আপনার রেকর্ডিং করা কিছু আপনার শুনতে ভালো লাগে না কেন? আপনার কি কণ্ঠ আসলেই খারাপ? জেনে নিন বিজ্ঞান কি বলে

আপনার কণ্ঠস্বর (তাই) খারাপ নয়: এটি আপনার মাথা যা আপনাকে সারা জীবন বোকা বানাচ্ছে।

আপনি কি কখনও শুনেছেন যে আপনার মোবাইলে আপনার ভয়েস কেমন শোনাচ্ছে? দেখে মনে হচ্ছে এটি আপনার নয়, তবে এটি ফোনের দোষ নয়: এর একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে।

প্রথমবারের জন্য আপনার নিজের ভয়েসের রেকর্ডিং শুনে প্রায়ই আঘাত পাওয়ার মত অভিজ্ঞতা হয়। ” সত্যিই কি আমার কণ্ঠস্বর শোনাচ্ছে? “বা” রেকর্ডিংয়ের মতো দেখতে এটি কি কম / উচ্চ?

প্রশ্নগুলি যা সমস্তই আমাদের মনে আসে এবং হ্যাঁ, বাস্তবতাটি হ’ল আপনি যা শুনতে শুনতে অভ্যস্ত তা থেকে আপনার ভয়েসটি খুব আলাদা বলে মনে হচ্ছে । তবে এটি একবার আপনি আবিষ্কার করলেন যে আপনার কণ্ঠস্বরটি কতটা ভয়াবহ শোনাচ্ছে, এটি আপনার মোবাইলটির দোষ নয়, এটি আপনার মস্তিষ্কের দোষ ।

রেকর্ডকৃত ভয়েস আমার থেকে এত আলাদা কেন?
কারণ শব্দ, যেমনটি আপনি ইতিমধ্যে জানেন, বায়ু দিয়ে ভ্রমণ করে এবং সরাসরি আপনার কানে চলে যায়, এটি এমন জায়গা যেখানে সমস্ত প্রয়োজনীয় যাদু তৈরি হয়। যাতে সহজ কম্পনগুলি ধ্বনিত বিস্ময়ে রূপান্তরিত হয় । আপনি যখন উচ্চস্বরে কথা বলবেন, আপনার ভোকাল কর্ডগুলির দ্বারা নির্গত কম্পনগুলি আপনার নিজের কানে পৌঁছায় এবং এমন শব্দ হয়ে ওঠে যা আপনি বহু বছর ধরে আপনার নিজের কন্ঠকে দায়ী করেছেন।

পৃথিবীতে আর কোনও শব্দ নেই যা আপনার মস্তিষ্কের নিজস্ব ভয়েস গ্রহণ করে।

ঠিক আছে, তবে তারপরে যুক্তিযুক্ত জিনিসটি ভাবতে হয়… যদি আমার মুখ থেকে যে কণ্ঠস্বর আসে তা যদি আমার কানেও যায়, তবে আমি কী শুনি এবং রেকর্ডিংয়ে যা শুনি তার মধ্যে এত পার্থক্য হয় কী করে? কারণ আমরা দুষ্টু, এবং আপনার মস্তিষ্ক কীভাবে আপনার নিজের ভয়েসের শব্দ গ্রহণ করে তার ব্যাখ্যা করার জন্য আমাদের হাতের অংশটি রয়েছে।

আপনার মস্তিষ্কের জন্য, আপনার নিজস্ব ভয়েস অনন্য
কণ্ঠ্য স্বর।

দেখা যাচ্ছে যে কানের মাধ্যমে প্রবেশ করার পাশাপাশি, আপনি কথা বলার সময় যে স্পন্দনগুলি নির্গত করেন তাও মাথার খুলি দিয়ে সঞ্চারিত হয় । আপনি বাম দিকে যা দেখছেন তা হ’ল আপনার ভোকাল কর্ডগুলির একটি অঙ্কন, যা বিভ্রান্তিকর নাম সত্ত্বেও এর মতো স্ট্রিং নয়, বরং এক ধরণের ঝিল্লি, ঠোঁটের সাথে যা প্রতিবার আমরা শব্দ করার সময় খোলে এবং বন্ধ হয়।

এবং এই সমস্ত খুলি এবং মস্তিষ্কের কি সম্পর্ক আছে? ভোকাল কর্ডগুলির দ্বারা নির্গত কম্পনগুলি মূলত মুখের মাধ্যমে বের হয় তবে সেই পথ ধরে তারা গলা জুড়ে লাফিয়ে ওঠে, পাশাপাশি মাথার খুলির কিছু হাড়ের দিকে চলে যায় । এর অর্থ হ’ল যে সময় আপনি কথা বলছেন, আপনার মাথার খুলি ছোট ছোট কম্পন পাচ্ছে যা আপনার মস্তিষ্ক আপনার নিজস্ব কণ্ঠস্বর দ্বারা তৈরি করা ব্যাখ্যাকে আরও বেশি বা কম পরিমাণে পরিবর্তন করে। অন্যদিকে, আপনি যখন আপনার কন্ঠের রেকর্ডিং শোনেন, আপনার ভোকাল কর্ডগুলি কোনও কম্পন নিঃসরণ করে না, তাই এবং এটির জন্য আমি দুঃখিত যে, আপনি যে আলাদা আলাদা ভয়েস রেকর্ড করেছেন তা হ’ল এটিই যখন আপনি কথা বলার সময় শোনেন

তবে সুসংবাদটি হ’ল আপনি যখন শাওয়ারে গান করেন তখন আপনার ভয়েস কতটা গভীর বা উচ্চতর তা কমপক্ষে কেউ চিন্তা করে না। তবে পরের দিন নিশ্চয় আবার আপনার কাছে সর্বদা অজুহাত থাকবে যে দোষটি আপনার ভোকাল কর্ডগুলির সাথে। কিন্তু সত্যি বলতে আপনার ভোকাল কর্ডের কোন দোষ নেই, সব দোষ আপনার মাথার।

Related Posts

9 Comments

  1. ভাইরে! এভাবে আর কত? সব লেখাই যদি গুগল দ্বারা ট্রান্সলেট করে কপি পেস্ট করেন, তাহলে আপনার নিজের কি রইলো? পোষ্ট করার আগে একবার পড়ে তো দেখবেন নাকি?

    1. আপনার অবগতির জন্য জানাচ্ছি যে আমি নিজে লিখি পোস্ট। না জেনে অজ্ঞতার পরিচয় না দিলেও হবে। আর টেকনিকাল পোস্ট নিজে থেকে লেখা হয় না, সেগুলো গুগল থেকে জেনে তারপর নিজে নিজে লিখা হয়। আপনার কোন সমস্যা মনে হলে আমি দুঃখিত আপনার বুঝার সমস্যা।

মন্তব্য করুন