আয়রনের স্তর গুলো কিভাবে আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে?

আয়রন আমাদের শরীরের জন্য অপরিহার্য” ডক্টর রা বলে থাকে। এর অর্থ হলো আয়রন মানুষের স্বাস্থের জন্য প্রয়োজনীয়। যখন আয়রনের কথা আসে ,তখন এই গুরুত্বপূর্ণ উপাদানটি রক্তে অক্সিজেন পরিবহন করে থাকে।

আমাদের আয়রন দরকার কেন?

ওয়েব এমডি অনুসারে, আয়রন হিমোগ্লোবিনের একটি গুরুত্বপূর্ণ উপাদান।আপনার রক্তে অক্সিজেন বহনকারী লোহিত রক্ত কণিকার উপাদান গুলি এটি আপনার সারা শরীর জুড়ে পরিবহন করে থাকে।হিমোগ্লোবিন শরীরের প্রায় দুই – তৃতীয়াংশ আয়রনের প্রতিনিধিত্ব করে থাকে।আপনার শরীরে যদি পর্যাপ্ত আয়রন না থাকে, তাহলে শরীরে স্বাস্থকর অক্সিজেন বহনকারী লোহিত রক্ত কণিকা তৈরি হতে পারে না।লোহিত রক্ত কণিকার অভাবে আয়রনের অভাবজনিত রক্ত সল্পতা দেখা দেয়। একে আয়রন জাতীয় রক্ত সল্পতা বলে।

ক্লান্ত বোধ করছেন?

আয়রনের ঘাটতি মানে হলো আপনার শরীরে সঠিক ভাবে কাজ করার জন্য অক্সিজেন পাচ্ছে না। এবং আয়রনের ঘাটতির প্রথম লক্ষন হলো ক্লান্তি। আয়রনের ঘাটতি আপনার মস্তিস্কের ক্রিয়া কলাপের পাশাপাশি অসুস্থতা থেকে বাচার জন্য আপনার ইমিউন সিস্টেম এর ক্ষমতাকেও প্রভাবিত করে থাকে।

আমাদের দেহের কত আয়রনের প্রয়োজন?

<

আপমাদের শরীরে কতটুকু আয়রন দরকার তা বয়স, ডায়েট, লিঙ্গ এবং শারীরিক অনুশীলনের উপরে নির্ভর করে থাকে।ছোট বাচ্চাদের বড় হওয়ার সাথে সাথে আয়রনের চাহিদা বৃদ্ধি পেতে থাকে। মহিলাদের পুরুষদের তুলনায় বেশি আয়রন এর দরকার হয়। কেননা তাদের মাসিকের সময় অনেক রক্ত শরীর থেকে বেড় হয়ে যায়।যে সকল লোকেরা কঠোর ভাবে অনুশীলন করেন তাদের আরও বেশি আয়রন এর দরকার হয়ে থাকে। সবজী থেকে প্রচুর আয়রন গ্রহন করা যেতে পারে।

আয়রন কিভাবে বাড়ানো যায়?

আয়রনের ঘাটতি যুক্ত লোকেরা বেশি আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ার মাধ্যমে আয়রনের ঘাটতি পুষিয়ে উঠতে পারেন।কিছু ক্ষেত্রে খাদ্য তালিকা গত বা পরীপূরক থেকে শরীরে শোষনের তুলনায় লোকদের আরও বেশি আয়রনের দরকার হয়।রক্ত সল্পতায় আক্রান্ত এবং ক্যান্সার রোগীদের জন্য প্রয়শই আয়রন ইনফিউশন নির্ধারিত হয়। যা রোগীদের জন্য একটি বড় জটিলতা হিসেবে দেখা দেয়।

আয়রন ইনফিউশন গুলো এমন লোকদের জন্য নির্ধারন করা যেতে পারে,যা মূখের আয়রন এর পরিপূরক হিসেবে গ্রহন করতে অক্ষম।কিংবা হজম প্রক্রিয়ার মাধ্যমে পর্যাপ্ত পরিমান আয়রন গ্রহন করতে পারে না কিংবা অতিরিক্ত রক্তক্ষরন হয়ে থাকে।

আয়রন ইনফিউশন

সরাসরী রোগীর শিরাতে যে কোন সুচের মাধ্যমে আয়রন ইনফিউশন গুলো অন্তবর্তীভাবে পরিচালিত হয়ে থাকে।সূচটি একটি নলের সাথে যুক্ত হয়ে থাকে।যা ঘুড়ে আয়রন দ্রবনে আয়রন মিশ্রন যুক্ত পাত্রে যুক্ত হয় থাকে।

রক্তশূন্যতার কারণ এবং তিব্রতার উপরে নির্ভর করে লোহার আধান থেকে প্রাপ্ত ফলাফল গুলো পুরো পুনরুদ্ধারের ক্ষেত্রে পৃথক হবে।তবে বেশির ভাগলোক  একটি আধানের পরে ভালো অনুভব করে এবং আক্রান্ত স্থান যেখানে হাসপাতাল বা বহিরাগত পরিসেবা থেকে আক্রান্ত হয়েছিলো সেখান থেকে নিজেরাই বাড়িতে গিয়ে সাধারন জীবন যাপন করিতে সক্ষম।

অ্যানিমিয়া থেকে সুস্থ হয়ে উঠছে

ক্লিভল্যান্ড ক্লিনিক অনুসারে, আপনার যখন আরও ভালো লাগা শুরু করা উচিৎ তখন আপনার নির্দিষ্ট পরিস্থিতির উপরে নির্ভর করা উচিৎ।সাধারনত আপনার আরও ভালো লাগা শুরু করার আগে আপনার আয়রন পরিপূরকটি শুরু করার পরে এক সপ্তাহ থেকে এক মাস সময় লাগতে পারে। উদাহরন সরূপ যদি আপনার রক্ত সল্পতা থেকে যদি রক্ত ক্ষয়ের কারন হয়। তবে পূনরূদ্ধারের হার চিকিৎসার পরে রক্ত ক্ষয়ের হারের উপরে আংশিক ভাবে নির্ভর করে ।

খুব ভালো জিনিস

যখন আয়রনের কথা আসে তখন , সক সময় সব কিছু ভালো হয় না।বিরল ক্ষেত্রে খুব বেশি আয়রন আয়রনের বিষাক্ত হতে পারে। আয়রনের বিশাক্ততার লক্ষন গুলো দ্রুত আসতে পারে আবার ধীরে ধীরে অতিরিক্ত আয়রন শরীরে টিস্যু আকারে জমা হতে পারে।বেশি পরিমান আয়রন হালকা থেকে বেশি পরিমান আয়রন হালকা থেকে মারাত্নক পেটে ব্যাথা তৈরি করে এবং দীর্ঘ সময় ধরে চলতে থাকে। এবং এতে লিভার ও হার্ট এর ক্ষতি হতে পারে ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন