আপেল সিডার ভিনেগার কি ওজন কমিয়ে স্বাস্থ্য ঠিক রাখতে সত্যিই সহায়তা করে?

বিসমিল্লাহির রাহমানির রাহীম

অ্যাপল সিডার ভিনেগার দেহের অতিরিক্ত ওজন কমাতে অনেকে ব্যবহার করছেন। এখন অ্যাপল সিডার ভিনেগারটি ওজন কমাতে সত্যিই সহায়তা করে কিনা তা নিয়ে আলোচনা করব।

প্রশ্নঃ এসিভি কী?

উত্তরঃ এটি আপেল সিডার ভিনেগারের সংক্ষিপ্ত রূপ যা আজকাল শরীরের ওজন কমানো এবং ডায়াবেটিসের জন্য ব্যবহৃত হয়। এটি আপেল ব্লেন্ড দ্বারা গঠিত, খামির সাথে মিলিত হয়ে এসিটিক অ্যাসিড উৎপাদনের জন্য ব্যাকটিরিয়া গাঁজন করে। এতে কিছুটা ম্যালিক অ্যাসিডও রয়েছে। যাইহোক, এর প্রধান উপাদান হল পানি বা তরল।

প্রশ্নঃ আমাদের প্রতিদিন কত এসিভি দরকার এবং এটি কীভাবে নেওয়া যায়?

উত্তরঃ ওজন কমাতে এবং ইনসুলিন সংবেদনশীলতার জন্য প্রতিদিনের প্রস্তাবিত ডোজটি ১-২ টেবিল চামচ, অর্থাৎ ১৫-৩০ মিলি / দিন হয়ে থাকে। তবে এটি কাঁচা খেলে হবে না। ১:১ বা আরও বেশি দিয়ে পাতলা করে নেয়া উচিত। এটি প্রতিদিন ২ থেকে ৩ টি ছোট ডোজেও ভাগ করতে পারেন। দ্রুত ফলাফল আশা করা যাবে না। কাঙ্খিত উপকার পেতে এটি কমপক্ষে ৩ মাস চালিয়ে যাওয়া দরকার।

<

প্রশ্নঃ এর ক্যালোরি / কার্বস কী?

উত্তরঃ এটিতে ক্যালোরি নেই বললেই চলে।এতে কোনও কার্বস, প্রোটিন এবং চর্বি থাকে না। অ্যাসিটিক অ্যাসিড এর প্রধান উপাদান হিসাবে বিদ্যমান। এতে কিছুটা ম্যালিক অ্যাসিডও রয়েছে।

প্রশ্নঃ এটি ওজন কমাতে কীভাবে সহায়তা করে?

উত্তরঃ বিভিন্ন গবেষণা দ্বারা প্রমাণিত হয়েছে যে, এটি ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করে,
ইনসুলিনের মাত্রা হ্রাস করে, বিপাক বা হজম প্রক্রিয়ার উন্নতি করে, ফ্যাট স্টোরেজ কমায়, চর্বি পোড়ায়, ক্ষুধা দমন করে ইত্যাদি।

আরেকটি গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে এসিভিতে অ্যাসিটিক অ্যাসিড, লিভার এবং পেশী রক্ত ​​থেকে আরও বেশি ইনসুলিন নিতে সাহায্য করে। এটি ইনসুলিনও বাড়ায়। এটি ফ্যাট পোড়াতে প্রয়োজনীয়। এটি এঞ্জাইম এএমপিকে বাড়িয়ে তোলে যা ফ্যাট পোড়াতে উন্নতি করে / চর্বি জমা কমায়।

এটি ক্ষুধা দমন করতেও সহায়তা করে। ফলে কম ক্যালোরি গ্রহণ হয়। এটি খাবারকে পেটে দীর্ঘস্থায়ী করে তোলে এবং পরিপূর্ণ রাখে। এটি আপনার শরীরের ফ্যাট বার্নিং জিন ও পেটের চর্বিযুক্ত অঞ্চল উন্নত করে।

প্রশ্নঃ এর অন্য কোনও স্বাস্থ্য সুবিধা আছে কি?

উত্তরঃ হ্যাঁ, অনেক আছে। এটি টাইপ ২ ডায়াবেটিস এবং বিপাক সিনড্রোমে ইতিবাচক ভূমিকা রাখে। এটি ইনসুলিনের মাত্রা হ্রাস করে এবং ইনসুলিন সংবেদনশীলতা বাড়ায়। সুতরাং এটি রক্তের আরও ভাল গ্লুকোজ নিয়ন্ত্রণ করে। প্রিডিবিটিসের অগ্রগতি কমিয়ে দেয়। একই পদ্ধতি মহিলাদের মধ্যে পিসিওএস লক্ষণগুলির উন্নতিতে সহায়তা করে।

এটি ভাল কোলেস্টেরল (এইচডিএল) উন্নতি করে এবং খারাপ কোলেস্টেরল (এলডিএল), কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড কম করে। অ্যাসিটিক অ্যাসিডে কিছু অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এটি ক্ষতিকারক ব্যাকটিরিয়া মেরে ফেলে।

প্রশ্নঃ এর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া আছে কি?

উত্তরঃ কিছুটা হলেও আছে। তবে সেগুলো অতটা গুরুত্বপূর্ণ নয়। গলা বা খাদ্যনালীতে জ্বলন হয়। এমনকি এটি যদি ত্বকের সংস্পর্শে আসে তবেও জ্বলন সৃষ্টি করে। অম্লতার লক্ষণের সাথে বমি বমিভাব হয়। কারণ এটি অ্যাসিডযুক্ত। এটি কিছুটা গ্যাস্ট্রিক সমস্যা তৈরি করে।

এতে থাকা পটাসিয়ামও কিছুটা ক্ষতির কারণ বলে মনে হয়। হাড় ক্ষয় বা অস্টিও পোরোসিসের ক্ষেত্রেও এর সামান্য প্রভাব লক্ষ্য করা যায়। এটি দাঁতের ক্ষয় হতে ভূমিকা রাখতে পারে।

প্রশ্নঃ ওজন হ্রাসের জন্য আপেল সিডার ভিনেগার গ্রহণের জন্য কি কোনও সতর্কতা রয়েছে?

উত্তরঃ আছে। তবে সিম্পল। কখনই কাঁচা খাবেন না। এক কাপ ঠাণ্ডা পানিতে ১৫-৩০ মিলি মিশ্রণ করুন। গলা জ্বলতে দেখা দিলে বিরতি দিয়ে আস্তে আস্তে পান করা যায়। ওজন কমানোর জন্য কখনই অতিরিক্ত এসিভি সেবন করবেন না। অ্যালার্জি বা গ্যাস্ট্রাইটিসের থাকলে এটি পুরোপুরি এড়িয়ে চলুন।

ওজন কমানোর জন্য আরও বেশ কিছু পদ্ধতি রয়েছে আপনি চাইলে সেগুলোও প্রয়োগ করতে পারেন। ধন্যবাদ

Related Posts