আপনার মুখ ফর্সা করার জন্য ঘরে তৈরি করতে পারেন এমন কিছু বিউটি টিপস পুরুষ ও মহিলাদের জন্য।

আপনার মুখ ফর্সা করার জন্য ঘরে তৈরি করতে পারেন এমন কিছু বিউটি টিপস পুরুষ ও মহিলাদের জন্য।

মুখ ফর্সা করা আজকাল পুরুষ এবং মহিলাদের জন্য প্রয়োজনীয় হয়ে উঠছে কারণ প্রত্যেকেই ত্বকের আরও সুন্দর রঙ পাওয়ার জন্য পাগল। কালো রংটাও কিন্তু সুন্দর তবে এটা শরীরের বেলায় অনেকে চায় না। আমরা যখন আরও সুন্দর রঙ চাই এবং তার জন্য আমরা ত্বকের যত্ন এর জন্য পণ্য, লোশন, ত্বকের ব্লিচিং , ফেয়ারনেস ক্রিম ইত্যাদিতে কিনে ব্যবহার করি।

তবে এসব রাসায়নিকভাবে তৈরি করা পণ্যগুলি দীর্ঘমেয়াদে ক্ষতিকারক হতে পারে। ত্বক সাদা করার জন্য ভেষজ এবং প্রাকৃতিক পণ্যগুলি আমদের জন্য তেমন ক্ষতিকর না। দীর্ঘদিন ধরে এইভাবে মানুষ ব্যবহার করে আসছে।

ঘরে পাওয়া যায় এমন কিছু উপাদান দিয়ে আপনি সহজেই আপনার মুখের উজ্জ্বলতা বাড়াতে পারবেন যা আমরা আমাদের রান্নাঘরে সহজেই খুঁজে পাব।

ঘরে তৈরি ফলের রস দিয়ে মুখ ফর্সা করার কিছু উপায়।

1. লেবুর রস।

ত্বক সাদা করার জন্য লেবু।
গ্রীষ্মে লেবু কিন্তু আমরা সব জায়গায় পাই। আমরা জানি যে ত্বক ফর্সা করার জন্য সবচেয়ে উপকারী ভিটামিন হচ্ছে ভিটামিন সি। তাই লেবুতে কিন্তু ভিটামিন সি এর পরিমাণ বেশি থাকে।

ভিটামিন সি সম্ভাব্য অ্যান্টিঅক্সিড্যান্ট এবং এটি সাদা করার জন্য একটি অনন্য বৈশিষ্ট্য। লেবুতে থাকা এই ভিটামিন সি সূর্যের এক্সপোজার, হাইপার পিগমেন্টেশন ইত্যাদির কারণে আপনার ত্বকে চিহ্ন, দাগ এবং যে কোনও বিবর্ণতা হালকা করার জন্য এটি একটি ভাল প্রতিকার করে।

ত্বকে তাজা লেবুর রস প্রয়োগ করুন এবং 30 মিনিট অপেক্ষা করুন তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। সন্ধ্যায় প্রতিদিন এটি করুন এবং শীঘ্রই আপনি ত্বকের আগের চেয়ে হালকা আশা করতে পারেন। আসলে এটি আপনাকে বিশেষত কলেজ ছাত্রদের জন্য হারানো ন্যায্যতা অর্জনে সহায়তা করবে।

2.আমলকীর রস।

লেবুর মতোই আমলকীতেও ভিটামিন সি বেশি থাকে। আমার বলা উচিত আমলা ভিটামিন সি এর সবচেয়ে ভাল একটি উত্স, আমলার রস ত্বক এবং চুল উভয়ের জন্যই ভাল হয়। প্রতিদিন একটি ভাল ত্বকের জন্য আপনি এর রস পান করতে পারেন বা রাতে আমলার রস লাগিয়ে ঘুমাতে যেতে পারেন। সকালে মুখ ধুয়ে ফেলুন। আপনার ত্বক চমত্কার, নরম এবং সাদা দেখাবে।

3. ফর্সা ত্বকের জন্য পেঁপের রস।

ত্বক সাদা করার জন্য পেঁপে।
পেঁপে হ’ল এমন একটি ফল যা যথাযথভাবে বলা যেতে পারে যে পাওয়ার পশন বৈশিষ্ট্যযুক্ত। এটি ত্বক, চুল এবং স্বাস্থ্যের জন্য ও উপকারী এটি ত্বকের কোলাজেন উত্পাদন এবং স্থিতিস্থাপকতা বৃদ্ধি করে তাই ত্বকের অ্যান্টি-এজিং সুবিধারও দেয়। এ কারণেই ফলের ফেসিয়াল এবং পণ্যগুলিতে পেঁপে ব্যাপকভাবে ব্যবহৃত হয় । আপনার ত্বককে হালকা এবং ফর্সা করতে কেবল মুখ এবং ঘাড়ে পেঁপের রস লাগান। 30 মিনিট অপেক্ষা করুন তারপরে ত্বক ধুয়ে ফেলুন। এটি এক সপ্তাহের জন্য প্রতিদিন করুন এবং এক সপ্তাহে 3 বার করুন। এটি পাশাপাশি মুখ সাদা করা এবং রোদে চামড়ার কশকশ বা ঝলসানোভাব দূর করে ।

