আপনি যদি প্লাস্টিকের বোতলে জল পান করেন তবে সাবধানতা অবলম্বন করুন

আমরা বেশির ভাগ মানুষ বোতলজাত পানি খেয়ে থাকি । বোতলজাত পানি সম্পর্কে , আমাদের কোন নেতিবাচক ধারনা নেই । বোতলজাত জল প্রায়শই ভ্রমণের সময় ব্যবহৃত হয়। এটি বোতলজাত পানি বিশুদ্ধ বলে বিশ্বাস করা হয়। তবে আসুন আমরা আপনাকে বলি যে এই চিন্তাভাবনা সম্পূর্ণ ভুল। প্লাস্টিকের বোতল থেকে পানি পান করা আপনার স্বাস্থ্যের জন্য খুব বিপজ্জনক হতে পারে। এই জল ক্যান্সারের পাশাপাশি অনেক মারাত্মক রোগও ঘটাতে পারে। তাই আপনি যদি বোতলজাত পানি ব্যবহার করেন তবে অবিলম্বে বন্ধ করুন।

সাম্প্রতিক এক গবেষণা থেকে জানা গেছে যে জল পরিষ্কার করার জন্য ব্যবহৃত বিপজ্জনক রাসায়নিকের উপস্থিতি এই বোতলগুলিতে পাওয়া যায়। বোতলজাত পানিতে স্বাভাবিক পরিমাণের চেয়ে প্রায় ২ গুণ বেশি ক্ষতিকারক রাসায়নিক পাওয়া যায় যা ক্যান্সারের সবচেয়ে বড় কারণ। বোতলজাত পানি পান করার অসুবিধাগুলি জেনে নিন…।

গবেষণা অনুসারে বোতলজাত পানি পান করা মানসিক দুর্বলতা, পেশী বাধা এবং মাথা ব্যথার মতো অনেক রোগের কারণ হতে পারে। ক্ষতিকারক রাসায়নিকের পাশাপাশি, প্লাস্টিকগুলি ফ্লোরাইড, আর্সেনিক এবং অ্যালুমিনিয়াম জাতীয় পদার্থগুলিও প্রকাশ করে যা মানবদেহের জন্য বিষাক্ত। প্লাস্টিকের বোতলে জল পান করার অর্থ আপনি আস্তে আস্তে আপনার স্বাস্থ্যের ক্ষতি করছেন।

– বোতলজাত পানি মহিলাদের জন্য বেশি ক্ষতিকারক। এটি তাদের অনেক জরায়ু রোগ হতে পারে।

প্লাস্টিক গরম পরিবেশে গলে যায়। আমরা যখন কোনও গাড়ি বা বাইকে একটি প্লাস্টিকের বোতল রাখি তখন এটি সরাসরি সূর্যের আলোর সংস্পর্শে আসে। এই উত্তাপটি ডাইঅক্সিন মুক্তি দেয় যা স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

– এই জল কিডনির জন্য অত্যন্ত বিপজ্জনক। এ ছাড়া এতে পাওয়া উপাদানগুলি শরীরের নরম টিস্যু শক্ত করতে কাজ করে।

এতে খুব বেশি পরিমাণে ক্লোরাইড পাওয়া যায় যা অন্ত্র, লিভার এবং কিডনির ক্ষতি করে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন