আমরাই পারি আগামীকে বদলে দিতে

আমরাই পারি আগামীকে বদলে দিতে

আমরাই পারি, আমাদের হাত ধরেই আসবে দিন বদলের পালা। সুন্দর আগামীর জন্য আমাদের দরকার শুধু ইচ্ছে,  আগামীর প্রয়োজনে আমাদের বদলে দিতে হবে। তরুণ প্রজন্মের হাত ধরেই এসেছে আজ, আসবে আগামী ও।

সবাই যার যার অবস্থান থেকে নিজের কাজটা করে যেতে পারলেই সম্ভব সবকিছু। ক্ষুদ্র ক্ষুদ্র জায়গা গুলোকে বড় করে দেখতে হবে আমাদের। আপনার একটা ছোট কাজই হয়তো বদলে দিতে পারে সমাজের অনাচার। আপনার ছোট কাজটি দেখেই অনেক বড় কিছু হতে পারে,সাহস নিয়ে শুধু হাত দিতে হবে।

সমাজের অনাচার, অবিচারের বিরুদ্ধে আওয়াজ তোলার ক্ষমতাটা আমাদের হয়ে উঠেনি, যত দিন পর্যন্ত না হবে ততো আমরা পিঁছিয়ে।  সেই জায়গা আমাদেরই তৈরি করে নিতে হবে। একবার শুধু প্রশ্ন করুন নিজেকে, আজকের দিনে সমাজ কিংবা দেশের জন্য আপনি কি করেছেন!  যদি করে না থাকেন অন্তত একটা কাজ হলেও করুন সমাজ আর দেশের তরে। এ ভাবেই সবাই কাজ করলে একদিনেই অনেক বৃহৎ কিছু হতে পারে দেশের জন্য, দশের জন্য।

সমাজ কে জাগানোর দায়িত্ব আপনার, আমার সহ সবার। কেউ পিছিয়ে থাকলে হবেনা, জাগ্রত করতে হবে নিজের ভেতর ঘুমিয়ে থাকা সত্তাকে, জাগ্রত করতে হবে নিজের বিবেক কে।

আজকের চেয়ে আগামীর দিন ভালো করতে হলে,  সেই কাজটা আজকেই করতে হবে, না হয় যে পিছিয়ে পড়বে আগামী, অঙ্কুরেই বিনষ্ট হবে সম্ভাবনা।

  • নিজেকে প্রস্তুত করে আমাদের দেখাতে হবে আমরা পারি, আমাদের সে সামর্থ্য রয়েছে। চিন্তা ভাবনার জায়গাটা আরো তীক্ষ্ণ করে সামনের পথকে যতদূর পারা যায় দেখতে হবে। সময়টা এখন আমাদেরই, সেই সময়কে নিজের মত করে সাজিয়ে আমরা পারি আগামীকে বদলাতে, আমরাই পারি নতুন স্বপ্ন দেখতে, নতুন করে সাঁজাতে। তাহলে আর পিছিয়ে কেন!  সামনে আসুন, গুটিয়ে রেখে নিজেকে আর কত ছোট করে রাখবো আমরা সময়ের পরিক্রমায় চলতে হবে পথ, বাঁধাকে ডিঙ্গিয়ে যাওয়ার ক্ষমতা আমাদেরই রয়েছে, আমরাই পারি আগামীকে বদলে দিতে,আমরাই পারি সবার মুখে হাসি ফোটাতে, আমরাই পারি নতুনের ডাক দিতে, আমরাই পারি অবিচারের বিরুদ্ধে আওয়াজ তুলতে, আমরাই পারি মানুষের কান্না মোচন করতে, আমরাই পারি সমাজ কে বদলে দিয়ে নতুন করে গড়তে!  আমরা আসলে কি পারি না?  শুধু কাজে লাগাতে হবে ঠিক সময়ের প্রয়োজনে

Related Posts