আপনার প্লে স্টোর কাজ না করলে যা যা করবেন

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন আশাকরি সবাই ভালো আছেন আমিও ঈশ্বরের দয়ায় ভালো আছি।

আজকে আবার একটা বিষয় নিয়ে, হাজির হলাম আপনাদের সামনে, আশাকরি আপনাদের সামনে অনেক কাজে লাগতে পারে।

অ্যান্ড্রয়েড ইউজারদের কাছে সবচেয়ে পরিচিত শব্দটি হল প্লে-স্টর. প্রতিদিন নানা প্রয়োজনে আমাদের প্লে স্টোর ভিজিট করতে হয়, আর সেই প্রয়োজনটি হতে পারে একটি অ্যাপ অথবা মজার কোন গেম। প্লে স্টোর ভিজিট করতে যেয়ে যদি দেখেন আপনার ডিভাইসের প্লে স্টোর অ্যাপ টি ক্রাশ করছে অথবা কোন এরর মেসেজ দিচ্ছে তখন নিশ্চয়ই আপনার বিরক্তির সীমা থাকে না। এই বিরক্তিকর সমস্যার সমাধান নিয়েই আমার আজকের পোস্ট। আসা করি আপনার সমস্যার সমাধান হবে…

অধিকাংশ ক্ষেত্রে এই সমস্যা সমাধানের জন্য আপনি প্লে স্টোর অ্যাপের ক্যাশ ক্লিয়ার করতে পারেন। ক্যাশ ক্লিয়ার করার জন্য আপনি আপনআকে ডিভাইসের সেটিং এ যেয়ে আ্যপস এ যেতে হবে। এবার অ্যাপ সেকশন থেকে হব সিলেক্ট করুন এবং গুগল প্লে স্টর অ্যাপ টি খুজে বের করে সিলেক্ট করুন। এবার অ্যাপ ইনফো উইন্ডো থেকে, ক্যাশে সাফ করুন এ ট্যাপ করুন। কাজ শেষ।

ক্যাশ ক্লিয়ার করার পরেও যদি সমস্যার সমাধান না হয় তাহলে আপনি প্লে স্টোর অ্যাপের ডাটা ক্লিয়ার করতে পারেন। এতে করে আপনার প্লে স্টোর অ্যাপ নতুন করে চালু হবে। ডাটা ক্লিয়ার করার জন্য উপরের পদ্ধতি অনুযায়ী প্লে স্টোর অ্যাপ ইনফো তে যেয়ে উপাত্ত মুছে ফেল ট্যাপ করুন।

যদি কোন কারণে বা ভুল বশত আপনি আপনার ডিভাইসের ডাউনলোড ম্যানেজার অক্ষম করুন করে দিয়ে থাকেন তাহলে প্লে স্টোর অ্যাপ কাজ করবে না এবং আপনি প্লে স্টোর থেকে কোন কিছু ডাউনলোড করতে পারবেন না। ডাউনলোড ম্যানেজার সক্ষম করুন করার জন্য সেটিংস> অ্যাপ্লিকেশন> সমস্ত এ যেয়ে ডাউনলোড ম্যানেজার খুজে তাতে ট্যাপ করে সক্ষম করুনl করে দিন। যদি এখানে সক্ষম করুন এর পরিবর্তে অক্ষম করুন লিখা থাকে তাহলে কিছু করতে হবেনা। এখানে অক্ষম এর মানে হল ডাউনলোড ম্যানেজার চালু আছে।

গুগল অ্যাকাউন্ট রিমুভঃ প্লে স্টোর সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য আপনি আপনার গুগল অ্যাকাউন্টটি রিমুভ করে পুনরায় লগইন করে দেখতে পারেন। অ্যাকাউন্ট রিমুভ করার জন্য সেটিংস> অ্যাকাউন্ট গুগল সিলেক্ট করুন এবং প্লে স্টোরের জন্য আপনি যে অ্যাকাউন্ট ব্যবহার করেন তা 3 ডট মেনু বা আপানার ডিভাইসের মেনু সফট বাটন থেকে রিমুভ করে দিন। এবার আপনার ডিভাইসটি রি বুট করে পুনরায় গুগল অ্যাকাউন্ট দিয়ে প্লে স্টোরে লগইন করুন।

ফ্যাক্টরি ডাটা রিসেটঃ উপরে যে পদ্ধতি গুলোর কথা বললাম তার সবগুলো ট্রাই করার পরেও যদি আপনার সমস্যা থেকেই যায় তাহলে শেষ যে সমাধান রয়েছে তা হল আপনার ডিভাইসের ফ্যাক্টরি ডাটা রিসেট। তবে সতর্কতার সাথে মনে রাখবেন যে আপনি যদি ফ্যাক্টরি ডাটা রিসেট করেন তাহলে আপনার ডিভাইসের কন্টাক্ট এবং মেসেজ সহ সবকিছুই হারিয়ে যাবে। তাই প্রয়োজনীয় ডাটা অবশ্যই ব্যাকআপ করে নিন। ব্যাকআপ নেয়ার পর ফ্যাক্টরি রিসেট দেয়ার জন্য সেটিংস> ব্যাকআপ এবং রিসেট এ কারখানার ডেটা রিসেট সিলেক্ট করুন। কিছুক্ষনের মধ্যেই আপনার ডিভাইসটি রিসেট হয়ে রি-বুট হবে।

আজকে এখানে শেষ করলাম, আপনাদের সামনে অনেক কাজে লাগতে পারে। ততোক্ষকাজবাই ভালো থাকবেন। যদি কোথাও ভুল করে থাকলে দয়া করে ক্ষমা করে দিবেন। যদি বোঝতে না পারেন তাহলে আপনারা কমেন্ট বক্স এ লিখুন।
সমাধান দেওয়ার চেষ্টা করব।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Related Posts

2 Comments

মন্তব্য করুন