আসক্তি কমাতে রাতে ইন্টারনেট বন্ধ

আসক্তি কমাতে রাতে ইন্টারনেট বন্ধ

আসক্তি কমাতে রাতে ইন্টারনেট বন্ধ

সম্প্রতি মালয়েশিয়া তে ইন্টারনেট এর প্রতি আসক্তি কমাতে রাতের বেলা ইন্টারনেট বন্ধ রাখার পরিকল্পনা করেছে। কারন কিশোর কিশোরীদের রাত জেগে ইন্টারনেট চালানো ,অনলাইনে গেম খেলা , সোশ্যাল মিডিয়া ব্যবহার করার প্রতি আসক্ত হয়ে পড়েছে । আর তাই তাদের আসক্তি কমানোর জন্য দেশটির সরকার এই পরিকল্পনা গ্রহন করেছেন বলে জানা গেছে ।

সেই দেশে ৩৪ দশমিক ৯ ভাগ কিশোর-কিশোরীদের মধ্যে ইন্টারনেট এর প্রতি আসক্তি বেড়ে গেছে । শুধুই যে কিশোর কিশোরীর মাঝে এরকম সমস্যা দেখা দিয়েছে তা নয় ,তাদের দেশের প্রাপ্ত বয়স্কদের মধ্যে ও এরকম আসক্তি দেখা দিয়েছে, যা নিয়ে উদ্বিগ হয়েছে প্রশাসন ।

প্রতিদিন গড়ে একজন মানুষ ৪ ঘন্টা ইন্টারনেট ব্যবহার করে , তার মধ্যে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে বেশির ভাগ । তাই তাদের নতুন পরিকল্পনা অনুযায়ী রাত ১২ টা থেকে পরদিন ভোর ৬ টা পর্যন্ত ইন্টারনেট সংযোগ বন্ধ থাকবে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী লি বুন চে এ বিষয়টি নিয়ে বেশি উদ্বিগ্ন প্রকাশ করেছেন । তাই দেশটিতে এরকম পরিকল্পনা গ্রহন করার পরিকল্পনা গ্রহন করা হয়েছে ।

এতে তারা মনে করেন, কিছুটা হলেও ইন্টারনেট এর প্রতি আসক্তি কম হবে । আর যারা কিশোর কিশোরী আছে তারা ১-২ ঘন্টার বেশি ইন্টারনেট ব্যবহার করতে না পারে ,সেই ব্যবস্থা ও গ্রহন করবে বলে জানা গেছে ।

ইন্টারনেট এর প্রতি আসক্তি ব্যক্তিদের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এই বিষয়টা চিন্তা করে তারা তাই ১৭ বছরের কম বয়সী ছেলেমেয়েদের স্বাস্থ্যের কথা ভেবেই এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

এতে তারা আশা বাদি ইন্টারনেট থেকে আসক্তি কমানো অনেকাংশেই সম্ভব বলে মনে করেন ।

সুত্রে ঃ বাংলাদেশ টু ডে ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন