আপনি কি জানেন আপনার মূল্য কত ??????

 

আপনি কি জানেন আপনার মূন্য কি/কত? আজ আমি আপনাদের কাছে একটি গল্প বলতে চলেছি গল্পটা খুব ভাল করে বুঝার চেষ্টা করবেন । এটা একটা সফল বেবস্যায়িক-এর গল্প । মানুষটা অনেক চেষ্টা করে অনেক কষ্ট করে তার ব্যবসাকে বিশাল বড় করে তুলেছে । আর বর্তমেনে তার ব্যবসাটা একটা পজিশনে খুব ভালো ভাবে চলছে । সময় তো আর বসে থাকে না, দেখতে দেখতে তার ছেলেও অনেক বড় হয়ে গেল । তার ছেলে এবার তার বাবার ব্যবসায় কিছু সাহায্য করতে চায়, সে চায় তার বাবার ব্যবসায় অংশগ্রহন করতে । কিন্তু তার বাবার মাথায় প্রথমেই যে চিন্তাটা আসলো যে, আমি এত কষ্ট করে আমার ব্যবসাটাকে এত বড় করে তুলেছি ।  এখন আমার ছেলে না কোন ভুল করে বসে তার ভূলের জন্য আমার ব্যবসাটা না ডুবে যায় কোন দিন । আমার ছেলে কি সত্যিই এত বড় দায়িত্ব নেয়ার যোগ্য হয়েছে । তো তার এই সংশয় কাটাতেই সে তার ছেলের একটা পরিক্ষা নেয়ার কথা চিন্তা করলো ।

তো লোকটি তার ছেলেকে কি করে পরিক্ষা করলো সেটাই আজকে আমি আপনাদের বলবো —

ব্যবসায়িক বাবা তার ছেলেকে একটি বাক্স হাতে দিয়ে বলল যে’ এই বাক্সর মধ্যে কিছু গমের দানা আছে’ তুমাকে এমন কিছু করতে হবে যাতে এই গমের দানাটার মূল্য বেড়ে যায় । মানে ধর বাজারে এই গমের দাম ১০ টাকা কিন্তু তুমাকে এই গমের দানার মধ্যে এমন কিছু করতে হবে যাতে করে সেটা বাজারে ২০ টাকায় বিক্রি করা যায় । তখন ছেলেটা এক কথায় রাজি হয়ে গেল আর সে সেই গম নিয়ে গম ভাঙ্গানোর কলে গিয়ে সেখান থেকে সেই গম ভাঙ্গিয়ে আটা করে আনলো । আর তার বাবার হাতে তা দিয়ে বললো’ বাবা এর দাম কিছুটা বেড়েগেছে এতে আমি কিছু মূল্য যোগ করে আনতে পেরেছি । বাবা দেখে ভিশন খুশি হলেন আর ছেলেকে বললেন, আমি অনেক খুশি হলাম আর এখন থেকে তুমার হাত খরচ যা ছিলো আমি তা দিগুন করে দিলাম । কিন্তু তুমার পরিক্ষা এখানেই শেষ হয়নি তোমাকে এখন এই আটার মধ্যে আরও এমন কিছু যোগ করে আনতে হবে যেন এর মূল্য আরও বেড়ে যায় । ছেলেটা এবারও কোনরকম চিন্তা না করে সেই আটা নিয়ে চলে গেলো আর সেই আটা দিয়ে কিছু পাওরুটি বানিয়ে নিয়ে আনলো । আর বাবার হাতে ঐ পাওরুটি গুলি দিয়ে বলল বাবা, এই পাওরুটি গুলো সেই আটা থেকেই তৈরি যেগুলো আমরা এখন আরও বেশি দামে বিক্রি করতে পারবো । বাবা এবার চমৎকৃত হয়ে বললেন আমি খুব খুশি হলাম আর তুমার হাত খরচা এবার দ্বিগুন নয় ৪ গুন করে দিলাম । কিন্তু তুমাকে আরও একবার এ পরিক্ষাটা দিতে হবে এবার তুমার ফাইনাল পরিক্ষা । তুমি এই পাওরুটিতেও এমন কিছু যোগ কর যাতে এর মূল্য আরও বেড়ে যায় পারবে তো তুমি ?ছেলেটি এবারো নির্ধায় সেই পাউরুটি নিয়ে চলে আসলো কিন্তু ছেলেটি  এবার একটু চিন্তায় পরলো এমন সময় তার মনে পরলো যে, তার মা তাকে শিখিয়েছিল কি করে পাউরুটি দিয়ে কেক বানাতে হয় । সে তার মায়ের দেয়া শিক্ষাকে কাজে লাগিয়ে সেই পাউরুটিকে কেক বানিয়ে তার বাবার কাছে নিয়ে গিয়ে বলল যে, বাবা আমি সেই পাউরুটিতে কিছু যোগ করে সেটাকে একটি কেক বানিয়েছি যেটা আমরা আরও অনেক বেশি দামে বিক্রি করতে পারবো । বাবা বুঝলেন ছেলে আসলে ব্যবসার দায়িত্ব নেয়ার উপযুক্ত হয়েছে ।

আমার গল্প এখানেই শেষ । আর এই গল্প থেকে আমরা একটা অনেক বড় শিক্ষা পাই । আমরা আমাদের জীবনেও ঠিক এভাবেই আমাদের কোয়ালীটি কে যত ইম্প্রুভ করতে থাকি আমাদের দাম তত বেড়ে যায় । যখন আমাদের ভ্যালু বাড়তে থাকে তখন আমাদের মূল্য বেড়ে যায়  । এটাতো আমরা সবাই জানি যে গমের যা দাম অবশ্যই সেই গম থেক তৈরি কেকের দাম অনেক বেশি হবে । আর ঠিক এমনটাই আমদের সাথেও হয় । আমরা আমাদের স্কিল যত বাড়াতে থাকি যত উন্নত করতে থাকি ততই আমাদের মূল্য বাড়তে থাকে । আর আপনাকে যদি আপনার জীবনের মূল্য বাড়াতে হয় তাহলে আপনাকে আপনার স্কিল বাড়াতে হবে । নিজের কোয়ালিটিকে কিছুটা ইম্প্রুভ করতে হবে । আপনার দক্ষতাই আপনার সম্পত্তি,  তাই আপনি আপনার দক্ষতা যত বাড়াতে থাকবেন আপনার মূল্যও ততই বাড়তে থাকবে ।

Related Posts