আপনি কি আপনার ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনের প্রথম পেজে রাখতে চান??? তাহলে আজই শুরু করুন বিনামূল্যে ওয়েবসাইট এসইও।(পর্ব-২)

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন।আমিও ভাল আছি। বিনামূল্যে ওয়েবসাইট এসইও এর দ্বিতীয় পর্বে আপনাদের কে স্বাগতম। গত পর্বে আমি আলোচনা করেছিলাম কিভাবে আপনি আপনার ওয়েবসাইটকে গুগল ওয়েবমাস্টার টুল এর সাথে কানেক্ট করবেন। আজ আমি আলোচনা করব আপনার ওয়েবসাইটকে কিভাবে বিং ওয়েবমাস্টার টুল এর সাথে কানেক্ট করবেন। তো দেরি না করে চলুন শুরু করা যাক।

পূর্বের মতোই আপনার ওয়েবসাইটে ব্যাক এন্ড অপশনে লগইন করুন। তারপর সেখান থেকে এসইও অপশন সিলেক্ট করুন। তারপর জেনারেল অপশন থেকে ওয়েবমাস্টার টুল সিলেক্ট করুন। তারপর বিং সার্চ কনসোল সিলেক্ট করুন। সার্চ কনসোল অপশনে ক্লিক করার পর আপনাকে বিং সার্চ ইঞ্জিনের ওয়েবমাস্টার টুল নিয়ে যাবে।

তার আগে আপনাকে আপনার ইমেইল দিয়ে লগইন করতে হবে। বিং অর্থাৎ মাইক্রোসফট কোম্পানির ওয়েবমাস্টার টুল এ প্রবেশ করতে হলে প্রথমেই আপনাকে ইমেইল লগ ইন করতে হবে। তা না হলে তাদের ওয়েবমাস্টার টুল এ প্রবেশ করা যাবে না। তারপর গুগল এর মতই এখানেও আপনার ওয়েব সাইটের সাইটম্যাপ ইউ আর এল টি সাবমিট করতে হবে।

আপনার ওয়েব সাইটের সাইটম্যাপ ইউআরএলটি পাবার জন্য আবার ফিচার অপশনে যান। এবং সেখান থেকে এক্সএমএল এর ফাইল থেকে প্রশ্নবোধক আইকন এ ক্লিক করুন। তাহলেই আপনি আপনার ওয়েব সাইটের সাইটম্যাপ ইউআরএলটি পেয়ে যাবেন। সাধারণত একটি ওয়েবসাইটের সব ইনফরমেশন সাইট ম্যাপ এর মধ্যে পাওয়া যায়।

এখন সাইট ম্যাপ ইউআরএলটি কনটেন্ট অপশনের কোডটুকু কপি করে বিংয়ের ওয়েবমাস্টার টুল এ পেস্ট করুন এবং সাবমিট অপশনে ক্লিক করুন। তাহলে আপনার ওয়েবসাইটটি বিং অর্থাৎ মাইক্রোসফট কোম্পানির ওয়েবমাস্টার টুল এর সাথে কানেক্ট হয়ে যাবে। এখান থেকে আপনি দেখতে পাবেন আপনার ওয়েবসাইটে কত জন ভিজিটর আসছে এবং কতটি ক্লিক করছে।

আজ এ পর্যন্তই। দেখা হবে পরবর্তী পর্বে। ততক্ষণ পর্যন্ত সকলে ভাল থাকুন সুস্থ থাকুন।

<

Related Posts

15 Comments

মন্তব্য করুন