আপনি কি বমি করতে প্রচুর ভয় পান? জেনে নিন ইমেটোফোবিয়া সম্পর্কে। Emetophobia

আসসালামু আলাইকুম বন্ধুরা। সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই বেশ ভালোই আছেন।

তবে একটু খারাপ লাগে তাদের জন্য, যাঁরা ইমেটোফোবিয়া শিকার। যেকোন দূরবর্তী স্থানে ভ্রমণ কিংবা বেড়াতে যাওয়ার কথা উঠলে তাঁরা খুব বমি করবে ভেবে ভয়েই কাবু হয়ে যান। আমাদের চারপাশের অনেক অনেক মানুষই এই ফোবিয়ায় আক্রান্ত। আপনিও কি ইমেটোফোবিয়ার ভিকটিম?
চলুন তাহলে জেনে নেওয়া যাক..

ভয় মনের অবচেতন স্তরের একটি বিশেষ মানসিক অবস্থা, যার নির্দিষ্টতা আছে। কিন্তু ভয় যখন নির্দিষ্টতা অতিক্রম করে, একে ভয়রোগ/ ভীতিরোগ/ ফোবিয়া বলে।

আজ আমরা ইমেটোফোবিয়া বা বমি করার সময় প্রচুর ভয় অনুভব করা নিয়ে আলোচনা করবো। এ ব্যাপারে সম্পূর্ণ জানতে হলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ইমেটোফোবিয়া: ইমেটোফোবিয়ার অর্থ হলো বমি করার সময় প্রচুর ভয় অনুভব করার মতো একটি ভীতিকর মনোভাব। সাধারণত যেসব মানুষের বিভিন্ন দূরবর্তী স্থানে বেড়াতে যাওয়ার কথা শুনলেই তাঁদের জান বেরিয়ে যেতে চায়। দূরবর্তী কোথাও বেড়াতে যাওয়ার কথা উঠলে তাঁদের মনে এই ভয়টাই কাজ করে যে, হয়তো বমিতে পুরো যানবাহনটিই ভেসে যাবে! হয়তো আধমরা হয়ে যাবো বমি করতে করতে! সাজসজ্জা নষ্ট হয়ে যাবে সব! বেড়াতে যাওয়ার মুডটাই খারাপ হয়ে যাবে বমি’র কারণে! ইত্যাদী..

আমি আমার একটা অভিজ্ঞতা আপনাদের সাথে শেয়ার করতে চাই। যদিও আমার এই ফোবিয়াটি কখনোই ছিলোনা এবং আলহামদুলিল্লাহ এখনও নেই, আমার পরম শ্রদ্ধেয় মায়ের এই ফোবিয়াটি মাত্রাতিরিক্ত হারে ছিলো। এখনও আছে বই কি!

আমার ছোট চাচার শশুরবাড়ি সিলেটের মজুমদারীতে। বছর তিনেক আগে আমাদের পারিবারিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয় যে আমরা সবাই সিলেট সফরে যাবো, ৭ দিনের জন্য। এটা শোনার কিছুক্ষণের মধ্যেই আমার মায়ের মাথা চক্কর দিতে শুরু করলো। যদিও তিনি বেশ খুশিতে ছিলেন, সিলেট যাবেন তাই।

তো, যথা সময়ে বাবা আমাদের সবার জন্য টিকেট কেটে আনলেন। টিকেটগুলে হাতে নিয়ে দেখলেন আমার মা। সাথে সাথে আবারও তাঁর মাথা ঘোরাতে শুরু করলো। পরদিন সকালে শুনেছিলাম, গতকাল রাতে নাকি অল্প বমিও করেছিলেন তিনি।

সকাল ৬টার দিকে করে আমরা রওনা দিলাম সিলেটের উদ্দেশ্যে। ট্রেন ছাড়লো সকাল ৮টায় বরাবর। চট্টগ্রাম থেকে কুমিল্লা পর্যন্ত পৌঁছেছি কি পৌঁছাইনি, আমার মা অস্থির হতে লাগলেন। শুরু হলো বমি করা। অথচ ট্রেনের সেই মনোরম পরিবেশের মধ্যে বমি আসার কথা না। তিনি স্থির হতে পারছিলেননা। তে্তুল নিয়ে গিয়েছিলেন বাসা থেকে। তাতেও কাজ হয়নি তাঁর। বমি হচ্চে তো হচ্ছে। শেষ পর্যন্ত রেল স্টেশন থেকে কিনে খাওয়ার স্যালাইনও খাওয়াতে হলো তাঁকে।

এরকম আরও অনেক ঘটনার সাক্ষী ছিলাম আমি আমার জীবনে। আপনাদের জীবনেও এরকম ঘটনার কমতি নেই আশা করি। নিচে কমেন্ট বক্স তে আছেই, অনুরোধ করছি, জানিয়ে দিয়েন যদি আপনারও এরকম কোন বিশেষ অভিজ্ঞতা থেকে থাকে..

