আপনার মোবাইলের পারফর্মেন্স ৬০% বাড়িয়ে নিন – কাজটা খুবই সহজ, আসুন জেনে নিই

আচ্ছা যদি এমন হয়, আপনার ফোনের ব্যাটারী একটু বেশি সময় ধরে ব্যাকআপ দিচ্ছে, মোবাইল সহজেই হ্যাঙ্গ করছেনা, সবকিছু একটু ফাস্ট ফাস্ট হয়ে গেছে, ফোন মেমোরিতে খালি জায়গা তৈরি হয়েছে। আসলে কি এরকৃ সম্ভব?

হ্যাঁ বন্ধুরা, অবশ্যই সম্ভব। এটা কল্পনা নয়, সত্যি। তাহলে পোস্টটি সম্পূর্ন পড়ুন, আর জেনে নিন সহজ কিছু কাজ করার মাধ্যমে কিভাবে আপনি আপনার মোবাইলের পারফর্মেন্স বাড়াবেন।

প্রাথমিক করণীয়:

১. আপনার ফোনের Settings চালু করুন। সেখানে গিয়ে সবার নিচে About Phone নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

২. সেখানে ঢুকে দেখবেন Build Number নামে একটি অপশন আছে। সে অপশনটিতে পরপর ৮ থেকে ১০ বার লাগাতার ক্লিক করুন। দেখবেন যে আপনার ফোনে Developer Option চালু হয়ে গেছে। ফোন নিজেই আপনাকে একটা পপ-আপ নোটিফিকেশনের মাধ্যমে দেখাবে যে Developer Option -টি চালু হয়ে গেছে এবং কোথায় গেলে সেটি পাবেন। তারপর ব্যাক বাটনে ক্লিক করুন।

৩. System নামে একটা অপশন আছে, সেখানেই মূলত Developer Option -টি আছে। System -এর ভেতরে Advance অপশনে ক্লিক করলে পেয়ে যাবেন Developer Option। আর যদি আপনার এন্ড্রয়েডের Settings -এ System নামের কিছু না থাকে, তাহলে Settings অপশনে সবার নিচে More নামে একটা অপশন পাবেন। সেখানে যান। চেক করলেই পেয়ে যাবেন Developer Option

৪. Developer Option -পেয়ে গেলে সেখানে ক্লিক করুন। এরপরই শুরু হবে আমাদের মূল কাজ।

৫. অপশনটির ভেতরে অনেকগুলো অপশন দেখতে পাবেন। সেই অপশন নিয়েই মূলত আমাদের কাজ। এখন আমি যা যা বলবো, আপনি শুধু তা তা করবেন।

Developer Option -এ যা যা আপনাকে করতে হবে:

১. অপশনগুলোতে স্ক্রল করে একটু নিচে গেলেই দেখতে পাবেন Force full GNSS measurements অপশন। সেটি on করুন।

২. আরেকটু নিচে গেলে পাবেন Verify bytecode of debuggable apps অপশন। সেটি on করুন।

৩. আরেকটু নিচে গেলে দেখতে পাবেন Logger buffer sizes অপশন। সেটি off করুন।

৪. আরেকটু নিচে গেলে Enable Wi-Fi coverage extend feature অপশন। সেটি on করুন।

৫. আরেকটু নিচে পাবেন Wi-Fi scan throttling অপশন। সেটি on করুন।

৬. নিচে দেখবেন Mobile data always active অপশন। সেটি off করুন।

৭. একটু নিচে স্ক্রল করুন। তারপর কয়েকটি অপশন দেখতে পাবেন। সেগুলো হচ্ছে- Window animation scale, Trasition animation scale, Animator duration scale. সেগুলোর প্রত্যেকটি ক্লিক করে 0.5x সিলেক্ট করুন।

৮. নিচে দেখবেন Smallest width নামে একটা অপশন। আপনি চাইলে সেখানে ক্লিক করে 411 লিখে Ok দিতে পারেন। এতে করে আপনার মোবাইলের লেখা বা ফন্টগুলো তুলনামূলক ছোট আকারের হয়েে যাবে। ফলে আপনার মোবাইলের স্ক্রীন আরও গর্জিয়াস দেখাবে। চাইলে কিছু নাও করতে পারেন, অসুবিধা নেই।

৯. একটু নিচে স্ক্রল করলে দেখতে পাবেন Force 4x MSAA অপশন। সেটি on করুন।

১০. এর একটু নিচে দেখবেন Disable HW overlays অপশন। সেটি off করুন।

১১. আরেকটু নিচে যান। দেখবেন Background process limit অপশন। সেখানে ক্লিক করে No background processes সিলেক্ট করুন। এটা আপনার মোবাইলের র‍্যামের কার্যকারিতা বৃদ্ধি করবে এবং এটাই আপনার মোবাইলের ডাটা/MB বাঁচানোর মূল অপশন।

১২. তার নিচে দেখবেন Adaptive notification priority অপশন। সেটা on করুন।

১৩. এর নিচেই দেখতে পাবেন Force allow apps on external অপশন। সেটি on করুন। এর ফলে আপনার ফোনের ইন্টারনাল মেমোরির উপর চাপ কমবে।

ব্যাস…….. হয়ে গেলো আপনার সব কাজ সম্পূর্ণ। এবার আপনি জাস্ট আপনার মোবাইলটা একবার রিস্টার্ট করুন। তারপর নিজেই দেখতে থাকুন ম্যাজিক। মোট কথা এখন আপনি পেয়ে গেলেন আপনার মোবাইল ব্যাটারী থেকে এক্সট্রা একটা ব্যাকআপ। আপনি পেয়ে গেলেন smooth একটা ডিসপ্লে, পাওয়ারফুল ইন্টারনেট কানেকশন। সর্বোপরি আপনি পেলেন একটা হ্যাঙ্গবিহীন ও হাইপারফর্মেন্সের মোবাইল সেট।

কমেন্ট করে জানিয়ে দিন আসলেই কি পোস্টটা আপনার কাজে লেগেছে কি না। যেকোন প্রশ্ন, মতামত, অভিমত ও পরামর্শ থাকলে নির্দ্বিধায় বলতে পারেন। আমি আছি আপনাদের জন্য ইনশাআল্লাহ। নিজে ভালো থাকুন, অন্যকে ভালো রাখুন। আল্লাহ হাফেজ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন