“আপনার ল্যাপটপের যত্ন নেবেন যেভাবে”

আসসালামু-আলাইকুম। সবাই কেমন আছেন? আশাকরি ভালো। আমার এই আর্টিকেলে আপনাদের স্বাগতম। আশা রাখছি শেষ অবধি পড়বেন। বর্তমানে অনেকে বহন সুবিধার জন্য ল্যাপটপ পছন্দ করে থাকে। একটি ভালো ল্যাপটপ আরও অনেক বেশি পাওয়ারফুল হতে পারে যদি সঠিকভাবে ব্যবহার করা এবং যত্ন নেয়া যায়। ল্যাপটপের এই যত্ন নেয়া দুধরণের হতে পারে-

  1. বাহিরের যত্ন
  2. ভিতরের যত্ন

বাহিরের যত্ন বলতে ল্যাপটপের বাহিরের অংশগুলোর কথা বলা হয়েছে। যেমন স্ক্রিন, কী-বোর্ড ইত্যাদি। আর ভিতরের যত্ন বলতে ল্যাপটপের ভিতরের অতিরিক্ত সফটওয়্যার ডিলিট, ল্যাপটপকে সিকুয়িরিটি নিশ্চিত, ল্যাপটপের প্রাইভেসি চেইক, ল্যাপটপের স্পীড বৃদ্ধি ইত্যাদি। এই আর্টিকেলে আমি ল্যাপটপের বাহিরের অংশগুলোর যত্ন নেয়া সম্পর্কে বলেছি। পরবর্তী আর্টিকেলে ল্যাপটপের পারফর্মেন্স বৃদ্ধি নিয়ে বলব ইন-শা-আল্লাহ।

টিপ ১- ল্যাপটপ বহন করার ক্ষেত্রে সবসময় একটি ব্যাগে রাখার চেষ্টা করুন।

আপনি যখন আপনার প্রিয় ল্যাপটপটি কোথাও বহন করবেন তখন আপনাকে অবশ্যই স্থান পরিবর্তন করতে হবে। সেক্ষেত্রে ল্যাপটপ ব্যাগ ব্যবহার না করা বোকামি এবং লস ছাড়া কিছুই হবে না। ল্যাপটপ বহন করার ক্ষেত্রে একটি ল্যাপটপ ব্যাগ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাধারণত অনেক ল্যাপটপের একটি ল্যাপটপ ব্যাগ দেওয়া থাকে। আর না থাকলে আপনি বাজারে আপনার ল্যাপটপ উপযোগী একটি ব্যাগ কিনে নিতে পারবেন।

বহন করার ক্ষেত্রে-

  • ল্যাপটপ ব্যাগ ল্যাপটপের নিরাপত্তা নিশ্চিত করে।
  • ল্যাপটপের সাথের প্রয়োজনীয় জিনিস ল্যাপটপ ব্যাগে ল্যাপটপের সাথে রাখা যায়।

টিপ ২- কী-বোর্ড নিয়মিত পরিষ্কার রাখুন।

কম্পিউটারের ক্ষেত্রে কী-বোর্ড যেহেতু আলাদা থাকে তাই চিন্তা কিছুটা কম থাকে। কিন্তু, ল্যাপটপের ক্ষেত্রে কী-বোর্ড সরাসরি ল্যাপটপের ভিতরের ইলেকট্রনিকগুলোর সাথে যুক্ত থাকে। তাই ল্যাপটপের কী-বোর্ড এর ব্যপারে বিশেষভাবে নজর রাখতে হয় এবং নিয়মিত পরিষ্কার করতে হয়। কারণ ল্যাপটপের কী-বোর্ড এ এক ফোটা পানিও অনেক বড় ক্ষতি করতে পারে। তবে

  • ল্যাপটপের কী-বোর্ড পরিষ্কার করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।
  • ল্যাপটপের ব্র্যান্ডের সাথে মিলিয়ে কী-বোর্ড পরিষ্কারের সরঞ্জাম ব্যবহার করতে হবে।
  • কী-বোর্ড পরিষ্কারের ক্ষেত্রে লিকুইড ব্যবহারে বেশি নজর রাখতে হবে।

টিপ ৩- স্ক্রিন নিয়মিত পরিষ্কার রাখুন।

ল্যাপটপের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে স্ক্রিন। যার মাধ্যমে আপনি আপনার ল্যাপটপের সাথে সরাসরি ইন্টারেক্ট করেন। তাই সেই স্ক্রিন পরিষ্কার করা দায়িত্বটা আপনাকেই নিতে হবে। ল্যাপটপের স্ক্রিন পরিষ্কার আপনি দুইভাবে করতে পারবেন।

  • ল্যাপটপ অন করার প্রায় প্রত্যেক সময়েই একটি শুকনো, নরম কাপড় দিয়ে স্ক্রিনটি আলতো করে মুছে নিবেন। যেটা ব্যাসিক ক্লিনিং নামে পরিচিত।
  • ল্যাপটপের এডভান্স ক্লিনিং এর ক্ষেত্রে ল্যাপটপ ব্র্যান্ড উপযোগী লিকুইড, সরঞ্জাম ব্যবহার করা।

টিপ ৪- ল্যাপটপ পরিমিত তাপমাত্রায় রাখুন।

ল্যাপটপের ক্ষেত্রে অন্যতম বৃহৎ একটি হুমকি হচ্ছে অপরিমিত তাপমাত্রা। এটি ল্যাপটপ এর প্রসেসর এবং ব্যাটারি উভয়ের ক্ষেত্রে লক্ষণীয়। আর সেই উভয়দিক পরিমিত তাপমাত্রায় আছে তা নজর রাখা আপনার দায়িত্ব।

  • অতিরিক্ত গরম ল্যাপটপের জন্য ক্ষতিকর।
  • আবার, অতিরিক্ত ঠান্ডাময় তাপমাত্রাও ক্ষতিকর।

টিপ ৫- ল্যাপটপের কাছে খাওয়া-পান করা থেকে বিরত থাকুন।

ল্যাপটপের কাছে খাবার যেমন ল্যাপটপসহ আশপাশকে নোংরা বানিয়ে দেয় তেমনি ল্যাপটপের ভিতরের বিভিন্ন প্রসেসের ক্ষতিও করে।

বিভিন্ন তরল পদার্থ ল্যাপটপ এর ইনপুট প্রসেসের ক্ষতিসহ, কী ফাংশনও অকেযো করে দিতে পারে।

  • ল্যাপটপের কাছে খাবার রাখলেও তা সড়িয়ে ফেলবেন।
  • ল্যাপটপের আশপাশ পরিষ্কার রাখবেন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন