আপনি ইন্টারনেটের নেতিবাচক প্রভাব সম্পর্কে জানেন ?

যেহেতু সবকিছুর দুটি দিক রয়েছে। যদি এর ইতিবাচক প্রভাব হয়, তবে বিপরীত দিকে এটির নেতিবাচক প্রভাবও রয়েছে। আজকের যুগে, প্রতিটি ব্যক্তি ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার এবং ইউটিউব ইত্যাদির মতো ওয়েব ব্যবহার করছে।তবে এটি ব্যক্তিগত এবং কীভাবে এটি ব্যবহার করে তা নির্ভর করে সেই ব্যক্তির ওপর। ইতিবাচক উপায়ে বা নেতিবাচক পথে চলাকালীন। প্রকৃতপক্ষে, ওয়েব ব্যাবহার একটি নিজস্ব চিন্তাভাবনা যা আচরণ এবং ব্যক্তিত্বকে প্রভাবিত করে।তাই আজ আমরা শিক্ষার্থীদের উপর ওয়েবের ৫ টি নেতিবাচক প্রভাব নিয়ে আলোচনা করছি। আমরা সকলেই জানি যে শিক্ষার্থীরা দীর্ঘমেয়াদী সমাজের নির্মাতা কিন্তু যদি ওয়েব তাদের খারাপভাবে প্রভাবিত করে,তাহলে তারা কি সমাজকে নেতৃত্ব দিতে প্রস্তুত? শিক্ষার্থীদের উপর ওয়েবের নেতিবাচক প্রভাবগুলির মধ্যে একটি হ’ল এটি বই প্রতিস্থাপন করেছে। শিক্ষার্থীর ব্যাগের মধ্যে আমরা বইয়ের চেয়ে স্মার্টফোনগুলি বেশি পেয়ে থাকি।

জানুয়ারী ২০১৮ এ, আমাদের মধ্যে, ৭০% প্রাপ্তবয়স্ক ব্যক্তিত্ব প্রকাশ করেছেন যে ওয়েবটি সমাজের জন্য একটি উত্পাদনশীল এবং দরকারী পরিষেবা হিসাবে প্রমাণিত হয়েছে।

তবে প্রাপ্তবয়স্কদের মধ্যে কেবল ১৪% বলেছেন যে ওয়েবটি সমাজে নেতিবাচক প্রভাব ফেলেছে। কিন্তু সমস্ত প্রমাণ থেকে, আমরা কোন সিদ্ধান্তে আসতে পারব না।
অতএব, আমি এমনকি আপনার কাছে শিক্ষার্থীদের উপর ওয়েবের ৫ টি খারাপ প্রভাব নিয়ে এসেছি। সুতরাং কোনও সময় নষ্ট না করে, আসুন দ্রুত সমস্তগুলি নিম্নলিখিত হিসাবে দেখুন:

  • অলসতা

আজকের যুগে শিক্ষার্থীরা শারীরিক ক্রিয়াকলাপও করে না যার কারনে তাদের আরও বুদ্ধিমান হওয়া এবং তাদের দক্ষতা আরও শক্তিশালী হয়ে উঠেনা।আর এজন্য তারা অলস হয়ে যায়। এবং এটি সমস্ত ওয়েব ব্যবহারের কারণে।শারীরিক অনুশীলন ছাড়াও আমরা শিক্ষার্থীদের কার্যাদি সম্পর্কে আলোচনা করব। মাইন্ডস্টর্মিং এবং নিজের গৃহকর্ম নিজেই করার পরিবর্তে তারা ওয়েবে তাদের সন্ধান করে।

এইভাবে ওয়েব শিক্ষার্থীদের খারাপভাবে প্রভাবিত করেছে যে এমনকি তারা নিজের জায়গা থেকে উঠে নিজেরাই তাদের কাজ করতে পারে না। ওয়েব আমাদের অলস করে তুলেছে এমন আরও একটি বিষয় বিবেচনা করুন।

  • অ্যাডিকশন

বলা হয়ে থাকে যে অ্যালকোহল এবং ওষুধের পরে ওয়েবটি বিশ্বের মধ্যে তৃতীয় সর্বাধিক আসক্তিযুক্ত। আমরা সকলেই জানি যে অনুপাত অ্যালকোহল এবং ওষুধগুলি আমাদের দেহের জন্য ক্ষতিকারক এবং এটি আমাদের অর্গানেলগুলিকে যেভাবে প্রভাবিত করে।

