আলাদা কোনো সফটওয়ার ব্যবহার না করেই ফাইল লুকিয়ে ফেলুন মাত্র ১০ সেকেন্ডে!

আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সকলেই ভালো আছেন। কারন ভালো না থাকলে হয়তো এখন এই পোস্ট পড়তেন না। আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে আমিও অনেক ভালো আছি। আচ্ছা যাই হোক আজকে আমি আপনাদের মাঝে নিয়ে এসেছি চমৎকার একটি অ্যান্ড্রয়েড ট্রিকস। এই ট্রিক টা অনুসরণ করে আপনি সহজেই যেকোনো ভিডিও, অডিও, পিকচার, ডকুমেন্ট ফাইল লুকিয়ে ফেলতে পারবেন। এবং লুকিয়ে ফেলা ফাইল গ্যালারি / যেকোনো প্লেয়ার থেকে খুজে পাওয়া যাবে না। শুধু ফাইল ম্যানেজার থেকে খুজে পাবেন ফাইনটি।

 

সবচেয়ে বড় কথা এই ট্রিক অনুসরণ করে ফাইল হাইড করতে কোনো আলাদা অ্যাপের প্রয়োজন হয় না। তো আর কোনো রকম কথা না বাড়িয়ে ট্রিক জেনে নেওয়া যাক।

 

কাজটি কিন্তু খুবই সহজ মাত্র ২/৩ লাইনেই বোঝানো যায়। ফাইল লুকানোর জন্য প্রথমেই আপনাকে চলে যেতে হবে ফাইল ম্যানেজার এ। তারপর আপনি যেই ফাইলটি লুকাতে চান সেটিকে সিলেক্ট করুন। এবার সিলেক্ট করা ফাইলটি আপনাকে কাট করতে হবে। কপি করলে হবে না। মোবাইলের কাট অপশনে ক্লিক করার পর এটিকে অ্যান্ড্রয়েড নামক ফোল্ডারে পেস্ট করতে হবে। অ্যান্ড্রয়েড ফোল্ডারটি আপনার ইন্টার্নাল স্টোরেজ বা এসডি কার্ডে প্রবেশ করলে প্রথমেই খুজে পাবেন। তারপর অ্যান্ড্রয়েড ফোল্ডারটিতে প্রবেশ করুন। তারপর আপনাকে একটি ইন্টারফেইজে নিয়ে যাবে যেখানে আপনি তিন বা চারটি ফোল্ডার দেখতে পাবেন। সেই ফোল্ডারগুলোর মধ্যে ” data ” নামক ফোল্ডারটি ওপেন করলে আরও কিছু ফোল্ডার দেখতে পাবেন। এই ফোল্ডার গুলোর মধ্যে যেকোনো একটিতে ফাইলটি পেস্ট করে দিলেই আপনার কাজ শেষ।

 

<

খুব সহজেই শিখে ফেললেন যেকোনো ফাইল লুকানো। এই ফাইলটি মোবাইলের গ্যালারি বা প্লেয়ারে খুঁজে পাবেন না। ফাইলটি বের করতে পারবেন শুধু অ্যান্ড্রয়েডের মধ্যে গিয়ে এবং সেখান থেকে যেকোনো ভাবে ব্যবহার করতে পারবেন।

 

 

এভাবে ফাইল লুকানোর সুবিধা :

 

আমাদের অনেক সময় বিভিন্ন গুরুত্বপূর্ণ বা পার্সোনাল ইনফরমেশন, ছবি, ভিডিও ইত্যাদি মোবাইলে সংরক্ষন করতে হয়। কিন্তু সাধারণ ভাবে সেই তথ্যগুলো সংরক্ষণ করলে বিভিন্ন ভাবে সেগুলো বিকৃত বা মুছে যেতে পারে। সেজন্য এই ক্ষতি থেকে বাচতে আমরা ফাইলটিকে লুকিয়ে রাখি। লুকানোর জন্য প্রয়োজন হয় একটি আলাদা অ্যাপ্লিকেশান। তো আমার আজকের ট্রিকের মাধ্যমে আপনি সহজেই কোনো সফটওয়্যার ব্যবহার না করে ফাইল লুকাতে পারবেন। যার ফলে আপনি কোনো ধরনের অ্যাপ ইন্সটল না করে আপনার মোবাইলের স্টোরেজ বাচাতে পারছেন। এর জন্য আপনার মোবাইলটির কাজের গতি কিছুটা হলেও ঠিক থাকছে।

 

আশা করি যারা ট্রিকসটা জানেন না তারা অনেক উপকৃত হয়েছেন।

সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। আজ এই পর্যন্তই। সবাই দোয়া করবেন যেন আগামিতে আরও ভালো কোনো পোস্ট নিয়ে হাজির হতে পারি।

আসসালামু আলাইকুম।

Related Posts

10 Comments

মন্তব্য করুন