আপনি কি সিদ্ধান্তহীনতায় ভুগছেন? আসুন জেনে নেই দ্রুত সিদ্ধান্ত নেয়ার উপায়।

কিভাবে দ্রুত সিদ্ধান্ত নিবেন?

আমাদের জীবনে চলার পথে বিভিন্ন সময় বিভিন্ন সিদ্ধান্ত নিতে হয়।এটা সারা জীবন ধরেই করতে হয়। যদি দ্রুত সিদ্ধান্ত নিতে না পারেন তবে জীবনে এগোনো কঠিন হয়ে পরে। সেটা যেখানেই হোক না কেন, কোন রিলেশনের ক্ষেত্রে, ব্যবসায় অথবা কাজে। এখন আপনার সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন কিন্তু আপনার মন বিক্ষিপ্ত হয়ে যাচ্ছে, আপনি অনেক কিছু চিন্তা করেছেন। সিদ্ধান্ত নিতে পারছেন না।

প্রথমত আপনি বিভ্রান্ত। আপনি বুঝতে পারছেন না কি করা উচিৎ। দ্বিতীয়ত আপনি ভাবছেন এই বিষয়ে পরে ভাবলেই হবে। কিন্তু পরে সেটা অনুতপ্তের কারণ হয়ে দাঁড়াবে। তৃতীয়ত আপনি সিদ্ধান্ত ঠিক এই মুহুর্তেই নিতে চাচ্ছেন।

এটা বোধগম্য যে কিছু সিদ্ধান্ত নেওয়ার আগে সময় প্রয়োজন। আপনি সিদ্ধান্ত নেওয়ার আগে আপনাকে পুঙ্খানুপুঙ্খভাবে চিন্তা করতে হবে এবং জিনিসগুলির পরিষ্কার ছবি দেখতে হবে। যাইহোক, আপনি অগ্রগতি ছাড়াই এটি সম্পর্কে যত বেশি চিন্তা করবেন, তত বেশি আপনি সিদ্ধান্তে দেরি  করবেন। আপনি যখন চূড়ান্তভাবে সিদ্ধান্ত নিতে প্রস্তুত হন, তখন জিনিসগুলি দেরীতে বা ইতিমধ্যে আপনার হাতের বাইরে হতে পারে। এটি এড়াতে, নীচের উপায়গুলি রয়েছে যা আপনাকে দ্রুত সিদ্ধান্ত নিতে এবং দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি মানসিকতা গড়ে তুলতে সাহায্য করতে পারে৷

১. আপনার বিকল্প সীমিত রাখুন

বিভিন্ন অপশন আপনার মনের মাধ্যমে সঞ্চালিত হয়। আপনি সেগুলো এখনও দীর্ঘ সময়ের জন্য স্থির থাকতে দিয়েছেন, কোন সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেই। এই বিকল্পগুলি যত বেশি আপনার চিন্তায় থাকবে, সিদ্ধান্ত নিতে আপনার জন্য তত বেশি সময় লাগবে। এটা ভাল যে আপনি বিভিন্ন সম্ভাবনার জন্য আপনার মন খুলেছেন। কিন্তু আপনি তাদের সব নির্বাচন করতে পারবেন না।প্রতিটির ভালো-মন্দ দেখে বিকল্পগুলি দূর করুন এবং একটির সাথে লেগে থাকুন।

২. ভাল এবং খারাপের মধ্যে একটি রেখা আঁকুন

সিদ্ধান্তের সময় আবেগের সময় নয়।আবেগকে আপনার মন শাসন করতে দেওয়ার এটি সঠিক সময় নয়। কোনো কিছুর জন্য নরম জায়গা থাকা আপনার সিদ্ধান্ত গ্রহণকে প্রভাবিত করতে পারে। হয় এটি বিলম্বিত করে, অথবা আপনি কোনও সিদ্ধান্তই নেন না। এমন পরিস্থিতিতে আগে নিজের কথা ভাবুন। আপনি যদি দ্রুত সিদ্ধান্ত না নেন তবে এতে আপনার জন্য কী রয়েছে। আপনি নিজেকে যে কষ্টের মধ্যে খুঁজে পান সে সম্পর্কে চিন্তা করুন। আপনি কি এভাবেই একটি চাপপূর্ণ জীবনযাপন চালিয়ে যেতে চান বা আপনার স্বাস্থ্যকে লাইনে রাখতে চান? আপনি কি এভাবেই আর্থিক জগাখিচুড়ি বা বিষাক্ত সম্পর্কের মধ্যে থাকতে চান? পরিস্থিতির উভয় দিক সম্পর্কে গভীরভাবে চিন্তা করুন। আপনি জিনিসগুলির প্রাণবন্ত ছবি তুলতে এবং দ্রুত সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন।