পাঠকদের জানিয়ে রাখি এই জাতীয় ফোবিয়া বা ভয়ে মানুষ নিজেরা দূরপাল্লার কোন বেড়ানি বা দূরবর্তী কোথাও যেতে সবসময়ই অপছন্দ করেন। তাঁদের নিজেদের স্বভাবে বাস্তববাদী ও কর্মঠ। তাঁদের বাস/মাইক্রো বাস, হাইয়েস জাতীয় গাড়িগুলোতে ভ্রমণের প্রতি খুবই অনীহা ভাব পরিলক্ষিত হয়। বিশেষভাবে তাঁরা একটু লাইট টাইপের হয়। যেকোন কিছুকে হালকাভাবে নিতে পছন্দ করেন তাঁরা। হালকা পাতলা জীবন যাপনে তাঁরা নিজেদেরকে অভ্যস্ত করে রাখেন।

জেনে রাখা উচিৎ যে, এই ইমেটোফোবিয়া বা ভ্রমণে বা কোন যানবাহনে বমি করতে ভয় পাওয়াটা মাত্রাতিরিক্ত পর্যায়ে চলে গেলে মানুষ প্যানিক ডিসঅর্ডারে আক্রান্ত হয়ে যায়। তখন তারা ভাবে যে এই যাত্রাই তাদের শেষ যাত্রা। সে সময় সাধারণত তাঁরা বড্ড নাজেহাল হয়ে যান। লং জার্নিতে গেলে বমি হবে, এমনটা ভেবেই তাঁরা আগে ভাগে কয়েকবার বমি করে ফেলেন..

এই ফোবিয়ায় আমরা কমবেশি সবাই-ই আক্রান্ত। তবে জেনে রাখুন এটি বিশেষ কোন রোগ নয়। বমি করতে এভাবে অস্থির হওয়া নিয়ে অতিরিক্ত অসুবিধা থাকলে সেটা নিবারণের জন্য কিছু ব্যবস্থা চাইলে আপনি করতে পারেন। যেমনঃ

১. আত্মবিশ্বাস নিয়ে এটা স্মরণে রাখবেন যে, আপনার কিছুই হচ্ছেনা। আপনি আপনার সুবিধার জন্য আপনার শরীরকে যেখানে ইচ্ছা নিয়ে যেতে পারেন। আর কখনোই আপনি বমি করে ক্ষতিগ্রস্ত হবেননা।
২. বমি করার ব্যাপারটাকে মানসিকভাবে একটু সহজভাবে নিতে শিখুন।
৩. নিয়মিত মেডিটেশন চর্চা করুন।
৪. ভারী খাবার খাওয়ার চেষ্টা করুন।
৫. পেটের ব্যায়াম চাইলে করতে পারেন রেগুলার।
৬. বমি নিরোধক কিছু ট্যাবলেট পাওয়া যায় (যেমনঃ অমিডন), চাইলো দূরপাল্লার ভ্রমণে বের হওয়ার আধা ঘন্টা আগে একটি খেয়ে নিতে পারেন।

কমেন্ট করে জানিয়ে দিন আপনিও যদি এই ফোবিয়ার একজন ভিকটিম হয়ে থাকেন..

পরবর্তী পোস্টে আরও একটি ফোবিয়া বা ভয় রোগ নিয়ে আপনাদের সামনে হাজির হবো ইনশাআল্লাহ। সেই সাথে থাকবে সেই ফোবিয়া থেকে উত্তরণের পদক্ষেপগুলোও।

Related Tags:
ফোবিয়া কি?
ফোবিয়া কাকে বলে?
Emetophobia
ইমেটোফোবিয়া

বমি করতে ভয় থেকে উত্তরণ
বমি করতে ভয়
বমি করার সময় ভয়
বমি করার ভয় থেকে উত্তরণের পদক্ষেপ
ইমেটোফোবিয়া থেকে উত্তরণের পদক্ষেপ

Related Posts

14 Comments

মন্তব্য করুন