আমার পিপাসু মনের জিজ্ঞাসা

আমি নামাজ পড়ি,রোজা রাখি,হজ্ব করেছি কিন্তু যাকাত দেইনা,অসহায় মানুষকে সহযোগীতা করি না।ইহাতে সৃষ্টিকর্তা আমার প্রতি কতটা সন্তুষ্ট বা অসন্তুষ্ট হবে?

  • আমি নামাজ পড়ি না,রোজা রাখি না,হজ্ব করি নাই,করার ইচ্ছা ও নাই।কিন্তু অসহায় মানুষকে সাধ্যমত সহযোগীতা করি।ইহাতে সৃষ্টিকর্তা আমার প্রতি কতটা সন্তুষ্ট বা অসন্তুষ্ট হবে?
  • যদি উল্লেখিত প্রশ্ন দুইটির প্রশ্নকর্তা আলাদা দুইজন ব্যক্তি হয় তবে সৃষ্টিকর্তা কোন ব্যক্তির প্রতি বেশি সন্তুষ্ট হবে?
  • আমি মসজিদের অবকাঠামো উন্নয়নে কোনো অর্থ দেইনা।সেই অর্থ দুস্থদের মাঝে দান করি।কারন মসজিদের অবকাঠামোর উন্নয়ন করার চাইতে দুস্থদের সহযোগীতা করা আমার কাছে বেশি জরুরী বলে মনে হয়।কারন মসজিদের অবকাঠামোর উন্ননয়ন না হলে নামাজ আদায় করতে এর বিশেষ কোনো প্রভাব পরবে বলে মনে হয় না।কিন্তু আমি এমন লোকদের সহযোগীতা করি যাদের সহযোগীতা করার মানুষ নাই বললেই চলে।তাই আমি তাদেরকে সহযোগীতা না করলে তারা হয়তো বিপদগ্রস্থই থাকবে। সৃষ্টিকর্তা ইহাতে আমার প্রতি কতটা সন্তুষ্ট বা অসন্তুষ্ট হবে?
  • আমি কাউকে বিপদে দেখলে ঐ ব্যক্তি ভালো না খারাপ বিবেচনা না করেই তাকে বিপদ থেকে রক্ষা করার জন্য সর্বোচ্চ চেষ্টা করি।কারন কথায় আছে পাপকে ঘৃনা করো,পাপীকে নয়।আমি এই দর্শন আমার হৃদয়ে ধারন করি।ইহাতে সৃষ্টিকর্তা আমার প্রতি কতটা সন্তুষ্ট বা অসন্তুষ্ট হবে?
  • আমি সৃষ্টিকর্তাকে বিশ্বাস করি এবং প্রতিদিন অর্থ বুঝে কুরআন শরীফ পড়ি।কিন্তু কুরআন শরীফের নির্দেশনা পালন করি না।আমার এই কুরআন শরীফ পাঠের কোনো স্বার্থকতা আছে কি?
  • আমি ধর্মগ্রন্থ পাঠের চাইতে মানবিক দৃষ্টিকোন থেকে নিজের বিবেকের সদ্ব্যবহার করতে চাই।এটা কতটা যৌক্তিক হবে?
  • সৃষ্টি কর্তাকে বারবার স্মরন করার চাইতে তার সৃষ্টিকে স্মরন করা কতটা যৌক্তিক হবে?
  • দীর্ঘ দিন থেকেই এই প্রশ্নগুলো আমি বয়ে বেড়াচ্ছি।কিন্তু উত্তর সংগ্রহে ব্যর্থ হয়েছি।তাই এই প্রশ্নগুলোর পাঠকদের কাছ থেকে সুচিন্তিত উত্তর আশা করছি।কেতাবি জ্ঞান ব্যবহার না করে হৃদয় থেকে উত্তর দেওয়ার জন্য পাঠকদের উত্তর দেয়ার জন্য অনুরোধ রইলো।হোক সেটা আমার পক্ষে বা বিপক্ষে।
  • আমার পোস্টটি পড়ে অনেকেই আমার মূল বক্তব্য সম্পর্কে অবহিত হয়ে গেছেন।কিন্তু প্রশ্নগুলো নিরপেক্ষ ভাবে বিশ্লেষন করে পাঠকদেরকে উত্তর দেয়ার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হইলো।একমাত্র নিরপেক্ষ উত্তর ই পারে আমার পোস্টটিকে স্বার্থক করে তুলতে।যেহেতু এটা আমার প্রথম লেখা তাই নিরপেক্ষ উত্তর পাওয়ার আশা করাটা আমার জন্য বোধ হয় অন্যায় হবে না।এই অভিপ্রায় ব্যাক্ত করে এখানেই ইতি টানছি,সাথে সকলের ইতিবাচক মনোভাবের প্রত্যাশা রইলো।সকলে ভালো থাকবেন।

<

Related Posts