আসুন জেনে নেই চোখের এলার্জি দূর করার ছয়টি উপায়

বিভিন্ন সময় আমদের চোখে এলার্জি দেখা দিতে পারে। বিশেষ করে ছোট বাচ্চাদের এই সমস্যা দেখা দেয়। ইংরেজিতে এটাকে অনেকে ‘রেড আই’ বলে থাকে।আর আঞ্চলিক বাংলায় ‘চোখ উঠা’ বলে থাকে।

কিভাবে বুঝবেন চোখে এলার্জি হয়েছে?

যাদের চোখের অ্যালার্জি আছে তারা লালভাব, চুলকানি, জ্বালাপোড়া এবং চোখ দিয়ে পানি পরার সমস্যায় ভোগেন। একজন ব্যক্তির অ্যালার্জির  প্রকারের উপর নির্ভর করে আলোর প্রতি সংবেদনশীলতা, চোখে কিছু আছে বলে অনুভব করা, ফোলাভাব, ঝাপসা দৃষ্টি, কন্টাক্ট লেন্স পরা অস্বস্তি, চোখের পাতা ফোলা বা পুরু ভাব অনুভব করতে পারে।সেই সাথে নাকের এলার্জিও হতে পারে।

চোখে এলার্জি হওয়ার কারণ

চোখের এলার্জি ব্যক্তি ভেদে বিভিন্ন কারনে হয়ে থাকতে পারে। পরাগ, কুকুর এবং বিড়ালের লোম, ধুলোর কণা  হল কয়েকটি সম্ভাব্য চোখের অ্যালার্জির কারণ। যখন একজন সংবেদনশীল ব্যক্তি এই অ্যালার্জেনের সংস্পর্শে আসে, তখন হিস্টামিন নামক একটি পদার্থ নির্গত হয়। হিস্টামিন এবং অন্যান্য প্রদাহজনক যৌগগুলি চুলকানি, চোখ জল এবং অন্যান্য অ্যালার্জির লক্ষণগুলির জন্য দায়ী। চোখের ড্রপ পাওয়া যায় যা লালভাব কমায়। এগুলিতে এমন যৌগ থাকতে পারে বা নাও থাকতে পারে যা অ্যান্টিহিস্টামাইন হিসাবে কাজ করে এবং চুলকানি উপশম করে। 

চোখে এলার্জি দূর করার জন্য কিছু নির্দেশনা অনুসরণ করতে পারেন। নিচে ছয়টি উপায় বর্ননা করা হল।

১.চোখ চুলকানো থেকে বিরত থাকুন

চোখের  চুলকানি তিব্র অস্বস্তিকর হতে পারে। আপনি যতটা চান, আপনার হাত দূরে রাখার চেষ্টা করুন। ঘষা শুধুমাত্র আরো প্রদাহজনক রাসায়নিক নির্গত করে লক্ষণগুলিকে আরও খারাপ করে তুলবে। চোখের মেকআপ পরা থেকে বিরত থাকুন যা চোখের পাতা জ্বালা করতে পারে। কন্টাক্ট লেন্সের পরিবর্তে চশমা পরুন। উপসর্গ উপশম করতে সাহায্য করার জন্য চোখে  ঠান্ডা পানি প্রয়োগ করুন। সংবেদনশীল চোখে ময়লা বা অ্যালার্জিক পদার্থের প্রবেশ কমাতে প্রায়ই আপনার হাত ধুয়ে নিন।

২.বাসার বাইরে গেলে সতর্ক থাকুন

আপনার লক্ষণগুলি কি বসন্ত বা গ্রীষ্মে কাজ করে? আপনার মৌসুমি চোখের অ্যালার্জি থাকতে পারে। ঘাস, আগাছা এবং গাছের পরাগ আপনার চোখের অ্যালার্জির লক্ষণগুলিকে ট্রিগার করতে পারে। পরাগ গণনা নিরীক্ষণ করুন এবং সম্ভব হলে  বাড়ির ভিতরে থাকুন। জানালা বন্ধ করুন এবং এয়ার ফিল্টার করতে সাহায্য করার জন্য এয়ার কন্ডিশনার চালান। যখন বাতাস সবচেয়ে বেশি সক্রিয় থাকে তখন সন্ধ্যায় এবং মধ্য-সকালে পরাগের সংখ্যা সবচেয়ে বেশি থাকে। আপনি যদি বাইরে থাকেন তবে অ্যালার্জেনের সংস্পর্শ কমাতে সানগ্লাস পরুন। জানালার ফ্যান ব্যবহার করবেন না।

