আপনার ওজন না কমার সম্ভাব্য কারণগুলি দেখে নিন

কোনও ব্যক্তি যখন ওজন হ্রাস করতে চায়, তখন অনুপযুক্ত ডায়েট এবং ব্যায়ামের রুটিন ফলো না করা একটি সাধারণ ভুল। এই পদ্ধতিগুলি ওজন হ্রাস রোধ করতে বা এমনকি ওজন বাড়িয়ে তুলতে পারে।
ক্যালোরি পরিমাপের একক শক্তি যা খাবার এবং পানীয় উপাদান থেকে পাওয়া যায়। শরীরের কাজ করতে নির্দিষ্ট সংখ্যক ক্যালোরি প্রয়োজন। দৈনন্দিন জীবনে আমারা যা গ্রহণ করি তার অতিরিক্ত অংশ
ক্যালোরি থেকে ফ্যাটি এসিডে রূপান্তরিত করে। শরীরের ওজন হ্রাস করতে পারবেন আপনি তখনি যখন শরীর তার নির্দিষ্ট পরিমানের চেয়ে বেশি ক্যালোরি বার্ণ করবে আপনার শরীর থেকে। ক্যালোরি-সীমাবদ্ধ ডায়েট এবং নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপের মাধ্যমে কোনও ব্যক্তি ওজন হ্রাস করতে পারে। তবে অনেক কারণ ওজন হ্রাস করতে ব্যাঘাত হতে পারে।

*সঠিক মাত্রায় পানি পান না করা

আমরা সবাই জানি পানি শরীরের জন্য কতটা উপকারী। পানি ক্ষুধামন্দার হাত থেকে রক্ষা করে, যার ফলে আপনি অতিরিক্ত খাদ্য গ্রহণ থেকে বিরত থাকেন। যখন আপনি পানিশূন্যতায় ভোগেন তখন কিডনি সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়, যার প্রভাবে শরীর তখন লিভারের উপর চাপ সৃষ্টি করে এবং তখন লিভার দেহের ফ্যাটি এসিড বার্ণ করা বন্ধ করে দেয়।
সবচেয়ে অবাক করা ব্যাপারটি হচ্ছে, আপনি যখন খাবারে ফাইবার গ্রহণ করেন কিন্তু খাবারগুলোর হজম ভালোভাবে হবার জন্য পানি গ্রহণ করেন না।

তাহলে দৈনিক কতটুকু পানি পান করা দরকার। লিঙ্গ, কাজের ধরন এবং স্বাস্থ্যের অবস্থা বুঝে পানি পান করা উচিত। দৈনিক ৮ আউন্স কাপের ৮ গ্লাস পানি করা দরকার যা প্রায় ২ লিটারের সমান। তবে অনেক গবেষণাতেই দেখা গেছে দৈনিক চার লিটার পানি পান করা জরুরি। এয়ার-কন্ডিশন আছে এমন জায়গায় কাজ করেলে দৈনিক ২.৫ লিটারের বেশি পানি পান করার দরকার নেই। যদি শরীরচর্চা করে থাকেন তাহলে তা শুরু করার আগে ১৬ আউন্স পানি এবং ব্যায়াম চলার সময়ে ৪ থেকে ৮ আউন্স পানি এবং শরীরচর্চা শেষ করার পরে আরও ১৬ আউন্স পানি পান করুন।

*খাবারে পর্যাপ্ত প্রোটিন না রাখা

গবেষণায় দেখা গেছে যারা উচ্চ মাত্রায় প্রোটিন নেয় তারা তাদের ওজন হ্রাস করতে সফল হয়। উচ্চ মাত্রার প্রোটিন আপনাকে তৃপ্তি দেয় এবং মাসল লস হওয়া থেকে বিরত রাখে। আপনার বডি যখন প্রচুর শক্তি ব্যয় করে তখন প্রোটিন ফ্যাটকে বার্ণ করতে সাহায্য করে।
তাহলে একদিন কতটুকু প্রোটিন দরকার? “এটি আপনার ওজনের উপর নির্ভর করে তবে বেশিরভাগ মহিলার ৪০ থেকে ৮০ গ্রাম হওয়া উচিত,” ডাঃ স্মিথ বলেছেন। এটি সম্পাদন করার জন্য, দই (18 গ্রাম) বা কয়েকটি ডিম (13 গ্রাম) এবং কয়েক আউন্স পাতলা হাঁস-মুরগি (25 গ্রাম) বা মাছ (22 গ্রাম) বা কালো শিমের (15 গ্রাম) বা ডাল (18 গ্রাম) লাঞ্চ এবং ডিনারে। আর সন্ধ্যার স্ন্যাকস এর জন্য (6 গ্রাম) বাদাম রাখা যেতে পারে।

*সবসময় ডেস্কে বসে থাকার ফলে

আপনি হয়ত প্রতিদিন অনুশীলন করেন কিন্তু অনুশীলনের বাইরে আপনি যে সময়গুলো ব্যয় করেন তা হয়ত আপনার কম্পিউটারের সামনে নয়ত মোবাইল নিয়ে শুয়ে থেকে। আর এই ভুলের কারনেই আপনার ওজন কমছে না।
বিশেষজ্ঞরা বলেন, আপনি যখন বসে থাকবেন বা কম্পিউটার ব্যবহার করবেন তখন কিছুক্ষণ পর পর নড়াচড়া করুন আর আপনি যদি তা করতে ভুলে যান তাহলে কম্পিউটারে টাইমার সেট করে রাখুন। লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন। যখন আপনি দাত ব্রাশ এবং টিভি দেখবেন তখন সে সময়টুকু জগিং করে কাটানোর চেষ্টা করুন।

*স্ট্রেসযুক্ত জীবন যাপন করা

মানবদেহ থেকে যে স্ট্রেস হরমোন রিলিজ হয় তা কর্টিসল হরমোন বাড়িয়ে তোলে, যার ফলে এটি একটি ক্ষুধা উদ্দীপনা হিসেবে কাজ করে। এছাড়াও, এটি একটি নির্দিষ্ট মস্তিষ্কের রাসায়নিক নিউরোপ্যাটিড ওয়াইয়ের উত্পাদন বাড়িয়ে তোলে, যা কার্বোহাইড্রেটের অভিলাষ বাড়িয়ে তোলে।” সুতরাং যখন আপনি অতিরিক্ত চাপে থাকবেন তখন আপনার দেহ থেকে ফ্যাট বার্ণিং প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। এমনকি আপমি যখন ক্ষুধার্ত থাকেন তখন হতাশা আপনাকে স্পর্শ করতে পারে না, আর এ সময় আপনার কর্টিসলের মাত্রা ঠিক থাকে। অত্যধিক কর্টিসল বিপাককে ধীর করে দেয়। আরও খারাপ, অতিরিক্ত মানসিক চাপ পেটের অঞ্চলে ফ্যাট সংরক্ষণের কারণ হয়, যেখানে ওজন হ্রাস করা অনেক কঠিন। ব্যায়াম স্ট্রেস হ্রাস করে, ভারসাম্যযুক্ত পুষ্টিকর খাবারগুলি শরীরের যে চাপ সৃষ্টি করে দেহের ক্ষতি করে তা মেরামত করতে পারে এবং সামাজিক নেটওয়ার্কও চাপ কমাতে সহায়তা করে।

Related Posts

14 Comments

মন্তব্য করুন