আপনার সঙ্গী যখন আবেগহীন তখন কী করবেন

যখন আপনার স্ত্রীর আপনার অনুভূতি এবং ঝামেলাগুলির সাথে কোনও সম্পর্ক নেই, তখন সম্পর্কটি পুনরায় তৈরি করুন …

রিয়া প্রশান্তের সাথে তার সম্পর্ক শেষ করে দেয়। এটি আর কী করে, কারণ যখনই কোনও অদ্ভুত ঘটনা ঘটেছিল, প্রশান্ত প্রাচীরের মতো কঠোর এবং অনড় হয়ে উঠতেন। তাঁর মধ্যে এমন কোনও আবেগ নেই। যা কিছু ঘটছে তা কেবল রিয়ার উপর এবং এই সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব তাকে বহন করতে হবে।

রিয়া অনুভব করেছিল যে প্রশান্ত এবং তার অনুভূতিগুলি বোঝাতে বেশ কয়েকটি ব্যর্থ চেষ্টার পরে প্রশান্ত কখনই তার মুখোমুখি হবে না। সর্বোপরি, তিনি আর কতদিন একা সম্পর্ক চালিয়ে যাবেন। এরপরে এমন সময় এসেছিল যখন দুজনের কেউই সম্পর্কের মধ্যে আবেগ দিচ্ছিলেন না। সম্পর্কের ভাঙ্গনের সিদ্ধান্ত নেওয়া শুরু হয়েছিল। রিয়া এখনও অবগত ছিল না যে প্রশান্ত আসলেই কম আইকিউযুক্ত ব্যক্তি।

কি হয়

আইকিউ মানে সংবেদনশীল ভাগফল, যা সংবেদনশীল বুদ্ধিমানের পরিমাপ। অন্য এবং অন্যের অনুভূতিগুলি মোকাবেলা করতে, তাদের আবেগকে নিয়ন্ত্রণ করতে, একটি উপায়ে উপস্থাপন করতে এবং দুর্দান্ত উত্সাহ এবং সম্প্রীতির সাথে পারস্পরিক সম্পর্ক বজায় রাখতে সক্ষম হওয়া সংবেদনশীল বুদ্ধিমত্তার বিভাগে। ব্যক্তিগত এবং ব্যবসায় উভয় ক্ষেত্রে অগ্রগতির রাস্তা সংবেদনশীল বুদ্ধিমত্তার মধ্য দিয়ে যায়। কিছু বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে জীবনে অগ্রগতির জন্য বুদ্ধিমান কোয়ান্টারের চেয়ে সংবেদনশীল বুদ্ধি গুরুত্বপূর্ণ।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, টরন্টো বিশ্ববিদ্যালয় এবং লন্ডনের ইউনিভার্সিটি কলেজ কর্তৃক প্রকাশিত গবেষণা এটিকে পরিষ্কার করে দিয়েছে যে যারা তাদের সংবেদনশীল বুদ্ধি বাড়ায় তারা অন্যকে কারচুপি করতে সক্ষম হয়। তবে যাঁরা এতে দুর্বল, তাঁদের অংশীদারদের অনেক সমস্যায় পড়তে হয়।

কীভাবে এই জাতীয় সঙ্গীকে সনাক্ত করা যায়

নিম্ন আইকিউ আক্রান্ত ব্যক্তিকে সনাক্ত করতে রাহাজা হাসপাতালের সাইকিয়াট্রিস্ট ডাঃ কেদার তিলভে, তিনি যে বিষয়গুলি যত্ন নেন সেগুলি হ’ল সংবেদনশীল উদ্দীপনা, তার সঙ্গীর অনুভূতিগুলির সাথে মানিয়ে নিতে অক্ষম, আবেগগতভাবে ভুল অনুভূত হয়, ঝামেলা পরিস্থিতি হয়। আমি ফ্রন্টকে দোষারোপ করি, যুক্তিবাদী ও যুক্তিবাদী না হয়ে বিতর্ক করি, সামনে শুনছি না।

