আপনি কি ঘুম থেকে বঞ্চিত? রাতে ঘুমাতে পারছেন না? তাহলে এই লেখাটি আপনার জন্য

২০১৯ সালে, ভারতে বালিশ তৈরির একটি সংস্থা ‘স্লিপ ইন্টার্নশিপ’ এর ২০ টি বিভিন্ন পদের জন্য বিজ্ঞাপন দিয়েছিল। অ্যাপ্লিকেশন ছিল ১.৭ মিলিয়ন।

স্লিপ ইন্টার্নশিপের সময় শর্তটি ছিল ১০০ রাতের জন্য ৯ ঘন্টা ঘুমানো। সংস্থাটি এর জন্য প্রত্যয় ইন্টার্নকে এক লাখ রুপি দিতে প্রস্তুত ছিল।

বিজ্ঞাপনটি দেখে সকলেই ভাবিলেন, ‘এটি এত বড় ব্যাপার। আমি একশো দিনের জন্য নয় ঘন্টা ঘুমাতে পারি ” তবে, আপনি যা ভাবেননি তত সহজ?

সুদৃঢ় এবং আত্মবিশ্বাসের সাথে ঘুমানো আপাতত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। মানুষের ঘুম ব্যাহত হয়। গভীর এবং পর্যাপ্ত ঘুমের অভাবে মানুষ দীর্ঘস্থায়ী অসুস্থ হয়ে পড়ছে। চিকিত্সকরা বলেছেন, স্বাস্থ্যকর জীবনের জন্য দিনে ৭ বা আট ঘন্টা ঘুম জরুরি। তবে লোকেরা চাইলেও পর্যাপ্ত ও গভীর ঘুম পাচ্ছে না।

গবেষণায় দেখা গেছে যে করোনার সময়কালে করোনারি সময় থেকে পুনরুদ্ধার হওয়া প্রতি দশজনের মধ্যে তিনজনেরই ঘুম কম থাকে। অর্থাৎ তারা অনিদ্রার শিকার তবে অনিদ্রার সাথে জড়িত সমস্ত সমস্যা অসুস্থ হতে পারে না। সুতরাং অনিদ্রা কখন স্বাভাবিক বা কখন ঝুঁকিপূর্ণ তা জেনে রাখা গুরুত্বপূর্ণ।

ঘুমের মঞ্চ

মানব আচরণ ও মিত্র বিজ্ঞান ইনস্টিটিউটের একজন প্রবীণ মনোরোগ বিশেষজ্ঞ ডা। ওম প্রকাশ বলেছেন যে একটি ঘুম চক্র ৯০ মিনিট স্থায়ী হয়। এক রাতের ঘুমের মধ্যে আমরা প্রায় ৪-৫ টি এই জাতীয় চক্র সম্পন্ন করি।

৯০ মিনিটের চক্রের প্রথম পর্যায়ের নাম নন র‌্যাপিড আই মুভমেন্ট স্লিপ (এনআরইএম)। সাধারণ আলোচনা এটিকে গভীর ঘুম বলা হয়। এটি দ্বিতীয় পর্যায়ের চেয়ে দীর্ঘ।

দ্বিতীয় পর্যায়ে র‌্যাপিড আই মুভমেন্ট স্লিপ (আরইএম) বলা হয়। এটি আমাদের বেশিরভাগ স্বপ্নই এই পর্যায়ে রয়েছে। প্রায়শই আমরা ঘুমের এই সময়টি মিস করি।

যখন আমরা ঘুমিয়ে থাকি, ক্রোমোজোম এনআরইএম হ্রাস পায় এবং আরইএম বৃদ্ধি পায়। অনিদ্রাজনিত সমস্যা নিয়ে যত লোক কথা বলুক না কেন, এই দুটি স্তরের সাথে তাদের সমস্যা রয়েছে।

আরইএম  পর্যায়ে সমস্যা আছে এমন লোকেরা বলে যে আমি সচেতন নই। ভালো ঘুম পাচ্ছিলাম। আরইএম পর্বে যাদের সমস্যা আছে তারা বলছেন, আমি খুব সকালে ঘুম থেকে উঠেছিলাম। আমি ঘুমাতে পারিনি। ‘

ঘুমের সমস্যা কখন জটিল হয়?

