আপনার হাতে থাকা এন্ড্রোয়েড ফোনে massanger room চালু করে ৫০ জন মিলে ভার্চ্যুয়াল আড্ডায় মেতে উঠুন একসাথে!

বিসমিল্লাহির রাহমানির রাহীম

করোনার কারণে সারা বিশ্বে মিটিং মিছিল সভা সমাবেশ সামাজিক রাজনৈতিক আচার অনুষ্ঠান সব বন্ধ হয়ে আছে। অধিকাংশ মানুষ ঘরবন্দী হয়ে থাকছে। বাসায় বসেই ভার্চ্যুয়াল পদ্ধতিতে অফিসের নিয়মিত কাজ সেরে নিচ্ছেন। জরুরি প্রয়োজনে মিটিংয়ের অবস্থা তৈরি হলে তাও সেরে নিচ্ছেন অনলাইনে। সরকারি দফতরগুলোতেও হচ্ছে তাই। ভিডিও কনফারেন্সেও কাজ মিটিংয়ের কাজ সারছেন আনেকে। এসব জরুরি দলগত কাজকে আরো সহজতর করতে বিশ্বে সবচে সমাদৃত মিডিয়া ফেসবুক নিয়ে এলো নতুন এক দারুন ফিচার।
massanger room নামক এই ফিচার ব্যবহার করে যেকোনো প্রান্ত থেকে একসঙ্গে ৫০ জন ফেসবুক ব্যবহারকারী একই সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাদের কাজ করতে পারবেন। ব্যবহারকারী চাইলে ভিডিও কনফারেন্সের লিংকটি নিজের ফেসবুক ওয়ালে, বিভিন্ন গ্রুপে বা পেইজে অথবা ওয়েবসাইটে শেয়ার করতে পারবেন ও অন্যদের যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারবেন।এই নতুন ফিচারটি আনুষ্ঠানিক উন্মোচন করেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

এই আপডেটটি বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারীর কাছে এই চপডেটটি পৌঁছে গিয়েছে। যারা পাননি তারা আপনার ডিভাইসে থাকা ফেসবুক এপটি আপডেট করে নিন।
ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ মিলে প্রতিদিন মিলিয়ন মিলিয়ন মানুষ ফেসবুক ও মেসেঞ্জারের মাধ্যমে ভয়েস এবং ভিডিও কল সেবা ব্যবহার করেন। নতুন এই ফিচারটি এই সব ব্যবহারির কাছে আরও বেশি উপভোগ্য হবে বলে ধারনা ফেসবুক কর্তৃপক্ষের।

ফেসবুকে মেসেঞ্জার রুম যেভাবে খুলবেনঃ

মেসেঞ্জার রোম খুলতে হলে ব্যবহারকারির ফেসবুক এবং ম্যাসেঞ্জারের সর্বশেষ আপডেট ভার্সনটি থাকতে হবে। যদি না থাকে তবে প্লে-স্টোর অথবা নিজের ফোনে থাকা ফেসবুক এপটি আপডেট করে নিন। তারপর আপনাকে কিছু ধাপ অতিক্রম করতে হবে। ধাপগুলো নিন্মরুপঃ
১. আপনার ফোনের মেসেঞ্জার/ফেসবুক এপটি ওপেন করুন।
২. ফেসবুক এপ ওপেন করলে পেজের বাম পাশে create room ও মেসেঞ্জারের ডান পাশে people বাটনে ক্লিক করুন। এটি মেসেঞ্জার পেইজের নীচে ডানে পাশে পাবেন।
৩. এবার আপনি Create a Room অপশনে ক্লিক করে আপনার পছন্দের বন্ধুদের যুক্ত করতে থাকুন। মনে রাখবেন ৫০ জনের বেশি যুক্ত করতে পারবেন না।
৪. এমন কারও সাথে যদি শেয়ার করতে চান যার ফেসবুক একাউন্ট নেই তাদের ই-মেইল বা অন্য কোনো মাধ্যমে আপনার ম্যাসেঞ্জার রুমের লিংক পাঠিয়ে দিয়ে তাদের আমন্ত্রণ জানাতে পারেন।
এখানেই আপনার রোমের কাজ শেষ হয়ে যাবে।

সবাইকে ধন্যবাদ। ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

<

Related Posts

10 Comments

মন্তব্য করুন