর্ক তৈরি করতে হয়,কারো না কারো সাথে কাজ করতে হয়, কারো না কারো সাহায্য প্রয়োজন হয়।কখনো এইসব সম্পর্কগুলো মধুর হয় কখনো বা হয় ত্যক্ত সম্পর্ক। কিন্তু এগিয়ে চলার নামই জীবন।

মানুষ তার প্রত্যাদিন দৈনন্দিন জীবনে নানা ধরণের কাজের চাপ নিতে হয়। একসময় অতিরিক্ত কাজ করতে করতে অনেক মানুষ নিষ্প্রাণ হয়ে যায়।তাই হারানো নিজেকে ফিরে পেতে আড্ডা একান্ত প্রয়োজন। আড্ডার মাধ্যমে মানুষ তার মনের সমস্ত ক্লান্তি ঝেড়ে ফেলতে পারে।আড্ডার মাধ্যমে সে নিজেকে অনেক হাল্কা করতে পারে। তাই আড্ডা একান্ত প্রয়োজন।অনেক সময় আড্ডার কোন বিষয় থাকে না।কিন্তু আড্ডার মাধ্যমে মানুষ নিজেকে হালকা করতে পারে তা বলার অপেক্ষা রাখে না।আড্ডার মধ্যে কোন বিষয় থাকে না। তবুও মানুষ আড্ডা দিতে ভালোবাসে তার নিজেকে হাল্কা করে নিতে,বন্ধুদের সাথে কিছুটা সময় কাটাতে।
আড্ডা নিয়ে উক্তির কিন্তু শেষ নেই। আজ আমি আড্ডা নিয়ে কিছু উক্তি তুলে ধরেছি। আশা করি আপনারা এর মাধ্যমে আড্ডার গুরুত্ব সম্পর্কে বুঝতে পারবেন।

উক্তিঃ
“জনসম্মুখ রাস্তায় আজ এক নিস্তব্ধতা ভাসে
আগে আড্ডাটা ছিল সেই রাস্তার অপাশে”।

উক্তিঃ
“কতদিন হয়নি সেই আড্ডা
কতদিন যাইনি সেই প্রিয় ব্রীজে
কতদিন দেখিনি গোধুলিবেলায়
সূর্যাস্ত দামাদোর তীরে”।

উক্তিঃ
“অপেক্ষায় আছে সে কফি হাউজ
কবে আড্ডা জমবে আবার
পথ চেয়ে বসে আছে বইপাড়া
অপেক্ষা বইপ্রেমির ফিরে আসার”।

উক্তিঃ
” সন্ধ্যাটা নাকি আড্ডায় হউক
চায়ের কাপে ছুয়ে”।

উক্তিঃ
“উষ্ণতা আজ ভরা ঠোঁটে
কফির চুমুকের আমেজে
আড্ডাটা ভিষণ মিস করছি
তোদের সাথে কাটানো অভ্যেসে”।

উক্তিঃ
“মনের যত জমানো কথা
আজ বলব তোদের সাথে
আয়না সবাই গাছ তলাতে
আড্ডা জমাই একসাথে”।

উক্তিঃ
“আজ মনে পড়ে
কফি হাউজের সে আড্ডা
মৌলিক সখ্যতা বিচিত্র কথা
হাসি, কান্না ও ঠাট্টা।

উক্তিঃ
” ঘুমিয়ে পড়েছে দুনিয়াওয়ালারা
এসো আড্ডা দেই সব বেদনা ওয়ালারা”।

একসময় সেই আড্ডাটা হারানো স্নৃতি হয়ে আসে আমাদের মনে।সময়ের ভিরে আমরা হয়ত নিজেকে হাতিয়ে ফেলি।এই ইট কাঠের যুগে সোশ্যাল মিডিয়ার যুগে এতটাই বুদ হয়ে আছি যে আড্ডা দেওয়ার সময় হয়ে উঠে না।তাই তরুনদের বলব এইসকল সোশ্যাল মিডিয়া থেকে বাইরে এসে বন্ধুদের সাথে খানিকটা আড্ডা দাও। দেখবে মন হালকা হবে।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts

8 Comments

মন্তব্য করুন