আসুন জেনে নেই রাগ নিয়ন্ত্রনের দশটি উপায়

রাগ একটি স্বাভাবিক অনুভূতি এবং এটি একটি ইতিবাচক আবেগ হতে পারে যখন এটি আপনাকে সমস্যা বা সমস্যার মধ্য দিয়ে কাজ করতে সাহায্য করে, তা কর্মস্থলে হোক বা বাড়িতে। যাইহোক, রাগ সমস্যাযুক্ত হতে পারে যদি এটি আক্রমণাত্মক বা শারীরিক দ্বন্দ্বের দিকে পরিচালিত করে। আপনি অনুশোচনা করতে পারেন এমন কিছু বলা বা করা এড়াতে আপনাকে সাহায্য করার জন্য রাগ নিয়ন্ত্রণ গুরুত্বপূর্ণ। রাগ বাড়ার আগে, আপনি রাগ নিয়ন্ত্রণের জন্য নির্দিষ্ট কৌশল অবলম্বন করতে পারেন।

এখানে ১০টি উপায় রয়েছে যা দিয়ে আপনি আপনার রাগ নিয়ন্ত্রণ করতে পারেন।

১. কাউন্ট ডাউন

দশ পর্যন্ত কাউন্ট ডাউন করতে পারেন। আপনি যদি সত্যিই প্রচণ্ড রেগে  থাকেন তবে ১০০ থেকে শুরু করুন। আপনার গুনতে যত সময় লাগবে, আপনার হৃদস্পন্দন ধীর হয়ে যাবে এবং আপনার রাগ কমবে।

২. একটি গভীর শ্বাস নিন

আপনি রেগে যাওয়ার সাথে সাথে নিঃশ্বাসের গতি বাড়ে। আপনার নাক থেকে ধীর, গভীর শ্বাস নিয়ে এবং বেশ কয়েক মুহুর্তের জন্য আপনার মুখ থেকে শ্বাস ছেড়ে দিয়ে সেই প্রবণতা (এবং আপনার রাগ) দূর করুন।

৪. একটু হাঁটুন

ব্যায়াম বিশ্বস্ত উৎস আপনার স্নায়ু শান্ত করতে এবং রাগ কমাতে সাহায্য করতে পারে। হাঁটার জন্য যান, আপনার বাইক চালান, বা কয়েকটি গলফ বল মারুন। আপনার অঙ্গ-প্রত্যঙ্গ পাম্প করে এমন যেকোনো কিছু আপনার মন ও শরীরের জন্য ভালো।

৪. আপনার পেশী শিথিল করুন

প্রগতিশীল পেশী শিথিলকরণ আপনাকে এক সময়ে আপনার শরীরের বিভিন্ন পেশীকে উত্তেজনা এবং ধীরে ধীরে শিথিল করার আহ্বান জানায়। আপনি যখন টেনশন করেন এবং ছেড়ে দেন, ধীরে ধীরে, ইচ্ছাকৃত শ্বাস নিন।

৫. একটি মন্ত্র পুনরাবৃত্তি করুন

একটি শব্দ বা বাক্যাংশ খুঁজুন যা আপনাকে শান্ত হতে এবং পুনরায় ফোকাস করতে সাহায্য করে। আপনি যখন মন খারাপ করেন তখন নিজের কাছে সেই শব্দটি বারবার পুনরাবৃত্তি করুন। “আমি শান্ত” ” এবং “আমি ঠিক হয়ে যাব” সব ভাল উদাহরণ।

৬.যোগ ব্যায়াম

ছোট খাটো যোগ ব্যায়াম অনুশীলন করতে পারেন।যে সব ব্যায়াম করতে তেমন একটা সরঞ্জামের প্রয়োজন হয় না।

৭. মানসিকভাবে অব্যাহতি

একটি শান্ত ঘরে শুয়ে পরুন, আপনার চোখ বন্ধ করুন এবং একটি আরামদায়ক দৃশ্যে নিজেকে কল্পনা করার অনুশীলন করুন। কাল্পনিক দৃশ্যে বিস্তারিত ফোকাস করুন: জলের কি রঙ? পাহাড়গুলো কত লম্বা? পাখির কিচিরমিচির শব্দ কেমন? এই অভ্যাস আপনাকে রাগের মধ্যে শান্ত পেতে সাহায্য করতে পারে।

৮. গান শুনুন

সঙ্গীত আপনাকে আপনার অনুভূতি থেকে দূরে নিয়ে যেতে দিন। ইয়ারবাড লাগান বা আপনার গাড়ির কাছে চলে যান। আপনার পছন্দের মিউজিক বাজিয়ে দিন এবং আপনার রাগ দূর করুন।

৯.কথা বলা বন্ধ করুন

যখন আপনি স্টিমড হন, তখন আপনি রাগান্বিত শব্দগুলি বলার  জন্য প্রলুব্ধ হতে পারেন, তবে তা আপনার ভালর চেয়ে ক্ষতি করার সম্ভাবনা বেশি। আপনার ঠোঁট আঠালোভাবে বন্ধ আছে ভান করুন, যেন আপনি একটি শিশু। কথা না বলে এই মুহূর্তটি আপনাকে আপনার চিন্তাভাবনা সংগ্রহ করার জন্য সময় দেবে।

১০.নিজেকে একটু বিরতি দিন

অন্যদের থেকে দূরে বসুন। এই শান্ত সময়ে কি ঘটেছে একটু ভাবুন। নিজের অনুভুতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য এই সময় ব্যবহার করুন। এটা প্রাত্যাহিক রুটিন এ রাখতে পারেন।

সুত্রঃ হ্যেলথ লাইন

Related Posts