পরামর্শদাতা মনোরোগ বিশেষজ্ঞ

ডাঃ অনিতা চন্দ্র বলেছেন যে এই জাতীয় ব্যক্তিরা তাড়াহুড়োয় সাড়া দেয় এবং সামাজিক সমন্বয়হীনতায় দুর্বল। তারা তাদের ক্রোধের কারণগুলি জানে না এবং তারা কিছুটা বাধা হয়ে থাকে।

আই.কিউ কম থাকার কারণে

মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ অঞ্জলি ছাবরিয়া বলেছেন যে স্বল্প আইকিউ সহ লোকেরা তাদের অনুভূতিগুলিও চিনতে পারে না এবং তাই তাদের কথা বা তাদের ক্রিয়াকলাপের প্রভাব থেকে পিছিয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, শৈশবকালীন সমস্যায় কাটানো বা পিতামাতার হতাশার কারণে আইকিউ হ্রাস হতে পারে। নিম্ন আইকিউ জেনেটিকও হতে পারে। এই জাতীয় ব্যক্তিরা অন্যের সাথে কম স্বাচ্ছন্দ্য বোধ করে এবং প্রায়শই তাদের কর্মের জন্য আফসোসও করে না।

ডাঃ ছাবরিয়া তাদের সম্পর্কের ফাটলগুলির সাথে সংযোগ স্থাপন করে এই কারণগুলি দেখেন। ক্লিনিকাল সাইকোলজিস্ট ডাঃ সীমা হিঙ্গোরানির মতে, এই ধরনের লোকেরা তাদের অংশীদারের ‘দৃষ্টিভঙ্গি’ বুঝতে পারে না এবং বিড়ম্বনার ঘটনায় তারা সমস্ত দোষটি অংশীদারের মাথায় চাপিয়ে দেয়।

এইরকম একটি লড়াইয়ের পরে, যখন সারিকা ভাঙা হৃদয়ের কারণে কাঁদতে শুরু করেছিল, মোহিত তাকে চুপ করে নি বা জড়িয়ে ধরেনি, উল্টো পিছনে বসেছিল। প্রতিবার কাঁদতে বা অসন্তুষ্ট হওয়া, মোহিতের কাছে কিছু আসে যায় না, সারিকা এটিকে মানসিক নির্যাতনের মর্যাদা দেয়।

সম্পর্ককে প্রভাবিত করে

ডাঃ ছাবরিয়া তার একটি মামলার কথা বলেছেন যেখানে একজন স্ত্রীর বিবাহ বহির্ভূত সম্পর্ক ছিল কারণ তিনি তার স্বামীর সাথে মানসিক স্নেহ পাননি। কিন্তু তিনি স্বামীকে ছেড়ে যেতে চাননি। বাচ্চাদের প্রতি স্বামীর মনোভাবও শুষ্ক ছিল। তবুও স্ত্রী তাকে ভাল মানুষ বলে মনে করেছিলেন। স্বল্প আইকিউযুক্ত মানুষ তাদের সম্পর্কের ক্ষেত্রে খুব দুর্বল। উভয় অংশীদারের মধ্যে বিভিন্ন ইমোশনাল স্তরের কারণে সম্পর্ক উত্তপ্ত হতে শুরু করে। এই জাতীয় লোকেরা তাদের অংশীদারদের সাথে ভাল সাক্ষাৎ পায় না, বা তাদের নিজেরাই খুঁজে পায় না যার কারণে তারা ক্রুদ্ধ ও বিচলিত হয় এবং চাপ এবং হতাশার সম্ভাবনা থাকে।

ডাঃ হিঙ্গোরানী সাম্প্রতিক তিনটি ঘটনা সম্পর্কে বলেছেন যেখানে স্ত্রীরা তাদের স্বামীর সাথে কোনও ধরণের সংবেদনশীল কথোপকথন করতে সক্ষম হয় নি, কারণ প্রতিটি জিনিসই স্বামী হয় সেখান থেকে চলে যান বা টিভির শব্দ উত্থাপন করে কথা বলেন না। ঘটতে দেয়

এইভাবে সম্পর্ক বাঁচান

ডাঃ হিঙ্গোরানীর মতে, এই ধরনের সম্পর্কগুলিকে বাঁচিয়ে রাখার একমাত্র উপায় যোগাযোগ। ‘যোগাযোগই মূল বিষয়।’

