আসুন জেনে নেই ল্যাপটপ অতিরিক্ত গরম হলে কি করবেন

ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে কিভাবে বাচাবেন আসুন জেনে নেই । অধিকাংশ সময় দেখা যায় যে বেশিরভাগ , ল্যাপটপ ব্যবহারকারী এই অভিযোগ করে থাকে যে তাদের ল্যাপটপ অতিরিক্ত পরিমাণে গরম হয়ে যাচ্ছে আসুন জেনে নেই । কিভাবে খুব সহজেই এর থেকে বাচবেন ? যদিও এই ট্রিক্সটি আপনাদের অসংখ্য কাজে লাগতে পারে বলে আমি আশা করি তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আজকের পোস্ট – – – —

আজকে আমি আপনাদের সামনে কিছু ট্রিকস শেয়ার করব যেগুলো ব্যবহার এর মাধ্যমে আপনি আপনার ল্যাপটপ এর অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে কিছুটা হলেও বাঁচাতে পারবেন । বেশিরভাগ ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার পিছনে অনেকগুলো কারণ থাকতে পারে নিম্নে বর্ণনা করা হল ।

ল্যাপটপ রাখুন সমতল স্থানেঃ

ল্যাপটপ ব্যবহারের সময় ল্যাপটপ এমন স্থানে রাখুন , যেখানে আপনি ব্যবহার করতে সুবিধা পান কিন্তু এমন স্থানে রাখা যাবে না । যেখানে ল্যাপটপের অসুবিধা হয় যেমন অনেকেই বিছানায় ল্যাপটপ বসিয়ে তাদের কাজ করে থাকে । আবার অনেকে বিছানায় বসে বালিশের উপর ল্যাপটপ রেখে কাজ করে থাকে । এই কাজ করা থেকে বিরত থাকুন তাহলে আশা করা যায় যে আপনার ল্যাপটপ কিছুটা হলেও আগের থেকে গরম কম হবে । ল্যাপটপ এমন স্থানে রাখুন যেখানে ল্যাপটপ এ আলো-বাতাস প্রবেশ করতে পারে যেমন আপনি টেবিলের ওপর রেখে কাজ করতে পারেন ।

অনবরত চার্জ দেওয়া থেকে বিরত থাকুন ঃ

ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার পেছনে এটাও একটি কারণ । অনেকে খুব বেশি ল্যাপটপ চার্জ দিয়ে থাকে আবার অনেকের তো এমন ও দেখা যায় যে ল্যাপটপ চার্জ এ বসিয়ে অনবরত কাজ করে যাচ্ছে – – – এর ফলে অতিরিক্ত পরিমাণে গরম হয়ে যায় এবং এক পর্যায়ে দেখা যায় যে ল্যাপটপ বাস্প হয়ে সেখানে বিস্ফোরিত হয় । এবং এর ফলে ল্যাপটপ এর ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয় এবং অতি তারাতারি ল্যাপটপের ব্যাটারি নষ্ট হয়ে যায় ।

অপ্রয়োজনীয় সফটওয়্যার বন্ধ করে দিনঃ

অনেক ল্যাপটপ ব্যবহারকারী রয়েছে তারা এখনো জানে না যে তাদের ল্যাপটপ এ কতগুলো সফটওয়্যার ইন্সটল আছে । অতিরিক্ত পরিমাণে ল্যাপটপে বা যে কোন ডিভাইসে ইন্সটল করে রাখেন , কোন প্রোগ্রাম বা সফটওয়্যার তাহলে সেটা আপনার ল্যাপটপ হোক কম্পিউটার হোক বা এন্ড্রয়েড ফোন হোক রেম অতিরিক্ত পরিমাণে শুষে নেয় , এবং মোবাইল ল্যাপটপ কম্পিউটার গরম হয়ে যায় তাই অতিরিক্ত সফটওয়্যার ইনস্টল করা থেকে বিরত রাখুন ।
ল্যাপটপ ব্যবহারকারীরা কম্পিউটার ব্যবহারকারী সব সময় একটি কাজ করে থাকে সেটি হচ্ছে তারা যখন ইন্টারনেট ইউজ করে তখন তারা অতিরিক্ত পরিমাণে ট্যাব খুলে রাখে এটিও একটি কারণ হতে পারে ল্যাপটপ গরম হওয়ার তাই অতিরিক্ত থেকে বিরত থাকুন ।
তাহলে আজকে এ পর্যন্তই সকলে ভাল থাকুন সুস্থ থাকুন ।

Related Posts