রান্নাঘরে পাওয়া যায় এমন ফল বা সবজি দিয়ে মুখ ফর্সা করার টিপস।

4. হলুদ

ত্বক সাদা করার জন্য হলুদ।
কিছুটা হলুদ নিন যেমন ¼ চামচ এর মতো এবং এতে এক চা চামচ লেবুর রস দিয়ে মিশ্রিত করুন। এবং মুখ দূয়ে পুরো মুখ এবং ঠোঁটের উপরে প্রয়োগ করুন। 30 মিনিটের মত অপেক্ষা করুন। তারপরে ধুয়ে ফেলুন। এই তাত্ক্ষণিক সাদা রঙের প্রতিকারটি আপনার ত্বকের বর্ণকে হালকা করে তুলবে। আপনি কি জানেন যে এটি ঠোঁটের কালচে ভাব দূরে করে সরিয়ে ফেলবে। এইভাবে আপনাকে দ্বিগুণ সুবিধা দেবে।

5. জায়ফল

ইংরেজিতে একে নাটমেগ Nutmeg বলে থাকে বাংলাতে এর আর অন্য কোনো নাম আছে কিনা আমি জানি না । জায়ফল চন্দনের কাঠের মতো যা আপনি এবং অনেকটা সুপারির মত দেখতে।
জায়ফল দিয়ে একটি পেস্ট তৈরি করুন।
জল দিয়ে ঘষুন গুড়া করে ও মাখিয়ে নিতে পারবে । এই পেস্টটি মুখে লাগান এবং এটি পুরো শুকিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের কালো দাগ দূর করবে এবং আপনার ত্বককে আরও সুন্দর করে তুলবে।

6. বেসান বা গুড়ো অর্থাৎ চাল,

ময়দা, আটা এইসবের গুড়ো ।

2 চা চামচ বেসন নিন, 1 চা চামচ লেবুর রস এবং 2 চিমটি হলুদের গুঁড়ো দিন। কিছু দুধ ব্যবহার করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি পুরো মুখের ত্বকে সমানভাবে প্রয়োগ করুন এবং কিছু সময় ১৫-৩০ মিনিট রেখে এটি ধুয়ে ফেলুন। এই সাদা রঙের মাস্কটি শুকিয়ে এলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে হালকা লোশন লাগান। এটি মুখের সাদা করার সবচেয়ে সহজ এবং সর্বোত্তম প্রতিকার।

মুখ সাদা করার জন্য কিছু পেস্ট বা মাখানো উপাদান।

1️⃣দুধের গুঁড়া ১ চা চামচ এবং এতে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রিত করুন এবং মুখে ব্যবহার করুন। এটি মুখে সমানভাবে মেখে নিন এবং এটি 20 মিনিটের মত শুকিয়ে দিন। সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক মুখ এবং সংবেদনশীল ত্বকের জন্য উপকারী ।

2️⃣ হলুদ, ১/৪ চা চামচ করে নিন এবং ১ চা চামচ চন্দন কাঠের গুঁড়ো দিন। কিছু গোলাপ জল ব্যবহার করে উভয়ের একটি পেস্ট তৈরি করুন। তৈলাক্ত ব্রণযুক্ত প্রবণতা এবং সংমিশ্রণযুক্ত ত্বকের জন্য এই প্যাকটি ভাল। এটি মুখে 20 মিনিট রাখুন এবং ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। মুখের ত্বক সাদা করার জন্য উপযুক্ত ফলাফলের জন্য সপ্তাহে তিনবার ব্যবহার করুন।

3️⃣শসার রস এবং লেবুর রস সম পরিমাণে মিশিয়ে মুখে লাগান। আপনি এটি দিয়ে মুখে মাখতে হবে। 1 ঘন্টা পরে এটি ধুয়ে ফেলুন। এটি রাতে / সন্ধ্যায় করতে হবে। এটি ত্বককে উজ্জ্বলতা দেয়, মুখকে শক্ত করে এবং মুখের জন্য একটি স্বাস্থ্যকর ন্যায্যতা ফিরিয়ে দেয়।

4️⃣ একটি কলা ছোট ছোট টুকরা করে নিতে হবে এবং এটি মাখিয়ে নিতে হবে।
তারপরে পেস্টটি তৈরি করতে কিছু দুধ যুক্ত করুন। এটি ত্বকে সমানভাবে মাখুন। ২০ মিনিট এর মত অপেক্ষা করে তার পর পানি দিয়ে দূয়ে ফেলুন। এটি ত্বকের সুস্ক ভাব দূর করে।

Related Posts

13 Comments

মন্তব্য করুন