৩. মনের অনুভূতি শুনুন

কিছু ইতিবাচক কাজের জন্য আপনার মন চাপ প্রয়োগ করেলে হয়ত আপনি সেগুলো একপাশে সরিয়ে দিয়ে অন্য কাজ করেতে পারেন।পরে সেগুলো না করার জন্য সমস্যা হতে পারে। আপনার মনের অনুভূতি শুনুন এবং অবিলম্বে কর্মের সাথে এটি অনুসরণ করুন। যদি এই মুহুর্তে এটি করার কোনও নেতিবাচক প্রভাব না থাকে তবে আপনার  বিলম্ব করা উচিত নয়।

৪. আপনার সময় এবং শক্তির কথা  চিন্তা করুন

সিদ্ধান্তহীনতা সময় কেড়ে নেয়।এটা আপনার মনকে ভারি করে তুলে। যেমন আপনি অনুষ্ঠানে যাবেন কোন পোশাক পড়বেন, সেখানে যেয়ে কি করবেন। হাত ঘড়ীটা পড়লে ভালো হত, হাত ঘড়ী অন্য রঙের হলে ভালো হত।অথচ আপনি জানেন আসলে কি করতে হবে।এই সব চিন্তা আপনার সময় ও শক্তি কেড়ে নিচ্ছে।সময় ও শক্তির কথা চিন্তা করে সঠিক  কাজটা করে ফেললেই ভালো হয়।

৫. সিদ্ধান্ত নেয়া অনুশীলন করুন

যদি  সিদ্ধান্ত নিতে সমস্যা হতে থাকে তবুও চিন্তার কোন কারণ নাই। প্রতিটি সিদ্ধান্তের সাথে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা বৃদ্ধি পায়। যতবার সিদ্ধান্ত নিবেন ততবার আপনার মনে একটি রেখা অঙ্কন হয় যা পরবর্তী সিদ্ধান্ত নিতে সহায়তা করে।

৬.মনে রাখবেন যে সিদ্ধান্তহীনতা আত্মঘাতী

সিদ্ধান্তহীনতার খারাপ দিকগুলি জানুন। আপনি কী হারাতে পারেন তা নিয়ে চিন্তা করুন। সিদ্ধান্তহীনতার কারনে যা হারাবেন তা আর ফিরে পাবেন না।সিদ্ধন্তহীনতার কারণে আপনি এখন একটা খারাপ সম্পর্কের মধ্যে আছেন, চাকরিতে আগাতে পারছেন না, ভালো জীবন যাপন করতে পারছেন না। এগুলো মনে মনে ভাবুন। দেখবেন মন শক্তিশালী একটি প্রতিক্রিয়া দিবে যেটা আপনাকে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

সবশেষে বলি জীবন সিদ্ধান্তে পূর্ণ। কিছু, আপনি নিজের জন্য তৈরি করেন। কিছু, অন্যরা আপনার জন্য তৈরি করে কারণ আপনি একজন সিদ্ধান্তহীন ব্যক্তি। দ্রুত সিদ্ধান্ত নিতে, আপনার বিকল্পগুলিকে সীমিত করুন, ভাল এবং খারাপের মধ্যে একটি কঠিন রেখা আঁকুন এবং আপনার অন্ত্রের অনুভূতি শুনুন। আপনি যখন সিদ্ধান্তহীন হন তখন আপনি যে সময় এবং শক্তি হারাবেন তা চিন্তা করুন। মনে রাখবেন, সিদ্ধান্তহীনতা আপনার জীবনের সুবর্ণ সুযোগ, স্বাধীনতা এবং অন্যান্য মূল্যবান জিনিস হারিয়ে দিতে পারে।

Related Posts

11 Comments

মন্তব্য করুন