আপনার কি পড়ালেখায় মনযোগ দিতে কষ্ট হয়? জেনে নিন পড়ালেখায় মনযোগ বৃদ্ধির ১০টি উপায়।

আমরা অনেকে অনেক মনযোগ দিয়ে পড়ালেখা করতে চাই কিন্তু মনযোগ দিতে আমাদের অনেক কষ্ট হয়। শুধুমাত্র মনযোগ দিতে না পারায় অনেকে পড়ালেখায় পিছিয়ে যায়। বাবা মা আমাদের বলে মনযোগ দিয়ে পড় কিন্তু মনযোগ কিভাবে দিতে হবে কেউ বলে দেয় না। সামনে পরীক্ষা খুব টেনশন হচ্ছে মনে কিন্তু পড়ায় একদম মন বসছে না। এরকম হলে কিছু উপায় আছে যেগুলোর মাধ্যমে পড়ালেখায় মনযোগ বাড়ান যায়।

১. মনকে প্রশিক্ষণ দিন:

বিভিন্ন মাইন্ড গেইম আছে যেগুলো খেলার মাধ্যমে মনযোগ বাড়ানো যায়। যেমন দাবা, সডকু, বিভিন্ন ধরনের পাজল। সাধারণত এইসব খেলা খেলতে খুব মনযোগের প্রয়োজন হয় এবং বেশ বুদ্ধি লাগে। এই সব গেইম একদিকে ব্রেনের জড়তা কাটাতে সাহায্য করে অন্যদিকে মনযোগ বৃদ্ধি করে।

২. পরিমিত পরিমাণে ঘুম:

ব্রেনকে সুস্থ রাখার জন্য পরিমিত পরিমাণে ঘুম আবশ্যক। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের কম পক্ষে ৭—৮ ঘন্টা ঘুমান উচিত। ঘুমানর অন্তত এক ঘন্টা আগে টিভি, মোবাইল ফোন দেখা থেকে বিরত থাকুন। ঘুমের পরিবেশ হালকা ঠান্ডা রাখার চেষ্টা করুন। ঘুমের আগে কোন ভারি ব্যায়াম না করাই ভাল। একটি নির্দিষ্ট সময় ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে উঠার অভ্যাস গরে তুলতে হবে।

৩. নিয়মিত ব্যায়াম:

প্রতিদিন কম হক বেশী হক ব্যায়াম করলে এক দিকে স্বাস্থ ঠিক থাকে অন্য দিকে মনযোগ বৃদ্ধি পায়। অনেকের সমস্যা থাকার কারণে জিমে যেয়ে কঠিন ব্যায়াম করা সম্ভব হয়ে উঠে না। তারা দিনের একটি নির্দিষ্ট সময়ে হালকা ব্যায়াম করে নিতে পারেন। আর এখন তো নেট ঘেটে ব্যায়ামের বিভিন্ন কৌশল জেনে নিতে পারেন।

৪. প্রকৃতির সাথে সম্পর্ক গড়ে তুলুন:

গবেষণায় দেখা গেছে প্রকৃতির সাথে প্রতিদিন অন্তত ১৫—২০ মিনিট সময় ব্যায় করলে মনযোগ বৃদ্ধি পায়। তাই একটু সময় নিয়ে কিছুক্ষন পার্কে ঘুরাঘুরি করতে পারেন। কিছুক্ষন বাগানে সময় কাটাতে পারেন।

৫. মেডিটেশন করে দেখতে পারেন:

মেডিটেশন অনেক ভাবে মনযোগ বৃদ্ধি করে। মেডিটেশন এর বিভিন্ন প্রকার রয়েছে। আমাদের দেশে বর্তমানে কোয়ান্টাম মেথড বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

৬. একটু বিরতি নিন:

অনেক সময় বেশীক্ষণ কাজ করলে মনযোগ দিতে খুব সমস্যা হয়। সেক্ষেত্রে কিছুক্ষণ বিরতি নিলে ভাল হয়। এক কাপ চা খেতে পারেন অথবা অন্য কোন কাজ করতে পারেন।

৭. গান শুনতে পারেন:

পছন্দের গান অল্প ভলিয়ম দিয়ে শুনতে পারেন। সেটা কাজে মনযোগ বৃদ্ধি করে।

৮. ভাল খাবার:

পুষ্টিকর খাবার ব্রেনের জন্য খুব জরুরি। বেশী পরিমাণ মিষ্টি খাওয়া হতে বিরত থাকতে হবে। বিভিন্ন ধরনের মাছ বেশী করে খেতে হবে। বিষুদ্ধ পানি পান করাতে হবে।

৯. ক্যাফেইন পান করুন:

সকালে কফি পান করার অভ্যাস করতে পারেন। ক্যাফেইন শরীর সতেজ রাখে পড়ায় মনযোগ বৃদ্ধি করে।

১০. মনযোগ বৃদ্ধির কিছু কাজ:

মনযোগ বৃদ্ধির কিছু কাজ করতে পারেন। যেমন আধা মিনিট ধরে ঘড়ির কাটা পর্যবেক্ষণ করতে পারেন। একটি বল বা বেলুন বার বার টস করতে পারেন।

যদি এইসব উপায়ে কাজ না হয় একজন ভালো ডাক্তার দেখান।

Related Posts

11 Comments

মন্তব্য করুন