ঠিক তেমনিভাবে, ওয়েব আমাদের নিজের মধ্যে জড়িয়ে ফেলতে পারে যেমন আমরা কল্পনাও করব না। এবং যদি আমরা এটির দিকে একবার ঝুঁকে পড়ে যাই তবে অ্যালকোহল এবং ওষুধের দিকে ঝুঁকির মতো ফিরে আসার মতো আর ফিরে আসে না। কখনও কখনও, আমরা এমনকি এর কারণে আমাদের জীবন, পরিবার এবং বন্ধুদেরও হারাব। তাই সাবধানতা অবলম্বন করুন কারণ এটি সাপের মতোই বিপজ্জনক।

  • ইনসোমনিয়া

আজকের যুগে, কেবল ছাত্ররা নয় অন্যরাও ঘুমানোর সময় থেকে তাদের বন্ধু এবং প্রিয়জনের সাথে কথা বলার জন্য সময় সরিয়ে দেয়।তবে এটি শিক্ষার্থীদের বেশিরভাগ ক্ষেত্রে প্রভাবিত করে কারণ আরও ভাল উপায়ে পড়াশোনার জন্য তাদের মস্তিষ্ক অবশ্যই তাজা এবং স্বাস্থ্যকর হতে হবে।অতিরিক্ত মাত্রায় ওয়েব ব্যবহারের কারণে শিক্ষার্থীরা অধ্যয়ন বুঝতে পারে না এবং এটি তাদের মস্তিষ্ককে প্রভাবিত করে।

তাই বেশিরভাগ শিক্ষার্থীরা অন্ধকার অবধি গেম খেলে এবং ওয়েবে তাদের বন্ধুদের সাথে চ্যাট করে এবং একবার স্কুলে থেকে আসার পরে তারা ঘুমিয়ে পড়ে।এই সমস্ত কিছুই অনিদ্রায় শেষ। অনিদ্রা একটি রোগ হতে পারে যা ঘুমের অভাবের কারণে ঘটতে পারে।

এটি অত্যন্ত বিপজ্জনক কারণ আমরা সবাই জানি যে ৭-৮ ঘন্টা ঘুম কলেজের বাচ্চাদের এবং একটি কঠোর পরিশ্রমী ব্যক্তির জন্য আবশ্যক হতে পারে। এটি কেবল মনস্তাত্ত্বিক অবস্থাকেই নয়, একটি একজন মানুষের শারীরিক স্বাস্থ্যকেও প্রভাবিত করে।

এটি চোখের দৃষ্টির ও ক্ষতি করতে পারে। সুতরাং ওয়েবটি কম ব্যবহার করুন বিশেষত যদি আপনি ছাত্র হন।

  • অযথা সময় নষ্ট

আপনি যদি আপনার ল্যাপটপের সামনে কয়েক ঘন্টা বসে থাকেন এবং অধ্যয়ন না করেন, তবে আসলে আপনি বেশ কিছুটা সময় নষ্ট করেছেন। বেশিরভাগ পণ্ডিতগণ তাদের পরীক্ষার সময় অবধি এই বিষয়টি উপলব্ধি করতে পারে না।এই মুহুর্তে, তারা বুঝতে পারে না যে তাদের সময় নষ্ট করাটা কত বড় ভূল। এই মুহুর্তে, তারা A থেকে শুরু করে পরীক্ষার আগে এক রাতে Z সম্পন্ন করে  তবে তারা অবশ্যই ব্যর্থ হতে চলেছে যা আরও বিঘ্ন ও চাপ সৃষ্টি করতে পারে। সুতরাং একটি সীমাবদ্ধতার সময় ওয়েব ব্যবহার করুন এবং অন্যথায় আপনার পড়াশুনায় বিশেষীকরণ করুন, ওয়েব আপনার জীবনকে ধ্বংস করবে।

  • সাইবার বুলিং

বেশিরভাগ পণ্ডিতরা অন্যকে বধ করার জন্য ওয়েব ব্যবহার করেন এবং এটি প্রায়শই ওয়েব ব্যবহারের নেতিবাচক প্রভাবগুলির মধ্যে একটি। সাইবার বুলিং ওয়েবের মাধ্যমে অন্যকে হুমকি দিচ্ছে যার ফলস্বরূপ হতাশা এবং মানসিকভাবে ক্ষতিগ্রস্থ।

এই সাইবার বুলিং এর শিকার হয়ে বেশিরভাগ পণ্ডিত আত্মহত্যা করেন এবং তাই অপরাধী স্পষ্টতই ওয়েব। আপনার সময়ের সাথে সাথে ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে যার ফলে সাইবার বুলিংয়ের অত্যধিক ঘটনা ঘটে। আপনি সুখে বসবাস করতে চাইলে ওয়েব কম ব্যবহার করুন।

 

Related Posts

15 Comments

মন্তব্য করুন