আপওয়ার্ক এবং ফাইভার কোন মার্কেটপ্লেসটি আপনার জন্য বেস্ট।

আশা করি সবাই ভালো আছেন।আমরা যেহেতু গ্রাথরের সাথে আছি এবং অনলাইন থেকে কিছু টাকা ইনকাম করি তখন নিশ্চয় ফ্রিল্যান্সিং কি তা বুঝে গিয়েছি।কিন্তু একজন ফ্রিল্যান্সার সে কোথায় কাজ করে?কিভাবে কাজ করে আর তার জন্য কোনটি থেকে বেশি ইনকাম করার সুযোগ রয়েছে তা নিয়ে আজকে আলোচনা করা হবে।

ফ্রিল্যান্সিং কথাটা বললেই যেই জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোর কথা মনে পড়ে তা হলো ফাইভার,আপওয়ার্ক,ফ্রিল্যান্সার,পিপল পার হাউয়ার,বিল্যান্সার সহ আরও অনেকগুলো মার্কেটপ্লেস রয়েছে।কিন্তু এদের মধ্যে সবথেকে জনপ্রিয় তিনটি সাইট হলোঃঃআপওয়ার্ক,ফাইভার,ফ্রিল্যান্সার।আপওয়ার্ক ও ফ্রিল্যান্সার দুইটা মার্কেটপ্লেস প্রায় একই।কিন্তু ফাইভারের সাথে কিছু ব্যতিক্রম রয়েছে।তাই আজকে আমি ফাইভার এবং আপওয়ার্ক নিয়ে আলোচনা করবো।এবং আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে কোনটি আপনার জন্য বেস্ট হবে তা নিয়ে আলোচনা করা হবে।

আপওয়ার্কঃশুরুতে এটার নাম ছিল ওডেক্স।পরিবর্তিতে এটাকে আপওয়ার্ক নামকরণ করা হয়।এই সাইটে দুইভাবে কাজ করা যায়।একটা হলো ঘন্টাভিক্তিক ইনকাম।আর অন্যটি হলো কাজভিক্তিক ইনকাম।

ঘন্টাভিক্তিক ইনকাম মানে হলো কোনো একটি কাজ আপনি যতক্ষন করবেন তার প্রতি ঘন্টার জন্য আপনাকে একটা এমাউন্ট দেওয়া হবে।সেটা ৫ ডলার থেকে যেকোনো ডলার হতে পারে।

কাজভিক্তিক ইনকামঃআপনি একটা প্রজেক্ট কমপ্লিট করার পর আপনাকে টাকা দেওয়া হবে।এই জন্য ক্লায়েন্টের সাথে ভালোভাবে কথা বলে নিতে হবে।

কাজঃএখানে ক্লায়েন্টরা একটি পোষ্ট করবে এবং ফ্রিল্যান্সাররা গিয়ে বিট করবে।এতে ক্লায়েন্টের যাকে ভালো লাগবে তাকে দিয়ে কাজ করাতে পারবে।তাই আপনাকে এখানে ক্লায়েন্টদেরকে খুজে তাদের পোষ্টে বিট করতে হবে।

<

ফাইভারঃঃফাইভার হলো অন্যতম জনপ্রিয় সাইট।আগে এই সাইটটির নাম ছিলো ফাইভ মানে এখানে যেকোনো কাজ ৫ ডলার দেওয়া হতো। কিন্তু পরর্বতিতে এটা ফাইভার নাম করন করা হয়।এই সাইটটি হচ্ছে নতুনদের জন্য বেস্ট একটি সাইট।এখানে ঘন্টা ভিক্তিক কাজ হয় না শুধু প্রজেক্ট ভিক্তিক হয়ে থাকে।যার মানে আপনি নিদিষ্ট একটা কাজ শেষ করার  পরই আপনাকে টাকা দেওয়া হবে।

কাজঃআপওয়ার্কে ফ্রিল্যান্সারদের ক্লায়েন্টদেরকে খুঁজে বের করতে হতো।কিন্তু ফাইভারে আপনাকে খুজে বের করবে ফ্রিল্যান্সার।আপনি প্রোফাইলে সুন্দর করে উপস্থাপন করবেন যে আপনি কি কি কাজ পারেন তারপর ক্লায়েন্ট এসে নিজে নক দিবে আপনাকে।

যারা নতুন ফ্রিল্যান্সিং করতে চান তাদের আগে আমি বলবো ফাইভারে একাউন্ট করার জন্য।তারপর কিছু কাজ করে নিজেকে দক্ষ করে আপওয়ার্কেে আসার জ। আপওয়ার্ক সাইটে প্রোফাইলও ভেরিফাই করতে হয়।যেটা ফাইভারে লাগে না।সুন্দর হোক আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার।ভালো থাকবেন সবাই,ধন্যবাদ।

 

Related Posts

34 Comments

মন্তব্য করুন