আপনার ফোনের জায়গা দখল করে আছে এবং নেট চালু রাখলে অযথা এমবি খরচ হয় তার কারণ জানেন কি।

হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন। আশাকরি ভালোই আছেন। আপনাদের দোয়ায় আমিও ভালোই আছি।

আজকে আপনাদেরকে বলব কীভাবে আপনার ফোনের কিছু এ্যাপের জন্য ফোন মেমরি ভর্তি হয়ে যায় এবং ডাটা অন করার সাথে সাথে আপনার অযথা এমবি কাটা শুরু করে ও তার সমাধান। এর প্রধানত দুটি কারণ লক্ষ্য করা যায়। একটি হলো pre-install apps অপরটি হলো Restrict Background data of apps. এই দুটি সিস্টেমের কারণে ডাটা ও ফোনের জায়গা নষ্ট হয়।

কীভাবে জায়গা দখল এমবি কাটে এবং সমাধান সম্পর্কে ব্যাখ্যা করা হলোঃ

১. Disable Unnecessary Pre-Installed apps.

আমারা যখন মার্কেট থেকে কিংবা যেকোন মাধ্যম থেকেই এ্যান্ড্রয়েড ফোন কিনি না কেন, সেখানে আগে থেকেই কিছু এ্যাপস ইন্সটল করা থাকে। কিন্তু তার অধিকাংশ এ্যাপস আমরা ব্যবহার করি না। এই এ্যাপসগুলো আপনার ফোনের ইন্টারনাল মেমরি বা রম(Rom) এ জায়গা নিয়ে থাকে।

ব্যাকগ্রাউন্ড বা ব্যাকগ্রাউন্ড আপডেট থাকার ফলে ঐ এ্যাপসগুলো আপনার মোবাইল ফোনের ব্যাটারি, স্টোরেজ ও প্রসেসর ব্যবহার করতে থাকে। ঐ এ্যাপসগুলি ডিসাবেল করে দিলে অযথা আপনার ফোনের স্টোরেজ, ব্যাটারি ও এমবি নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে না।

<

অপ্রয়োজনীয় এ্যাপসগুলি ডিসাবেল করার জন্য প্রথমে আপনার ফোনের সিটিংস এ যাবেন। তারপর apps/application manager এ গিয়ে অপ্রয়োজনীয় এ্যাপসগুলি বেঁচে বেঁচে Disable করে দিন। এতে ঐ এ্যাপসগুলি আপনার ফোনে থাকা সত্ত্বেই কোনো সমস্যা হবেনা।

২. Restrict Background Data of Apps.

আমাদের মোবাইলে এমন অনেক রকমের এ্যাপস থাকে যেগুলো ব্যাকগ্রাউন্ড এ ডাটা বা ইন্টারনেট কম বেশি ব্যবহার করতে থাকে। আপনার ইন্টারনেট প্যাক খুব তারাতারি শেষ হওয়ার একমাত্র কারণ এটি হয়ত আপনি তা জানেন না।

এটি বন্ধ করার জন্য প্রথমে ফোনের সিটিংস এ যাবেন। এরপর Data usage এ গিয়ে দেখতে পাবেন কোন এ্যাপসগুলি আপনার ফোনের ব্যাকগ্রাউন্ড এ সবচেয়ে বেশি ডাটা খেয়ে আছে। যে এ্যাপসগুলি ব্যাকগ্রাউন্ড এ বেশি ডাটা ব্যবহার করছে সেটি সিলেক্ট করে সেখানে থাকা data অপশনটিতে disable করে দিন। তাহলে ঐ এ্যাপসগুলি আর আপনার ফোনের ব্যাকগ্রাউন্ড এ ডাটা ব্যবহার করতে পারবেনা।

আশাকরি আপনাদের বিষয়টি সম্পর্কে একটু হলেও বোঝাতে পেরেছি। যদি আপনাদের এরকম আরো অনেক পোস্ট সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি পড়ার সময় নোটিফিকেশন আকারে যখন আপনার সামনে Allow আসবে তখন Allow করে দিবেন। এতে করে যখনি কোন পোস্ট আসবে তার নটিফিকেশন আপনার কাছে পৌঁছে যাবে।

।।।।।।ধন্যবাদ।।।।।

Related Posts