ইংরেজি ওয়ার্ড লিখতে যদি আপনার ভুল হয় তাহলে ধরিয়ে দিবে একটি এক্সটেনশন।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

আসসালামুআলাইকুম বন্ধুরা, আশা করি সকলেই ভাল আছেন। আমিও আপনাদের সকলের দোয়ায় ভালো আছি আলহামদুলিল্লাহ।

আজকে আমি আপনাদের সামনে যে বিষয় নিয়ে আলোচনা করব, সেটি হল একটি উইন্ডোজটিপস যেটা নিয়ে আলোচনা করব, সেটা হলো একটি এক্সটেনশন, এটা হয়তো আমরা অনেকেই জানি আবার অনেকেই জানিনা যারা জানিনা শুধু এই পোস্টটি তাদের জন্য, আর আমরা যারা জানি তারা তো এক ধাপ এগিয়ে।

এটি এমন একটি এক্সটেনশন, যেটার মাধ্যমে আপনি যেকোন ইংলিশ ওয়ার্ড লিখলে, আপনার যদি কোথাও ভুল হয় সেটি গ্রামারলি ধরিয়ে দিবে, এবং আপনি কারো সাথে ইংলিশে চ্যাটিং করতে যাচ্ছেন। কিন্তু বুঝতে পারতেছেন না কিভাবে সেন্টেন্স তৈরি করবেন। কিভাবে কি করবেন, সে ক্ষেত্রে এই এক্সটেনশনটি আপনার অনেক উপকারে আসতে পারে।

এই এক্সটেনশনটি ব্যবহার করার জন্য অবশ্যই আপনার একটি পিসি থাকতে হবে। শুধুমাত্র যাদের পিসি আছে শুধুমাত্র তারাই এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারবেন, এটি ব্যবহার করার জন্য গুগল ক্রোম ব্রাউজার বা মজিলা ফায়ারফক্স ব্রাউজার এ দুটি ব্রাউজার হলে ভালো হয়। তবে আপনি চাইলে আরও বিভিন্ন ধরনের ব্রাউজার আছে সেগুলো তো ইউজ করতে পারেন।

এই এক্সটেনশনটি, আপনার পিসির একটি ব্রাউজারে অ্যাড করার জন্য আপনাকে যা করতে হবে। সেটি হল যদি বলি ক্রোম ব্রাউজারে এড করবো। তাহলে দেখা যাবে ক্রোম ব্রাউজারে একটি অ্যাপ নামে অপশন আছে, সেখানে যদি ক্লিক করে, ক্লিক করার পর আমরা দেখতে পাব বেশ কয়েকটি অপশন ,সেখান থেকে আমরা সিলেক্ট করব ওয়েব স্টরে।

ওয়েব স্টোর সিলেক্ট করার পর আমরা ওয়েবস্টরে ভিতরে ঢুকে যাব, এবং সেখান থেকে সার্চ বারে লিখব গ্রামারলি ,এটা লেখার পরে আমরা একটি এক্সটেনশন পেয়ে যাবে, সেই এক্সটেনশনটি আমাদের ব্রাউজারে এড করার জন্য ডান পাশে একটি অপশন দেখা যাবে সেটি হলো ,এড টু ক্রোম, এখানে ক্লিক করলে, এই এক্সটেনশনটি আমাদের ব্রাউজার এ অ্যাড হয়ে যাবে।

অ্যাড হয়ে যাওয়ার পর, আমাদেরকে যা করতে হবে সেটি হল গ্রামারলি স্টেশন টি ওপেন করতে হবে। এবং সেখান থেকে আমাদেরকে একটি ইমেইল দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে রেজিস্ট্রেশন করে নেওয়ার সময় আপনি চাইলে ফ্রিতে ও করতে পারেন। অথবা কয়েক মাসের জন্য কিনেও ব্যবহার করতে পারেন। ফ্রিতে ব্যবহার করলে কিছু সুযোগ-সুবিধা কম পাওয়া যায়। এবং কিনে ব্যবহার করলে আরো কয়েকটি সুযোগ সুবিধা বেশি পাওয়া যায়।

আশা করছি যারা জানেন না। তাদের এই টিপসটি অনেক কাজে দিবে। আর যারা জানেন তারা তো জানেন, আশাকরি সকলেই বুঝতে পারছেন।

আজ এই পর্যন্তই ,পরবর্তী টিপস না পাওয়া পর্যন্ত সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন, এই কামনায়।
আল্লাহ হাফেজ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন