আয় করুন ছাত্র জীবন থেকেই

 

আজ আপনাদের সাথে ৬টি টিপস শেয়ার করবো যে ৬টি টিপস-এর একটিও যদি আপনি অনুসরন করেন তাহলে আপনি ছাত্র জীবন থেকেই অর্থ উপার্জন শুরু করে দিতে পারবেন ।

টিপস নাম্বার ১- অনেকে আছেন যাদের জীবনের প্রথম উপার্জন শুরু হয় টিউশন করিয়ে । অর্থাৎ তারা ছাত্র জীবন থেকেই একটা উপার্জনের পথ বের করে নেয় তাই আপনিও শুরু করে দিতে পারেন এই কাজ, কে জানে হয়ত আপনার উপার্জনের রাস্তা এর মাধ্যমে শুরু হয়ে আপনার জীবনকেই পাল্টে দিতে পারে ।

টিপস নাম্বার ২- (ফিনেন্সিং) এটা বর্তমান প্রজন্মের কাছে বহুল আগ্রহের একটি বিষয়,  এর অর্থ হল স্বাধীন বা মুক্ত পেশা । অন্যভাবে বলা যায় নিদিষ্ঠ কোন প্রতিষ্ঠানের অধীনে না থেকে স্বাধীন ভাবে কাজ করাকে ফিনেন্সিং বলে ।

PUWORK, FREELANCER.COM, FIVERR.COM, 99DESIGN.COM এই সাইটগুলোতে আজকাল অনেক তরুন০-তরুনি কাজ করছে । এটা করে আপনার মাসে রোজগার ১০০ থেকে ১০০০ ডলার পর্যন্ত হতে পারে ।

চলুন জেনে নেয়া যাক কোন কোন বিষয়ের উপর এই সাইটগুলোতে কাজ পাওয়া যায় ।

ক/ ডিজাইনারঃ আপনি যদি একজন ভালো ডিজাইনার হয়ে থাকেন তাহলে অনায়াসে এখান থকে ইনকাম করতে পারবেন । এটা হতে পারে গ্রাফিক্স, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, ওয়েব ডিজাইন ইত্যাদি ।

খ/ ভিডিও এডিটিং বর্তমানে অনেকে চায় তাদের ভিডিও ভালো করে এডিটিং করিয়ে নিতে কিন্তু বর্তমান বাজারে এই পেশার লোক অনেক কম থাকায় বর্তমান অনলাইন বাজারে এই পেশার অনেক চাহিদা আছে ।

গ/ লেখকঃ আমরা লিখতে পারি সবাই কিন্তু কয়জনি বা পারে তাঁর লিখাগুলো নিউজ পেপারে ছাপাতে । আপনার লিখার হাত যদি ভালো হয় বাংলায় কিংবা ইংরেজিতে তাহলে বর্তমানে অনেক ব্লগিং সাইট আছে যেখানে প্রচুর লেখকের প্রয়োজন, তাই আপনিও পারেন সেখানে আপনার লিখা পোষ্ট করার মাধ্যমে ভালো মানের কিছু টাকা কামিয়ে নিতে।

ঘ/ কোডিং ঃ আইসিটির জোয়ারে ভাসছে পুরো পৃথিবী আপনি যদি কোডিং –এ ভালো হয় তাহলে আপনি অ্যাপ ডেভলপমেন্ট, অয়েব ডেভলপমেন্ট, সফওয়্যার ডেভলপমেন্ট করতে পারেন এমনকি হতে পারে আপনি কোন একটা বড় কোম্পানির জন্য স্যাফওয়্যার তৈরি করে ফেলতে পারেন ।

টিপস নাম্বার ৩ঃ ইউটিউবিং বর্তমান সময় আপনারা অনেকে অনেক ভিডিও দেখে থাকেন ইউটিউবে কিন্তু আপনি কি জানেন । আপনি যেসব ভিডিও দেখছেন তাঁ যারা সেখানে আপলোড করছে তারা এর বিনিময়ে হাতিয়ে নিচ্ছে বেশ ভালো মানের কিছু টাকা । যদিও বা তাদের কিছু ফরমালিটি মেনে চলতে হয় সেখানে । অনেকে নিজেদের মজার টিকটক ভিডিও আপলোড করেও ইনকাম করছে টাকা । এ সম্পর্কে বলতে গেলে আমি আপনাকে বলবো আপনি যদি চান যে অনলাইন থেকে আয় করবেন তাহলে এখনি ইউটিউবে গিয়ে সার্চ করুন ‘ইউটিউব থেকে আয়’ তাহলেই দেখতে পাবেন অসংখ্য বিডিও পেয়ে যাবেন । তখন আপনি সেখান থেকে দেখে অনেক সহজেই আয় করতে পারবেন ইউটিউব থেকে ।

টিপস নাম্বার ৪- এজেন্সি এটা এক ধরনের কোপানি যে কোম্পানিগুলো বড় বড় কোম্পানির জন্য বিভিন্ন ধরনের কাজ করে দেয় । অর্ত্থাৎ কোন একটি কোম্পানি অন্য কোম্পানির কাছ থেকে কাজ এনে তাদের সেই কাজটা সম্পূর্ণ করে দেয় কিছু অর্থের বিনিময়ে । আপনি যদি কোন ধরনের হাতের কাজে পারদর্শী হতে পারেন তাহলে এমন অনেক কোম্পানি পাবেন যারা তাদের অসমাপ্ত বা নতুন কাজ অন্য কোন কোম্পানি বা ব্যাক্তি দিয়ে করিয়ে নিতে চায় তাই চাইলেও আপনি নিজের নামে একটা এজেন্সি খুলে কাজ শুরু করে দিতে পারেন । এ ক্ষেত্রে আপনাকে বিভিন্ন কোম্পানির কাছ থেকে নিজেকে কাজ চেয়ে নিয়ে আস্তে হবে আর সেগুলো সম্পুর্ণ করে ভালো মানের কিছু টায়া আয় করতে পারেন ।

টিপস নাম্বার ৫-  ফটোগ্রাফি যারা ফটোগ্রাফিতে পারদর্শী বিশেষ করে শিক্ষার্থীরা তাদের জন্য বিশাল আয়ের পথ খুলা আছে এই লাইনে যদি আপনি ফটোগ্রাফিতে পারদর্শি হয়ে থাকেন তাহলে ইভেন্ট , কর্পরেট, পার্টি, ব্যাক্তিগত ইত্যাদি আরও অনেক বিষয়ের উপর কাজ করে আপনি আয় করতে পারেন এই লাইন থেকে ।

 

Related Posts