আসুন সৌরজগত সমন্ধে জানি। কয়টি গ্রহ,কোন কোন গ্রহে মানুষ বসবাস করে। আরো অনেক তথ্য নিয়ে আলোচনা।

আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহর

কেমন আছেন সবাই?

আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি। আবার আপনাদের সামনে হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজ আমি সৌরজগতের কিছু বিষয় নিয়ে আলোচনা করব। আপনারা যানেন ২১ শতকের সম্পদ হচ্ছে জ্ঞান। আমাদের সবার কিছু জ্ঞান থাকা দরকার যেকোনো বিষয় এ। আজ আমি আপনাদের সৌরজগতের সমন্ধে কিছু টা ধারনা দিব। প্ররবর্তী পোস্ট এ আরও বিস্তারিত আলোচনা করব। সবাই আমাদের সাথে থাকবেন।

অনেক এ মনে করেন ৭ টা পৃথিবী।যারা এসব মনে করে তাদের ধারণা ভুল। আসলে পৃথিবী হচ্ছে একটা গ্রহ। আর এরকম মোট ৮ টি গ্রহ আছে। সূর্য থেকে দূরত্ব অনুসারে গ্রহ গুলো হলো।
১.বুধ
২.শুক্র
৩.পৃথিবী
৪.মঙ্গল
৫.বৃহস্পতি
৬.শনি
৭.ইউরেনাস
৮.নেপচুন

এ হলো মোট ৮ টি গ্রহ। সবগুলো গ্রহ সূর্য কে কেন্দ্র করে ঘুরছে। এগুলোর আকার আকৃতি এক নয়।চলার পথ ও প্রাকৃতিক অবস্থা ও ভিন্ন।

আবার অনেক এ মনে করেন অন্য গ্রহে আমাদের মত মানুষ আছে। কিন্তু না তাদের ধারণা ভুল। অন্য গ্রহে কোন মানুষ নেই। পৃথিবী একমাত্র গ্রহ যা মানুষ এর বসবাস এর উপযোগী। পৃথিবীতে মানুষ এর প্রয়োজনীয় অক্সিজেন, পানি রয়েছে। অন্য অনেক গ্রহ আছে যেগুলো পৃথিবী থেকে অনেক গুন বড় কিন্তু সেখানে প্রয়োজনীয় অক্সিজেন ও পানি না থাকার কারনে মানুষ বসবাস করতে পারবে না।

আমি আরো কিছু ধারণা দিয়ে আজকের পোস্ট টি শেষ করব। সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ হচ্ছে বৃহস্পতি। বৃহস্পতিকে গ্রহ রাজ ও বলা হয়। আর সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ হচ্ছে বুধ।মঙ্গল গ্রহে এসিড বৃষ্টি হয়।

আশা করি পোস্ট টি সবার ভালো লাগছে। আপনার কমেন্ট করে জানাবেন আমরা পরবর্তী তে আবার কোন পোস্ট নিয়ে আলোচনা করব। ধন্যবাদ সবাই কে পোস্ট টি পড়ার জন্য। ভালো থাকবেন সবাই। আল্লাহ হাফেজ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন