আপনার ফোনের ব্যাটারির চার্জ ধরে রাখুন ফোনের এই সেটিংস ব্যবহার করেই। [আরো কিছু টিপস এন্ড ট্রিকসসহ]

বর্তামানের মডার্ন স্মার্টফোনের বাজারে এন্ড্রয়েড একটি অত্যন্ত চমৎকার অপারেটিং সিস্টেম। দেশে এমন কোনো মানুষ হয়ত পাওয়া যাবে না যে এর নাম শুনেছি। কিন্তু এর কার্যক্রম কিন্তু এতটাও সহজ নয় যতটা আমাদের মনে হয়।

তাই এখানে এন্ড্রয়েড এর কিছু ছোট কিন্তু গুরুত্বপুর্ণ টিপস নিয়ে আমি আলোচনা করব যা হয়ত আপনার অনেক উপকারে আসতে পারে। আশা করি শেষ অব্দি পড়বেন। এতে আপনি অনেক অজানা তথ্যও পেয়ে যাবেন।

এখানে আলোচিত ট্রিকস গুলো মূলত এন্ড্রয়েড UI 2.1 এর সাথে সম্পর্কিত, তবে এসব আসলে সকল এন্ড্রয়েড অপারেটিং এ প্রায় একই রকম। সুতরাং এগুলো সবার জন্যই গুরুত্বপুর্ণ। তো চলুন শুরু করা যাক।

১। এন্ড্রয়েড পাওয়ার স্ট্রিপ (power strip) কিভাবে চালু করবেন?
এন্ড্রয়েড এর অত্যান্ত গুরুত্বপুর্ণ একটি ফিচার এ পাওয়ার স্ট্রিপ। এটি আপনার মোবাইলে আগে থেকেই দেওয়া থাকে। এর জন্য আপনাকে এক্সট্রা করে কোন এপ নামাতে হবে না বা কিনতেও হবে না। এর মাধ্যমে আপনি সহজেই এমন ফিচার সমুহ বন্ধ করে দিতে পারবেন যা আপনার ফোনের ব্যাটারির চার্জ কমিয়ে দেয় যেমনঃ ওয়াইফাই, ব্লুটুথ, সবচেয়ে বেশি ব্যাটারি খায় যে বিষযটি – জিপিএস। এটি এক্টিভ করতে আপনাকে যা করতে হবে, আপনি আপনার ফোনের স্ক্রিন এ লং প্রেস করুন এবং আপনার Widgets ক্যাটাগরি থেকে এটি সিলেক্ট / ইনস্টল করে নিন। হয়ে গেল আপনার কাজ। এবার আপনার ফোনের চার্জ দেখবেন আগের তুলনায় অনেক কম কাটছো।

২। এন্ড্রয়েড কল স্ক্রিনিং কি এবং কিভাবে সেট করতে হয়?
যদি আপনি প্যারানয়েড কল স্ক্রিনার হয়ে থাকেন তবে আপনার জন্য এন্ড্রয়েড একটি অত্যান্ত গুরুত্বপুর্ণ ফিচার দিচ্ছে। এবার আপনি আপনার ফোনে যেসব নাম্বার কে এভোইড করে রেখেছেন তাদের লিস্ট টি বের করুন, তারপর মেনু তে ক্লিক করে অপশনস এ ক্লিক করন। এখান থেকে আপনি সহজেই আপনার আপকামিং কল গুলোকে ping করতে পারবেন।

৩। কাস্টমার কলার রিংটন কিভাবে সেট করবেন?
আপনি যদি মানুষের সাথে কথা বলতে ভালোবাসেন,তবে আপনি আগের ২নং পযেন্টের সেটিংস থেকেই আপনি প্রত্যেকের জন্য সরাসরি আলাদা আলাদা রিংটোন সেট করতে পারবেন।

৪। আপনার এন্ড্রয়েড ফোল্ডারের নাম পরিবর্তণ করবেন কিভাবে?
এর জন্য আপনাকে কঠিন কিছু করতে হবে না, খুব সহজেই আপনি এটি করতে পারবেন। যে ফাইলটি আপনি নাম পরিবর্তন করতে চাচ্ছেন তা ওপেন করুন। এর পর তাতে লং প্রেস করুন। এবার উপরে সেটিংস এ ক্লিক করে রিনেইম অপশন থেকে আপনি সে ফাইলের নাম পরিবর্তণ করতে পারবেন।

বে মনে রাখবেন আপনি আপনার ফাইল কন্টেন্ট এর টাইপ বা ধরন পরিবর্তণ করতে পারবেন না। আপনার প্রত্যেক কন্টেন্টের নামের শেষে লিখা থাকে কন্টেন্ট টি কোন ধরনের, এটি pdf নাকি jpeg নাকি mp3. আপনি সেগুলো পরিবর্তণ করতে পারবেন না। যদি করেন তাহলে আপনি পরে আর সেগুলো ওপেন করতে পারবেন না। কারন আপনি কখনোই একটি মিউজিক (mp3) কে আপনি ছবি (jpeg) হিসেবে দেখতে বা শুনতে পারবেন না।

আশা করি যারা এসব জানেন না তাদের জন্য এগুলো অনেক উপকারে আসবে। আজকে এপর্যন্তই। ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ।

Related Posts