আপনাকে মনে রাখতে হবে যে আপনার সঙ্গী কিছুই জানে না। সেই পটভূমিটি মাথায় রাখুন। কান্নাকাটি, ঝগড়া এবং দোষ দিয়ে কোনও সমাধান হবে না, বরং আপনাকে শান্ত থাকতে হবে।

ডঃ তিলভ বলেছেন যে কথোপকথনের সময় আপনার সেগুলি পুনরাবৃত্তি করা উচিত যাতে তারা আত্মবিশ্বাসের সাথে বিশ্বাস করে যে আপনি তাদের কথা শোনার পাশাপাশি ঠিকঠাকভাবে শুনতে সক্ষম হয়েছেন যা যোগাযোগের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ডাঃ ছাবরিয়া নিম্ন আইকিউ সহ অংশীদারদের তাদের অনুভূতি, শুভেচ্ছা এবং চিন্তাভাবনা স্পষ্টভাবে প্রকাশ করার পরামর্শ দেন।

কী এবং কীভাবে করবেন

কম আইকিউ সহ সঙ্গীর সাথে আচরণ করার সময়, আপনাকে কী করা উচিত তা হল সম্পর্কটি অটুট রাখা এবং আপনার উপর খুব বেশি চাপ না দেওয়া, আমাদের জানান:

লক্ষ্মণ রেখা আঁকুন: এটি একটি নিয়ম করুন যে খাওয়ার সময় কোনও চাপ চাপড়কারী কথাবার্তা হবে না অন্যথায় অফিসে একে অপরকে ফোন করে কেউ বিরক্ত হবে না।

সময় শেষ: যদি কথোপকথন কোনও লড়াইয়ের রূপ নিতে শুরু করে বা যদি আপনি আপনার মেজাজ হারাতে শুরু করেন তবে একই সময়ে আপনার এবং আপনার সম্পর্কের কথোপকথন বন্ধ করার সুবিধা রয়েছে।

তৃতীয়টির পরামর্শ : কখনও কখনও বাইরের লোক বা পরামর্শদাতার পরামর্শ কার্যকর হয়।

পরিষ্কার থাকুন: সম্পর্কের মধ্যে যোগাযোগ প্রায়শই অ-মৌখিক এবং প্রতীকী যোগাযোগ হয়

এটা হয়। তবে যদি আপনার সঙ্গী কম আইকিউ হয় তবে তার কাছে স্পষ্ট ভাষায় আপনার অনুভূতি প্রকাশ করা ঠিক হবে, কারণ আপনার অনুভূতিগুলি মোকাবেলা করা তার পক্ষে কঠিন।

তর্ক করবেন না: আপনি ঠিক কতটা সত্যই না , তবে কম আইকিউ নিয়ে অংশীদার সাথে তর্ক করছেন, তাঁর সামনে কাঁদছেন, আপনার বক্তব্যকে যুক্তিযুক্তভাবে বলছেন, তার চিন্তাভাবনার পরিবর্তন করার চেষ্টা করা সবই বৃথা। বিপরীতভাবে, এর প্রভাবও পড়তে পারে যে এটি আপনার উপর ঝলসে উঠতে পারে, আপনাকে অপমান করা শুরু করে, আপনার সাথে যুদ্ধ শুরু করতে পারে, বা আপনি আপনার অনুভূতি থেকে পুরোপুরি সরে যেতে পারেন, তাই আপনার কথা শান্তভাবে বলুন এবং তারপরে নীরব থাকুন ।

সম্পর্কের উপর খপ্পর একই পারস্পরিক অনুভূতির মেজাজে। আপনি এই এক্সপ্রেশনগুলি কীভাবে বলবেন, আপনি কীভাবে অনুভব করছেন তা নির্ভর করে কীভাবে সম্পর্ক নির্ভর করে। এই অংশে যদি কোনও অংশীদার দুর্বল হয় তবে অন্য অংশীদারকে আরও কিছুটা দায়িত্ব বহন করতে হবে। সর্বোপরি, আপনার আইকিউ আপনার সঙ্গীর চেয়ে বেশি।

Related Posts

12 Comments

মন্তব্য করুন