৩.বিভিন্ন ছত্রাক দূর করুন

বাথরুম, বেসমেন্ট এবং রান্নাঘরে ছত্রাক জন্মে। গৃহমধ্যস্থ আর্দ্রতা ৩০ থেকে ৫০ শতাংশের মধ্যে আছে তা নিশ্চিত করে ছত্রাকের বিরুদ্ধে সুরক্ষা করুন। একটি গ্রহণযোগ্য পরিসরে আর্দ্রতার মাত্রা রাখতে বেসমেন্ট এবং অন্যান্য স্যাঁতসেঁতে জায়গায় একটি ডিহিউমিডিফায়ার ব্যবহার করুন। নিয়মিত পানির প্যানটি পরিষ্কার এবং খালি করুন। ছত্রাক সেখানে বাড়তে পারে। নিশ্চিত করুন যে বাথরুম, রান্নাঘর এবং বেসমেন্টে সঠিক বায়ুচলাচল আছে এবং ছত্রাক বাড়তে দেবেন না। আপনার এয়ার কন্ডিশনারে একটি ফিল্টার ইনস্টল করুন যা ছত্রাকের স্পোর আটকানোর জন্য যথেষ্ট উচ্চ রেট করা হয়েছে।

৪.চোখের ড্রপ ব্যবহার করেতে পারেন

বর্তমানে বিভিন্ন ধরনের চোখের ড্রপ পাওয়া যায়। ডাক্তারের পরামর্শ অনুযায়ি  চোখে ড্রপ নিতে পারেন।

৫.একটি নির্দিষ্ট পরিকল্পনা রাখুন

চুলকানি, ফোলা চোখ, চোখ জল এবং অন্যান্য অ্যালার্জি উপসর্গ থেকে ভোগা এড়াতে সর্বোত্তম উপায় হল উপসর্গগুলি শুরু হওয়ার আগে প্রতিরোধ করা। আপনার অ্যালার্জি ট্রিগারগুলি জানুন এবং সেগুলি এড়াতে আপনার যথাসাধ্য চেষ্টা করুন। আপনি বছরের নির্দিষ্ট সময়ে ভাল বা খারাপ বোধ করেন? কোন পদার্থগুলি আপনার জন্য বিরক্তিকর তা সনাক্ত করতে আপনার ডাক্তার অ্যালার্জি পরীক্ষা করতে পারেন। আপনার চোখের অ্যালার্জি এবং অ্যালার্জির লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে আপনার মুখের ওষুধ, অনুনাসিক স্প্রে, চোখের ড্রপ এবং শটগুলির সংমিশ্রণের প্রয়োজন হতে পারে। আপনার দীর্ঘস্থায়ী অ্যালার্জির লক্ষণগুলি কীভাবে নিয়ন্ত্রণ করবেন এবং আপনার অ্যালার্জির প্রতিক্রিয়া থাকলে কী করবেন তা আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন।

৬.কিছু নিয়ম কানুন মেনে চলুন

চুলকানির চোখের উপর ঠান্ডা কম্প্রেস প্রয়োগের মতো ঘরোয়া প্রতিকার সাহায্য করবে কিনা জিজ্ঞাসা করুন। ডাক্তারের সাথে হালকা এবং আরও গুরুতর লক্ষণগুলি কীভাবে চিকিৎসা করা যায় তার পরিকল্পনা নিয়ে আলোচনা করুন।যখন চোখ চুলকায় তখন কন্টাক্ট লেন্স খুলে ফেলুন পরিবর্তে চশমা ব্যবহার করুন। আপনার ডাক্তারের চোখের যত্নের নির্দেশাবলী অনুসরণ করুন। বাড়িতে ময়শ্চারাইজিং আইড্রপগুলি হাতে রাখুন এবং শুষ্ক চোখের চিকিৎসার জন্য কাজ করুন  বাইরে সানগ্লাস পরিধান করে আপনার চোখের স্বাস্থ্য রক্ষা করুন। আপনি সঠিক পরিকল্পনার সাথে চোখের অ্যালার্জি, হাঁপানি, একজিমা এবং অন্যান্য অবস্থার মতো রোগগুলি পরিচালনা করতে পারেন।

সুত্রঃ অন হ্যেলথ।

Related Posts

19 Comments

মন্তব্য করুন