কিছু ধরণের ঘুমের সমস্যা রয়েছে। উদাহরণস্বরূপ, পর্যাপ্ত ঘুম না পাওয়া, খুব বেশি ঘুমানো, ঘুমিয়ে পড়া, ঘুমের সময় সন্ত্রাসী আক্রমণ হওয়া। করোনার পরে, অনেকেরই ঘুম নিয়ে সমস্যা হয়, কেবল কোনও ধরণের ব্যাধিই নয়। কিছু লোক ব্যতিক্রম হতে পারে।

চিকিত্সকরা বলছেন যে ঘুমের সমস্যা এবং সম্পর্কিত রোগ দুটি বিভিন্ন ধরণের রয়েছে। উদাহরণস্বরূপ, ক্ষুধা একটি সমস্যা। তবে, সামনে যা পাওয়া যায় তা খাওয়া একটি ব্যাধি, এটি অসুস্থ।

বেশিরভাগ লোককে মাসে তিন বা চারবার ঘুমিয়ে পড়তে সমস্যা হয়। এই অবস্থাটি অসুস্থ নয়। করোনার পরে, ১০ জনের মধ্যে প্রায় ৩ জনের এই সমস্যা থাকে। এর অর্থ এটি একটি সমস্যা তবে এটি কোনও রোগের রূপ নেয়নি।

হতাশা, উদ্বেগ বা শ্বাসকষ্টজনিত সমস্যাগুলি বেশি দেখা যায়। এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যেমন স্মৃতিশক্তি হ্রাস, সিদ্ধান্ত গ্রহণে অক্ষমতা এবং স্থূলত্ব। লোকেরা এই সমস্ত বিপদ সম্পর্কে সচেতন, তবে তারা সেগুলি উপেক্ষা করছে।

ঘুমের ব্যাধিগুলির প্রাথমিক লক্ষণ

প্রথমত, পর্যাপ্ত ঘুম পাচ্ছে না। বা একটি ছোট ঘুমের সময়কাল।

দ্বিতীয়ত, ঘুমের গুণমান খারাপ।

তৃতীয়ত, ঘুমের সময় মেলেনি।

এটাও মনে রাখা জরুরী যে প্রত্যেকেরই সমান পরিমাণ ঘুমের প্রয়োজন নেই। কিছু লোক প্রতিদিন পাঁচ বা ছয় ঘন্টা ঘুমানোর পরেও সতেজ বোধ করে তাদেরকে স্বল্প মেয়াদী স্লিপার বলা হয়। কিছু লোক ৮ থেকে ১০ ঘন্টা ঘুম পান। তাদের দীর্ঘমেয়াদী স্লিপার বলা হয়। যদি এই সময়ে কিছু ভুল হয়ে যায় তবে এটি ঘুম সম্পর্কিত অসুস্থতার প্রাথমিক লক্ষণ হিসাবে বিবেচিত হয়।

যদি এটি দীর্ঘ সময় অব্যাহত থাকে তবে একজন ডাক্তারের পরামর্শ নেওয়া প্রয়োজন।

করোনার পরে ঘুমের সমস্যা

চেন্নাই ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথের পরিচালক ডাঃ পূর্ণ চন্দ্রিকা বলেছেন, “করোনার সময় মানুষের জীবনযাত্রা নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছিল। আমি অসুস্থ হওয়ার সাথে সাথে আমাকে বিচ্ছিন্ন হয়ে বসে থাকতে হয়েছিল। আমাকে কখন হাসপাতালে যেতে হয়েছিল? যারা অসুস্থ ছিলেন না তারা বাইরে বেরোন, বন্ধুদের সাথে দেখা করা, শারীরিক কাজ করা থেকেও বঞ্চিত ছিলেন। তারা সোশ্যাল মিডিয়ায় অনেক সময় ব্যয় করে। ‘

আমাদের বিভিন্ন ধরণের সন্ত্রাস, বিভ্রান্তি এবং অনিশ্চয়তার মোকাবিলা করতে হয়েছিল। এই সমস্ত ঘুমের উপর প্রভাব ফেলেছিল।

 

Related Posts

13 Comments

মন্তব্য করুন