আর্টিকেল রাইটিং-এ দক্ষতা অর্জন ও অর্থ উপার্জনের অসাধারণ উপায়

আর্টিকেল রাইটিং এই কথাটি আমরা বর্তমানে প্রায়ই অনলাইন জগত এবং বাস্তবেও শুনে থাকি। বর্তমান সময়ে অনলাইনে অর্থ উপার্জনের যে ক্রেজ এবং ট্রেন্ড তৈরি হয়েছে তাতে একটি গুরুত্বপূর্ণ সংযোজন হলো আর্টিকেল রাইটিং। আর্টিকেল রাইটিং এর ফলে বিশ্বব্যাপী ফ্রীলান্সার ডেভেলপার ও রাইটারদের জন্য তৈরি হয়েছে এক বিশাল পেশার ক্ষেত্র। আমাদের সবাইকে একটা কথা মনে রাখা প্রয়োজন, আর্টিকেল লিখে অর্থ উপার্জন করার পদ্ধতিটি সম্পূর্ণ পেশাগত একটি পদ্ধতি। অনলাইনে অন্যান্য ইনকামের পদ্ধতির মতো এতেও কোনো নির্ভরশীলতা নেই।

বর্তমান বিশ্বের বিভিন্ন জায়গায় আর্টিকেল রাইটার গণ তাদের আর্টিকেল রাইটিং এর জন্য বেশ ভাল অর্থ উপার্জন করছেন। তাই আর্টিকেল রাইটিং হতে পারে আপনার জন্য একটি সন্মানজনক পেশা। ইন্টারনেট দুনিয়ায় অনেক ওয়েবসাইট রয়েছে যারা আর্টিকেলের জন্য বেশ ভাল পরিমাণের সন্মানী প্রদান করে থাকে। আবার অনেক ওয়েবসাইট আছে যারা আপনার এক একটি আর্টিকেল এর পেজভিউ অনুযায়ী অর্থ প্রদান করে থাকে।

যতদিন সেই ওয়েবসাইটে আপানার আর্টিকেল পড়বে ততদিন সেই পেজভিউ অনুযায়ী আপনাকে অর্থ প্রদান করা হবে। এছাড়াও বিভিন্ন ফ্রীলান্সিং মার্কেটপ্লেসে প্রতিনিয়ত আর্টিকেল রাইটিং এর জন্য বেশ ভাল পরিমাণের কাজ আসতে থাকে। আপনি সেগুলো করে আরো বেশি অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। তবে আর্টিকেল রাইটিং এর আর একটি শক্তিশালী দিক হলো আপনি নিজের একটি ব্লগসাইট তৈরি করে সেখানে আর্টিকেল পাবলিশ করে গুগল অ্যাডসেন্স বা অন্যান্য অ্যাড মিডিয়ার মাধ্যমে সারাজীবনের জন্য ইনকামের পথ তৈরি করতে পারেন।

আপনি যে ওয়েবসাইট গুলোতে আর্টিকেল রাইটিং এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন তার কিছু তালিকা নিচে উল্লেখ করা হলোঃ

  • Freelancer.com
  • Upwork.com
  • Fiverr.com
  • Elance.com
  • Ezinearticle.com
  • Text Broker
  • Writer access
  • I writer

উপরে উল্লেখিত ওয়েবসাইট গুলোর মাধ্যমে আপনি আর্টিকেল রাইটিং-এ বেশ ভাল পরিমাণের অর্থ উপার্জন করতে সক্ষম হবেন, যদি আপনার কাজ ভাল হয় তবে। তবে আপনি যদি ইংরেজিতে ভাল পারদর্শী হন বা যদি পারদর্শী হতে পারেন তবে আপনি আর্টিকেল রাইটিং সাম্রাজ্যের একজন ভাল রাইটার হতে সক্ষম হবেন।

আর্টিকেল রাইটিং এর জন্য নিজেকে দক্ষ করে তুলুনঃ

আর্টিকেল রাইটিং-এ নিজেকে দক্ষ করতে হলে আপনাকে অবশ্যই বিশেষ কোনো এক বা একাধিক বিষয়ের ওপর দক্ষতা অর্জন করতে হবে। আপনি যদি নিজেকে কোনো বিষয়ে দক্ষ না করতে পারেন তবে সেই বিষয়ে ভাল কিছু লেখা আপনার দ্বারা মোটেও সম্ভব নয়। তবে এই দক্ষতা অর্জন করা একেবারেই কঠিন কিছু নয়। আপনি যখন কোনো বিষয়ের ওপর লিখবেন তখন সেই নির্দিষ্ট বিষয়ের ওপর একটু ভালভাবে রিসার্চ বা গবেষণা করে নিন, এবং রিসার্চ করার সময় যেসব গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করবেন সেগুলোকে সুন্দরভাবে সাজিয়ে আপনার লেখাটিকে তথ্য বহুল করতে পারেন। তবে লক্ষ্য রাখবেন যেন, আপনার আর্টিকেলে অপ্রয়োজনীয় বিষয়ের প্রভাব বেশি না থাকে।

আপনি আপনার আর্টিকেল লেখার দক্ষতা বৃদ্ধি করার জন্য বিভিন্ন বই, ব্লগ আর্টিকেল ইত্যাদি পড়তে পারেন। তাহলে আপনার লেখার দক্ষতা আপনা আপনি বৃদ্ধি পেতে থাকবে। অন্যের লেখা থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় বেশি বেশি জানার চেষ্টা করুন। তবে ভুলেও অন্যের লেখা হুবহু কপি করবেন না। যদি কপি করেন তাহলে আপনার আর্টিকেল লেখার ক্যারিয়ার সেখানেই শেষ হয়ে যাবে। অন্যের লেখা পড়ে সেখান থেকে নিজের জ্ঞান বৃদ্ধি করুন এবং তার মধ্যে থেকেই লিখতে শুরু করুন। দেখবেন কিছুদিন পর আপনা আপনিই আপনার মধ্যে থেকে প্রতিভা বেরিয়ে আসবে। মূল কথা হলো যখন যে বিষয়ে লিখবেন তখন সেই বিষয় সম্পর্কে ভালভাবে রিসার্চ করে নিবেন এবং যতটা পারবেন সঠিক ও গুরুত্বপূর্ণ তথ্য বাছাই করবেন।

আপনার যে বিষয় নিয়ে লিখতে ভাল লাগে সেই বিষয় নিয়ে প্রতিনিয়ত রিসার্চ করুন ( বর্তমানে কোনো বিষয় নিয়ে জানার জন্য Google ও Youtube হলো সব থেকে বড় মাধ্যম ) এবং ভালভাবে সে বিষয়ে স্টাডি করুন। তাহলেই দেখবেন সে বিষয়ে আপনার ভাল দক্ষতা তৈরি হয়ে যাবে এবং খুব সহজেই একটি ইউনিক আর্টিকেল লিখে ফেলতে পারবেন। বর্তমানে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই আপনি আর্টিকেল লিখে অর্থ উপার্জন করতে পারেন। তবে আপনি যদি ইংরেজিতে নিজেকে ভালভাবে দক্ষ করতে পারেন তবে আর্টিকেল রাইটিং ক্যারিয়ারে আপনি অন্যদের থেকে অনেক এগিয়ে থাকবেন। আপনি ইংরেজিতে আর্টিকেল লেখার মাধ্যমে আপনার ইংরেজি স্কিল সহ আর্টিকেল রাইটিং-এ অনেক ভাল সুফল পাবেন।

Related Posts

35 Comments

  1. লেখাটি পড়ে ভালো লাগলো। বিশেষ করে ইনকাম রিলেটেড টপিক হওয়ায় আমার জন্য লেখাটি বেস্ট হয়েছে, কারণ আমি ইনকাম করতে ভালোবাসি তাই ইনকাম রিলেটেড টপিক গুলো আমাকে আকৃষ্ট করে। আর এ লেখাটি আমার চয়েস তালিকার লেখা হওয়াতে
    আমি খুব এনজয় করেছি। লেখককে আন্তরিক ধন্যবাদ। এমন একটা সুন্দর লেখা উপহার দেওয়ার জন্য।

মন্তব্য করুন