আপনার স্মার্টফোনটি হ্যাক হয়েছে কি না বুঝবেন যেভাবে

এখনকার স্মার্টফোনগুলো আমাদেরকে এমন সব সুবিধা প্রদান করে যা আমরা বেশ কয়েকবছর আগেই কল্পনা করতে পারতাম না। এই স্মার্টফোন আমাদের এমন প্রয়োজনীয় একটি বস্তুতে পরিণত হয়েছে যে কয়েক ঘণ্টা এটা ছেড়ে থাকার কথা আমরা চিন্তা করতে পারি না। এজন্য এই স্মার্টফোনের নিরাপত্তা অতীব জরুরী। আপনার ফোনটি হ্যাক হয়েছে কি না এটা বোঝার জন্য যা যা জানা ও করা প্রয়োজন সে সম্পর্কেই আজ আমরা জানবো।

আমরা এখন বেশ কিছু বিষয় সম্পর্কে জানবো। আপনার ফোন হ্যাক হলে যে আপনার সাথেও এই বিষয় গুলোই হবে এমনটা মোটেও নয়। আপনার ক্ষেত্রে কিছু আলাদা লক্ষনও প্রকাশ পেতে পারে। তবে সচরাচর যে বিষয় গুলো ঘটে থাকে সেগুলো সম্পর্কেই আমরা জানবো।

স্মার্টফোন বা ট্যাবলেটটি আগের থেকে ধীর কাজ করা

এই বিষয়টা বিভিন্ন কারণে হতে পারে, যেমন- আপনার ফোনের র‍্যাম কম থাকা, অধিক অ্যাপ ইন্সটল করা , বেশি পরিমাণে ক্যাশ জমা হওয়া অথবা আপনার ফোনটি হ্যাক হয়ে যাওয়া। এসব নানা কারণে হতে পারে। এক্ষেত্রে প্রথমেই আপনার ফোনের অ্যাপগুলোর ক্যাশ ক্লিয়ার করুন ও অপ্রয়োজনীয় অ্যাপ আন-ইন্সটল করুন। ব্যাকগ্রাউন্ডে অধিক অ্যাপ চলমান থাকলে সেগুলি অফ করে রাখুন। এসব করার পরও যদি আপনার ফোন অধিক স্লো মনে হয় তবে আপনার ফোনটি হ্যাক হয়েছে বা হতে চলেছে বুঝতে হবে। এক্ষেত্রে আপনি আপনার প্রয়োজনীয় ফাইল ব্যাকআপ রেখে ফোনটির ফ্যাক্টরি ডাটা রিসেট করুন। অনেক সময় প্লে স্টোর থেকে অ্যাপ ইন্সটল না করে বাইরের কোনো ওয়েবসাইট থেকে ইন্সটল করে অ্যাপ ব্যবহারের ফলে আপনার ফোনটি ক্ষতিকর ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হতে পারে। এজন্য সবসময় সঠিক জায়গা থেকে অ্যাপ ইন্সটল করুন।

আপনার অজান্তে অন্য অ্যাপ ইন্সটল হয়ে থাকা

আপনার ফোনটি হয়তো আপনি কাউকে দিয়েছেন বা কেউ আপনাকে না জানিয়ে আপনার ফোনে ম্যালিশিয়াস কোনো অ্যাপ ইন্সটল করেছে কিংবা আপনার অসাবধানতাবশত কোনো ম্যালওয়্যার আপনার ডিভাইসকে আক্রমণ করেছে এবং সেখানে ক্ষতিকর অ্যাপ ইন্সটল করে দিয়েছে ইত্যাদি নানান ধরনের বিষয় ঘটতে পারে। এজন্য সর্বদা সতর্ক থাকার চেষ্টা করুন। সন্দেহজনক অ্যাপ দেখলেই আন-ইন্সটল করে দিন।

অ্যাপস সঠিকভাবে কাজ করতে পারে না

আপনার ফোন যদি ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয় তাহলে ফোনের অ্যাপ গুলো সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। অনেক সময় দেখা যায় কোনো অ্যাপ ওপেন হতে দেরি করছে কিংবা অ্যাপ চলতে চলতে হটাৎ করে বন্ধ হয়ে যাচ্ছে ইত্যাদি লক্ষণ অধিক পরিমাণে হলে বুঝতে হবে আপনার ফোনটি বড় ঝুঁকিতে রয়েছে।

উপরের এই সমস্যা গুলো ছাড়াও আরও অনেক ধরনের সমস্যার দেখা যেতে পারে। কিন্তু তার মানে এই না যে আপনার ডিভাইসটি আসলেই হ্যাক হয়েছে। আপনি যদি উপরিউক্ত সমস্যা অধিক পরিমাণে লক্ষ্য করতে থাকেন তাহলে দ্রুত ফোনটির ফ্যাক্টরি ডাটা রিসেট করুন এবং আপনার ফোনের জন্য ভাল একটি আন্টি ম্যালওয়্যার অ্যাপ ব্যবহার করুন।

Related Posts

2 Comments

মন্তব্য করুন