আর্টিকেল লিখে যারা অর্থ উপার্জন করতে ব্যর্থ হচ্ছেন তারা এই কয়েকটি টিপস শিখে নিন।

প্রিয় ভিউয়ার্স ও আর্টিকেল রাইরাটার্স, একটি সফল আর্টিকেল লিখে কিভাবে অনলাইন থেকে অর্থ উপার্জন করা যায় সে সম্পর্কে ধাপে ধাপে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আজকের লেখাটি শুরু করছি। আশা করি শেষ পর্যন্ত পড়বেন। এটা পড়ার পর আপনি কিছুটা হলেও শিখতে পারবেন আর্টিকেল লিখে কিভাবে অনলাইন থেকে অর্থ উপার্জন করা যায়।

১। আপনার লেখার ভাবের সাথে মিল রেখে একটি হেডলাইন নির্বাচন করুনঃ

ভালো মানের একটি আর্টিকেলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কতকগুলো বৈশিষ্ট্যের মধ্যে একটি হলো সুন্দর একটি হেডলাইন নির্বাচন করা। আর্টিকেলের হেডলাইন অনেক সময় আপনি ভেতরে যা লিখলেন তার চেয়েও বেশি গুরুত্ব বহন করে। এমন অনেক পাঠক থাকেন যারা হেডলাইন পড়েই লেখার বাকী অংশ পড়তে আগ্রহী হন। হেডলাইন নির্বাচন করুন ছোট কিন্তু অর্থবহ। নিন্ম মানের হেডলাইন দেখে মূল লেখা পড়তে পাঠক অনাগ্রহ প্রকাশ করতে পারেন। হেডলাইন ও বিবরণের মিল না হলে পাঠক আকৃষ্ট হয় না।

২। অর্থবহ কিন্তু নাতিদীর্ঘ একটি বিবরণ দিনঃ

যে বিষয়টিট উপর আপনি লিখবেন সেই বিষয়টি আগে বুঝুন পরে পাঠকের কথা ভেবে অল্প কথায় বুঝিয়ে লিখুন। লেখা বড় করার জন্য ইচ্ছাকৃতভাবে বারে বারে একই কথার বিশ্লেষণ পরিহার করুন। মনে রাখবেন, বাহুল্যতা কখনোই পাঠক আকৃষ্ট করতে পারে না। তাই বলে এতটাও ছোট নয় যার ব্যাখ্যা বুঝতে পাঠকের সমস্যা হতে পারে।

৩। যে ভাষায় আর্টিকেল লিখবেন সে ভাষার ব্যাকরণ বিধি মেনে লিখুনঃ

আপনার আর্টিকেলটি যদি বাংলায় লিখেন তাহলে অবশ্যই বাংলা ব্যাকরণবিধি জেনে নিন ও প্রয়োগ করুন। যদি সম্ভব হয় তাহলে ব্যাকরণে সাংঘর্ষিক বিষয়গুলো বাদ দিন। সাধু ও চলিত ভাষার মিশ্রণ ঘটাবেন না। বিরাম চিহ্ন ঠিকঠাক ব্যবহার করুন। এতে আপনার লেখা হবে আরও বেশি সুস্পষ্ট ও আকর্ষণীয়। শব্দ, বাক্য ও বানান শুদ্ধভাবে লিখুন।

৪। বুদ্ধিমত্তার সাথে আর্টিকেলের বিষয় নির্বাচন করুনঃ

অনলাইনের যে কোন প্লাটফর্মে আপনার লেখা আর্টিকেলের বিষয়টি নির্বাচন করুন যথেষ্ট বুদ্ধিমত্তার সাথে। পুরনো বা কম চাহিদার কোনো বিষয়ে না লেখাই উত্তম। আপনার আর্টুকেল নির্বাচনের বিষয়টি যেন সমসাময়িক হয়। সময়ের চাহিদা অনুযায়ী আর্টিকেলটি সাজানো উচিত।

৫। উপসংহারঃ

আপনি যে বিষয়ে দক্ষ ও পারদর্শী শুধুমাত্র সে বিষয়েই বেশি ফোকাস করুন ও লিখুন। অর্থাৎ আপনার লেখনির আইটেম যেন একজাতীয় হয়। ভিন্ন ভিন্ন আইটেম ত্যাগ করুন। মনে রাখবেন, আপনি একা সকল বিষয়ে পারদর্শী নন। শুধু যে বিষয়গুলো আপনার পরিপূর্ণ জ্ঞান আছে সেই বিষয়গুলোর উপর লিখুন। জনপ্রিয় ভেবে অন্য কারও লেখা কপি করবেন না। যা লিখবেন তা নিজস্ব জ্ঞান থেকেই লিখুন।

আশা করছি আর্টিকেল লিখে অর্থ আয় করার জন্য উপরের বিষয়গুলো মেনে চললে আপনিও আর্টিকেল লিখে এখন থেকে আয় করতে পারবেন।

Related Posts

7 Comments

মন্তব্য করুন