আসছে Windows 10 আপডেট ভার্সন! কপি-পেস্ট আর কখনও এক হবে না। আরও জেনে নিন কিভাবে ব্যবহার করবেন।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

মাইক্রোসফ্ট ২০২১ সালের শুরুর দিকে উইন্ডোজ ১০ এক্স রিলিজ করার পরিকল্পনা করতে পারে বলে জানা যাচ্ছ। তবে নতুন অপারেটিং সিস্টেমের কিছু বৈশিষ্ট্য শীঘ্রই উইন্ডোজ ১০ এ আসবে। যার মধ্যে একটি নতুন প্যানেল রয়েছে যা কপি এবং পেস্ট কীভাবে কাজ করে তা সম্পূর্ণ পরিবর্তিত করে আপডেট করা হয়েছে।

পুনরায় ডিজাইন করা ক্লিপবোর্ড প্যানেল পরবর্তী উইন্ডোজ 10 আপডেটের সাথে প্রেরণ করবে বলে এক সংবাদ মাধ্যমে হতে জানা গেছে। উইন্ডোজ দ্বারা সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে যে, উইন্ডোজ ১০ বিল্ড সফ্টওয়্যার জায়ান্ট একটি নতুন প্যানেল যুক্ত করেছে যা ব্যবহারকারীরা তাদের ক্লিপবোর্ডগুলি থেকে ইমোজিস, জিআইএফ এবং এমনকি অন্যান্য বিষয়গুলিও সন্নিবেশ করতে সুযোগ প্রদান করবে। নতুন প্যানেলটিতে ব্যবহারকারীদের পক্ষে তাদের বার্তা, ফাইল এবং ইমেল সামগ্রী যুক্ত করা আরও সহজ করার জন্য বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্যও অন্তর্ভুক্ত রয়েছে।

আপনার অতি সম্প্রতি ব্যবহৃত ইমোজি এবং জিআইএফগুলি অ্যাক্সেস করার পাশাপাশি নতুনগুলির সন্ধানের পাশাপাশি প্যানেলটিতে “ক্লিপবোর্ডের ইতিহাস” নামে একটি বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীরা ক্লিপবোর্ডে সম্প্রতি অনুলিপি করা আইটেমগুলির একটি তালিকা প্রদর্শন করতে পারবে। উইন্ডোজের জন্য ইতিমধ্যে ক্লিপবোর্ড প্রতিস্থাপনগুলি উপলব্ধ থাকলেও নতুন প্যানেলটি স্থানীয়ভাবে অনুরূপ কার্যকারিতা সরবরাহ করবে এবং এমনকি ডিভাইসগুলিতে সিঙ্ক করা যাবে বলেও জানানো হয়েছে।

উইন্ডোজ ১০-এ ক্লিপবোর্ড ব্যবহারকারীদের উইন্ডোজ কী এবং v বাটন টিপে যে কোনও সময় তাদের ক্লিপবোর্ডের ইতিহাস অ্যাক্সেস করা যাবে। ক্লিপবোর্ড মেনুতে “ডিভাইসগুলি জুড়ে সিঙ্ক করুন” ট্যাবও থাকবল। তবে ক্লিপবোর্ডের ইতিহাসে বর্তমানে সর্বাধিক ২৫ টি এন্ট্রি সংরক্ষণ করা হয় এবং পুরানো আইটেম নতুনভাবে প্রদর্শিত হওয়ার সাথে সাথে মুছে ফেলা হয়।

উইন্ডোজ ১০ এ শীঘ্রই আসা নতুন ক্লিপবোর্ডের ইতিহাসটি কেবল পাঠ্যই নয় চিত্রগুলি এবং html ও সমর্থন করে। ব্যবহারকারীরা ক্লিপবোর্ডের ইতিহাস মুছতে বা সেটিংস মেনু থেকে পুরোপুরি বৈশিষ্ট্যটি বন্ধ করতে পারবেন বলেও জানা গেছে।

আপনি যদি আগে গুগলের কীবোর্ড অ্যাপ্লিকেশন জিবোর্ড ব্যবহার করেন তবে এই উইন্ডোজে নতুন প্যানেলটি ঠিক একইভাবে কাজ করবে যেভাবে gif এবং ইমোজিগুলি আপনার বার্তা বা ফাইলগুলিতে খুব দ্রুত এবং সহজে প্রবেশ করে।

নতুন প্যানেলটি উইন্ডোজ ১০ এর পরবর্তী বৈশিষ্ট্য আপডেটের সাথে উপস্থিত হবে বলে আশা করা হচ্ছে। যদিও মাইক্রোসফ্ট এটি কখন প্রকাশ করবে তা এখনও অজানা।

Related Posts

10 Comments

মন্তব্য করুন